This Article is From Apr 10, 2020

প্রভু যিশুকে স্মরণ বালির মূর্তিতে, লকডাউন মানার আর্জি সুদর্শন পট্টনায়েকের

শুভ শক্তির বন্দনা গাইতে বালি নিয়ে (Sand Art) আরও একবার মুখর হলেন ওড়িশার আন্তর্জাতিক খ্যাতনামা শিল্পী সুদর্শন পট্টনায়ক (Sudarsan Pattnaik)।

প্রভু যিশুকে স্মরণ বালির মূর্তিতে, লকডাউন মানার আর্জি সুদর্শন পট্টনায়েকের

গুড ফ্রাইডে-তে প্রভু যিশুকে স্মরণ

কলকাতা:

গুড ফ্রাইডে (Good Friday), প্রভু যিশুর (Lord Jisus Khrist) ক্রুশবিদ্ধ হওয়ার দিন। বিশ্ব আজ মৃত্যু মিছিলে সামিল। সেই অশুভ শক্তিতে এড়িয়ে, শুভ শক্তির বন্দনা গাইতে বালুকাবেলায় বালি নিয়ে (Sand Art) আরও একবার মুখর হলেন ওড়িশার আন্তর্জাতিক খ্যাতনামা শিল্পী সুদর্শন পট্টনায়ক (Sudarsan Pattnaik)। দেশর সমস্ত উৎসবে, বিশিষ্ট জনেদের জন্মদিনে বালি দিয়ে গড়া মূর্তি আলাদা মাত্রা আনে। গুড ফ্রাইডেতেও তার ব্যতিক্রম ঘটল না। তিনি বালি দিয়ে অপূর্ব সুন্দর মূর্তি গড়লেন। একই সঙ্গে ফের বার্তা দিলেন, ঘরে থাকুন। নিরাপদে থাকুন। প্রসঙ্গত, গতকালই ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। তারপরেই আজ, শুক্রবার খ্রিষ্টধর্মের প্রবর্তকের মূর্তি গড়ে তাঁকে স্মরণের পাশাপাশি লকডাউন মানার আর্জি জানালেন শিল্পী।

১০ হাজার ভেন্টিলেটার চেয়ে ভারতীয়দের কাছে ট্রোলড শোয়েব আখতার

শুধু গুড ফ্রাইডে উপলক্ষ্যে নয়, করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করার পরেই খ্যাতনামা শিল্পী সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে বানান এই ভিডিও। সবাইকে সজাগ করে সচেতনতার বার্তা দেন তিনি। প্রসঙ্গত, লকডাউনের মধ্যেই একের পর এক মানুষ শিকার হচ্ছেন করোনা ভাইরাসের। এখনও পর্যন্ত দেশে করোনায় (Coronavirus) আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৯৯ জনের। গত ২৪ ঘণ্টায় ৩৩ জনের প্রাণ কেড়েছে ওই মারাত্মক ভাইরাসটি। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী দেশে এখন মোট সংক্রমিত ৬,৪১২ জন। এর মধ্যে আবার ভারতে এই রোগের সংক্রমণ সবচেয়ে বেশি ছড়িয়েছে মহারাষ্ট্রে, সেখানে এখনও পর্যন্ত ১,৩৬৪ জন করোনা পজিটিভ। গত বছরের ডিসেম্বর মাসে চিনের উহান প্রদেশে প্রথম ধরা পড়ে এই মারণ ভাইরাসের (COVID-19) সংক্রমণ। তারপর সেখান থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে ওই ভয়ঙ্কর রোগ। এর আগে মানব ইতিহাসে করোনা ভাইরাসের কোনও অস্তিত্ব মেলেনি, ফলে এর সঙ্গে যুঝতে নাকানি-চোবানি খেতে হচ্ছে চিকিৎসাবিজ্ঞানকে।

ইতিমধ্যেই দেশের প্রথম রাজ্য হিসাবে লকডাউনের মেয়াদ বৃদ্ধির ঘোষণা করেছে ওড়িশা। নবীন পট্টনায়েক সরকার তাঁর রাজ্যে ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন জারি থাকার ঘোষণা করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও করোনা সংক্রমণ রুখতে বুধবার সর্বদলীয় বৈঠকে লকডাউন বাড়ানোর পরামর্শই দিয়েছিলেন। যা পরিস্থিতি তাতে মনে হচ্ছে না যে ১৪ এপ্রিলের পরে আদৌ লকডাউন উঠবে।  দেশের বিভিন্ন শহরগুলিতে একাধিক করোনা সংক্রমণ প্রবণ এলাকা বা হটস্পট চিহ্নিত করা হয়েছে। তাদের পুরোপুরি সিল করে দেওয়া হয়েছে।

গাধার সঙ্গে জেব্রার প্রেম! জন্ম নিল জঙ্কি

মুখ্যমন্ত্রীর সেই আবেদন বালি শিল্পের মাধ্যমে সবার কাছে তুলে ধরেছেন শিল্পী। তাঁরও একটাই আবেদন, সুস্থ থাকতে আরও কিছু দিন যদি ঘরবন্দি থাকতে হয় তাহলে সেই নির্দেশ মেনে নেওয়াই শ্রেয়। এতে মানব সভ্যতা নিশ্চিত ধ্বংসের হাত থেকে বাঁচবে।

Click for more trending news


.