This Article is From Nov 20, 2019

সারা দেশেই এনআরসি হবে, তবে কোনও ধর্মেরই তাতে উদ্বেগের কিছু নেই: অমিত শাহ

NRC Update: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, এনআরসিতে যাদের নাম অনুপস্থিত তারা ট্রাইব্যুনালে যেতে পারে এবং অসম সরকার তাঁদের আর্থিক সহায়তাও দেবে।

NRC List: অসমের চূড়ান্ত নাগরিক তালিকা থেকে বাদ পড়েছেন ১৯ লাখ মানুষ।

নয়াদিল্লি:

দেশজুড়েই যে NRC করা হবে তা ফের জোর গলায় ঘোষণা করে দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তবে তাতে কোনও ধর্মের মানুষকেই বিড়ম্বনায় ফেলা হবে না বলেও আশ্বাস অমিত শাহের (Home Minister Amit Shah)। স্বরাষ্ট্রমন্ত্রী আজ, বুধবার সংসদে ঘোষণা করেছেন, “অসমের জাতীয় নাগরিকপঞ্জি বা National Register for Citizens (NRC) সারাদেশেই পরিচালিত হবে, এর জন্য কোনও ধর্মের কারোরই উদ্বিগ্ন হওয়া উচিৎ নয়।” রাজ্যসভায় বক্তৃতা দেওয়ার সময় অমিত শাহ বলেন, সবাইকে নাগরিক তালিকার অন্তর্ভুক্ত করার জন্য NRC হ'ল ‘একটি প্রক্রিয়া' মাত্র। এনআরসি সারা দেশেই করা হবে, অসমেও আবার করা হবে। তবে কোনও ধর্মের কাউকেই এই বিষয়ে উদ্বিগ্ন হতে হবে না,” বলেন অমিত শাহ।

আরও পড়ুনঃ “তবে তো রফির ভজন গাওয়া উচিৎ হয়নি”: মুসলিম অধ্যাপকের বিরুদ্ধে বিক্ষোভের প্রতিবাদ পরেশ রাওয়ালের

অসমের চূড়ান্ত নাগরিক তালিকা থেকে বাদ পড়েছেন ১৯ লাখ মানুষ। এর মধ্যে বেশিরভাগই এমন ব্যক্তি রয়েছেন যাঁরা তাদের দাবি প্রমাণ করার জন্য পর্যাপ্ত নথি পেশ করতে পারেননি। কর্মকর্তাদের মতে, সরকার জানিয়েছে যে তড়িঘড়িই এই ব্যক্তিদের অবৈধ নাগরিক ঘোষণা করা হবে না। তাদের কাছে বিদেশি ট্রাইব্যুনালে আপিল করার এবং পরে আদালতের কাছে যাওয়ার বিকল্পও রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, NRC-তে যাদের নাম অনুপস্থিত তারা ট্রাইব্যুনালে যেতে পারে এবং অসম সরকার তাঁদের আর্থিক সহায়তাও দেবে।

আরও পড়ুনঃ পোশাক বিধি না মানায়, ইংরেজি মাধ্যম স্কুলে ছাত্রীদের লেগিংস খুলে নিল স্কুল কর্তৃপক্ষ!

এর আগে অমিত শাহ কলকাতায় একটি সমাবেশে বলেছিলেন যে এনআরসি জাতীয় সুরক্ষার বিষয় এবং “কোনও দেশ এত পরিমাণে অনুপ্রবেশকারীদের সঙ্গে নিয়ে সহজেই চলতে পারে না।”

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় “লাখে লাখে হিন্দুদের” বাংলা ত্যাগ করার বিষয়ে মিথ্যাচার ছড়াচ্ছেন এই অভিযোগ তুলে অমিত শাহ বলেন, “আমি আজ হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ এবং খ্রিস্টান শরণার্থীদের এই আশ্বাস দিতে চাই যে, সরকার আপনাকে ভারত ছাড়তে বাধ্য করবে না।"

.