This Article is From Aug 18, 2020

পিএম কেয়ার থেকে বিপর্যয় মোকাবিলা তহবিলে টাকা সরানো যাবে না: সুপ্রিম কোর্ট

PM CARES Fund: গত ২৮ মার্চ ভয়ঙ্কর করোনা পরিস্থিতি মোকাবিলায় ত্রাণ তহবিল গঠন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

পিএম কেয়ার থেকে বিপর্যয় মোকাবিলা তহবিলে টাকা সরানো যাবে না: সুপ্রিম কোর্ট

Supreme Court: মঙ্গলবারই এই নির্দেশ দেয় দেশের শীর্ষ আদালত

নয়া দিল্লি:

করোনা ভাইরাস (Coronavirus) মহামারী পরিস্থিতির মোকাবিলার জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের (PM CARES Fund) অধীনে সংগৃহীত অর্থ কোনওভাবেই জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিলে (National Disaster Response Fund) স্থানান্তরিত করা যাবে না, মঙ্গলবার স্পষ্ট করে জানিয়ে দিলো সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত (Supreme Court) জানিয়েছে, প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলের জন্য সংগ্রহ করা অর্থ সম্পূর্ণ আলাদা এবং এটি একটি দাতব্য তহবিল। সেন্টার ফর পাবলিক ইন্টারেস্ট লিটিগেশন নামে একটি এনজিও সম্প্রতি শীর্ষ আদালতে একটি মামলা ঠোকে। তাঁরা এই মর্মে আবেদন করেছিলো যে, করোনা মহামারীকে কেন্দ্র করে যত অর্থ প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলে সংগৃহীত হয়েছে বা ভবিষ্যতে হবে সেসব জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিলে স্থানান্তরিত করার বিষয়ে নির্দেশ দিক সুপ্রিম কোর্ট। ওই আবেদনে একথাও বলা হয় যে, প্রধানমন্ত্রী ত্রাণ তহবিল বিপর্যয় মোকাবিলা আইনের নিয়মনীতি লঙ্ঘন করেছে। 

ওই স্বেচ্ছাসেবী সংস্থার করা মামলার শুনানিতে আদালত বলে, যে কোনও অবদান বা অনুদান এনডিআরএফে জমা দেওয়া যেতে পারে এবং যে কেউ এই তহবিলে স্বেচ্ছায় অর্থসাহায্য করতে পারে, কিন্তু কোনওভাবেই প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলে সংগৃহীত অর্থ এই তহবিলে স্থানান্তরিত করা যাবে না। 

দেশের করোনা পরিস্থিতি মোকাবিলায় গত ২৮ মার্চ ত্রাণ তহবিল গঠন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই তহবিলে দেশবাসীকে নিজেদের সামর্থ্য অনুযায়ী আর্থিক অনুদানের আর্জি জানান তিনি। এই ত্রাণ তহবিলের নাম দেওয়া হয় ‘প্রাইম মিনিস্টারস সিটিজেন অ্যাসিসট্যান্স অ্যান্ড রিলিফ ইন এমার্জেন্সি সিচুয়েশন (পিএম-কেয়ারস) ফান্ড'। এই তহবিলের চেয়ারম্যান প্রধানমন্ত্রী মোদি স্বয়ং। এছাড়াও সদস্য হিসাবে রয়েছেন, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

মঙ্গলবার বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি আর সুভাষ রেড্ডি এবং এমআর শাহকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের তিন বিচারপতির ডিভিশন বেঞ্চ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই রায় দেন। এর আগে বিরোধী দল কংগ্রেস এবং অন্য অনেকেই এই তহবিলের আইনি বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিলের অনুরূপ একটি ফান্ড পিএম কেয়ার ফান্ড, এমন ইঙ্গিত করে তাঁরা এই তহবিলের প্রয়োজনীয়তা নিয়েও প্রশ্ন তোলেন।

.