দ্রুত কাজে ফিরতে চলেছেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান

পাকিস্তান অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman) বন্দি করে৷ পরে কূটনৈতিক চাপের কাছে মাথানত করে অভিনন্দনকে ভারতে ফিরিয়ে দেয় ইসলামাবাদ (Islamabad)।

দ্রুত কাজে ফিরতে চলেছেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান

স্বাধীনতা দিবসে আনুষ্ঠানিকভাবে বায়ুসেনার উইং কমান্ডারকে এই সম্মানে ভূষিত করা হতে পারে৷

নয়াদিল্লি:

অদম্য সাহসিকতার প্রমাণ দিয়ে চলতি বছরের মার্চে শিরোনামে চলে আসেন বায়ুসেনার (Air Force) উইং কমান্ডার (Wing Commander ) অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman)৷ এবার তাঁকে বীরচক্র (Vir Chakra) সম্মানে সম্মানিত করা হবে৷ সংবাদ সংস্থা আইএএনএস সূত্রে এমনই খবর মিলেছে। স্বাধীনতা দিবসে আনুষ্ঠানিকভাবে বায়ুসেনার উইং কমান্ডারকে এই সম্মানে ভূষিত করা হতে পারে৷ একই সঙ্গে সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, মানসিক ও শারীরিকভাবে তিনি বায়ু সেনায় কাজের জন্য উপযুক্ত। আগামী কয়েক দিনের মধ্যেই বাহিনীতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবেন তিনি। গত ১৪ ফেব্রুয়ারি বরফ মোড়া উপত্যকা রক্তে রাঙা হয়েছিল৷ পাকিস্তানি আত্মঘাতী জঙ্গি হামলায় পুলওয়ামায় (Poolwama) শহিদ হন চল্লিশেরও বেশি ভারতীয় সিআরপিএফ (CRPF) জওয়ান৷ পুলওয়ামায় হামলার ঠিক ১২ মাথায় বোমারু যুদ্ধবিমান মিরাজ ২০০০-এর মাধ্যমে আকাশপথে পাকিস্তানের বালাকোটে (Balakot) হামলা চালায় ভারতীয় বায়ুসেনা৷ ধ্বংস করে দেওয়া হয় বেশ কয়েকটি জঙ্গিঘাঁটি৷ প্রতিশোধ নিতে আকাশপথে ভারতকে আক্রমণের চেষ্টা করে পাকিস্তান। প্রতিরোধ করে ভারতীয় বায়ু সেনা।

অভিনন্দনকে নিয়ে পাকিস্তানের বিশ্বকাপের বিজ্ঞাপন, নিন্দার ঝড় টুইটারে

ভারতের সীমানায় ঢুকে পড়া পাকিস্তানের এফ-১৬ (F-16) বিমানকে ধাওয়া করা হয় আকাশ পথে। গুলি করে নামানো হয় পাক এফ-১৬ যুদ্ধ বিমান। যার মূল কারিগর ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান৷ তবে, সীমানা পেরিয়ে ঢুকে যাওয়ায় পাকিস্তান অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman) বন্দি করে৷ পরে কূটনৈতিক চাপের কাছে মাথানত করে অভিনন্দনকে ভারতে ফিরিয়ে দেয় ইসলামাবাদ (Islamabad)। তামিলনাড়ুতে জন্মগ্রহণকারী বায়ু সেনার এই সদস্যের জন্য ড্রিফটিংয়ের ব্যবস্থা করে হয়। এর মাধ্যমেই দেখা হয়, অভিনন্দন বর্তমানের শারীরির কোনও ক্ষত রয়েছে কিনা বা শত্রুদেশের তরফে তাঁর শরীরের মধ্যে কোনও গুপ্ত যন্ত্র (Electronic Spying Devices) পুড়ে দেওয়া হয়েছে কিনা।   

পাকিস্তানে শারীরিক নির্যাতন হয়েছে অভিনন্দনের, ডাক্তারি পরীক্ষায় মিলল প্রমাণ

সংবাদ সংস্থা এএনআই-য়ের রিপোর্ট বলছে সেই ধরণের কোনও প্রমাণই মেলেনি। ফলে সক্রিয়ভাবে বায়ুসেনার (Air Force) কাজে যোগ দিতে অভিনন্দন বর্তমানের কোনও অসুবিধা নেই। চলতি বছরের এপ্রিলেই অবশ্য বায়ু সেনায় ফের ফিরিয়ে আনা হয় তাঁকে। তবে, তাঁর নিরাপত্তার কথা মাথায় রেখে অনির্ধারিত বিমান ঘাঁটিতে নিয়োগ করা হয়েছে ভারতীয় বায়ু সেনার এই উইং কমান্ডরকে। আইএএফ-এর চিফ মার্শাল বিএস ধনোয়া (IAF Chief Marshal BS Dhanoa) জানিয়েছেন, বর্তমান ফিট হওয়ার সঙ্গে সঙ্গেই যুদ্ধ বিমানের চালক হিসাবে নিয়োগ দেওয়া হবে।