বেতনবৃদ্ধির দাবিতে অনশনে পার্শ্বশিক্ষকরা

বিভিন্ন স্কুলে পার্শ্বশিক্ষকরা পড়ানোর কাজে সহায়তা করেন, তবে তাঁরা পূর্ণ সময়ের শিক্ষক নন

বেতনবৃদ্ধির দাবিতে অনশনে পার্শ্বশিক্ষকরা

১৯ নভেম্বর থেকে ৩০জন পার্শ্বশিক্ষক অনির্দিষ্টকালের অনশন শুরু করেছেন বলে জানিয়েছেন ভগীরথ ঘোষ।

কলকাতা:

বেতনবৃদ্ধির দাবিতে বিকাশ ভবনের সামনে অনশন শুরু করলেন রাজ্যের ৩০ জন পার্শ্বশিক্ষক, (Para-Teachers), রবিবার একথা জানিয়েছেন শিক্ষক সংগঠনের এক সদস্য। “প্যারা টিচার ঐক্য মঞ্চ”- (Para Teacher Oikyo Manch) এর সহ-আহ্বায়ক ভগীরথ ঘোষ রবিবার সাংবাদিকদের জানান, সেন্ট্রাল পার্ক, সল্টলেকে ১১ নভেম্বর থেকে অনির্দিষ্টকালের অনশনে শুরু করেছেন ১,০০০-এরও বেশী পার্শ্বশিক্ষক। তিনি জানান, রাজ্য সরকারের থেকে কোনওরকম ইতিবাচক সাড়া না পেয়ে, “সরকার যদি আমাদের দাবিতে নিরুত্তর থাকে, আমরা আমরণ অনশনে বসতে বাধ্য হয়েছি”। ১৯ নভেম্বর থেকে ৩০জন পার্শ্বশিক্ষক অনির্দিষ্টকালের অনশন শুরু করেছেন বলে জানিয়েছেন ভগীরথ ঘোষ। ঐক্যমঞ্চের এক মুখপাত্র জানান, প্রাথমিক স্কুলের শিক্ষকদের মাসিক বেতন ১০,০০০ টাকা এবং হায়ার-সেকেন্ডারি স্কুলে ১৩,০০০ টাকা, এই বেতন বর্তমান বাজারদর এবং অন্যান্য পেশার তুলনায় কিছুই নয়।

বিভিন্ন স্কুলে পার্শ্বশিক্ষকরা পড়ানোর কাজে সহায়তা করেন, তবে তাঁরা পূর্ণ সময়ের শিক্ষক নন।

গত বছরে, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘোষণা করেন, প্রাথমিকস্তরে ২২,০৮৫ জন পার্শ্বশিক্ষকের বেতন ৫৯৫৪ টাকা থেকে বাড়িয়ে ১০,০০০ টাকা করা হবে। একইভাবে, হায়ার সেকেন্ডারি স্কুলের ক্ষেত্রে ২৬,৫৮৫জন পার্শ্বশিক্ষকের বেতন ৮,৫০০ টাকা থেকে বাড়িয়ে ১৩,০০০ টাকা করা হবে বলে ঘোষণা করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, পাশাপাশি তাঁদের ৬০ বছর বয়সেই অবসর হবে বলেও ঘোষণা করেন তিনি।

প্যারা টিচার ঐক্যমঞ্চের সহকারী আহ্বায়ক ভগীরথ ঘোষ বলেন, স্কুলের মেরুদণ্ড পার্শ্বশিক্ষকরা, বিশেষ করে জেলাগুলিতে, তাঁরা অনেক অবহেলিত এবং “শিক্ষা দফতরের আধিকারিক এবং শিক্ষামন্ত্রীকে বারবার স্মারকলিপি দিয়েও কোনও ইতিবাচক ফল হয়নি”।

শনিবার পার্শ্বশিক্ষকদের মঞ্চে  যান বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, এবং তাঁদের সহানুভুতি জানান। কয়েকদিন আগে সেখানে যান সিপিআইএম নেতা সুজন চক্রবর্তীও। বিষয়টি নিয়ে মতামত জানতে ফোন করা হলে, ধরেননি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News