This Article is From Aug 18, 2020

রাজ্যে করোনা থেকে সুস্থতার হার বাড়ছে, চালু হলো নয়া কোভিড সহায়তা পদ্ধতি

Coronavirus: তবে গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে আরও ৩,০৮০ জন নতুন করোনা রোগীর সন্ধান মিলেছে, মৃত্যু হয়েছে ৪৫ জনের

রাজ্যে করোনা থেকে সুস্থতার হার বাড়ছে, চালু হলো নয়া কোভিড সহায়তা পদ্ধতি

Coronavirus in West Bengal: রাজ্যে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ১,১৯,৫৭৮ এ পৌঁছেছে

হাইলাইটস

  • পশ্চিমবঙ্গের কোভিড রোগীদের সহায়তায় নতুন ব্যবস্থা চালু করলো সরকার
  • সেই সঙ্গে বাড়ানো হচ্ছে কোভিড টেস্টের সংখ্যাও
  • রাজ্যে করোনা থেকে সুস্থতার হার বেড়ে এখন ৭৫ শতাংশেরও বেশি হয়েছে
কলকাতা:

করোনা (Coronavirus) সংক্রমণের বাড়বাড়ন্তের মধ্যেই রাজ্যবাসীর জন্য সুখবর। পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতরের সাম্প্রতিক করোনা পরিসংখ্যান জানাচ্ছে যে, এরাজ্যে (West Bengal) এই রোগ থেকে সুস্থ হওয়ার হার খুব দ্রুত বাড়ছে। সোমবার রাজ্যের কোভিড-১৯ পুনরুদ্ধারের হার ৭৫ শতাংশ ছাড়িয়ে গেছে। তবে এরই মধ্যে গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে আরও ৩,০৮০ জন নতুন করোনা রোগীর সন্ধান মিলেছে, মৃত্যু হয়েছে ৪৫ জনের। এর ফলে এরাজ্যে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ১,১৯,৫৭৮ এ পৌঁছে গেছে। মোট মৃত্যু হয়েছে ২,৪৭৩ জনের। এদিকে গত একদিনে এই রোগ থেকে মোট ২৯৩২ জন সুস্থ হয়ে উঠেছে, যার ফলে করোনা থেকে পুনরুদ্ধারের সাম্প্রতিক হার ৭৫.০২।

সাম্প্রতিক করোনা বুলেটিনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ৮৯,৭০৩ জন মানুষ এই রোগ থেকে সুস্থ হয়ে গেছেন। রাজ্যে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২৭,৪০২। পশ্চিমবঙ্গে রবিবার থেকে সোমবার পর্যন্ত মোট ৩২,৩১৯ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় কলকাতায় ২৩ জন এবং উত্তর ২৪ পরগনার ৪ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। হুগলিতে মৃত্যু হয়েছে ৪ জনের, পশ্চিম মেদিনীপুরে ৩ জন এবং দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, নদিয়া, পূর্ব বর্ধমান ও দার্জিলিংয়ে দু'জন করে করোনা রোগীর মৃত্যুর খবর পাওয়া গেছে। এদিকে বীরভূমে ১ জন কোভিড -১৯ রোগীর মৃত্যু হয়েছে। সাম্প্রতিক যে মৃত্যুর ঘটনাগুলো ঘটেছে তার মধ্যে ৩৬ জন মারা গেছে কোমর্বিডিটির কারণে।

উত্তর ২৪ পরগনা জেলাতে ৫৭১ জন নতুন করোনা রোগীর সন্ধান পাওয়া গেছে। কলকাতায় ৫৪৮ জন করোনা রোগীর খবর মিলেছে। রাজ্য এখনও পর্যন্ত ১৩.৪৭ লক্ষ মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে।

এদিকে করোনা আক্রান্তদের চিকিৎসা ও হাসপাতালে ভর্তি সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধানের লক্ষ্যে পশ্চিমবঙ্গ সরকারের তরফে একটি নতুন কোভিড সহায়তা ব্যবস্থা (COVID Patient Management System) চালু করা হয়েছে। সাংবাদিক সম্মেলন করে রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা বলেন, আপাতত কলকাতার তিনটি কোভিড হাসপাতালকে এই ব্যবস্থার আওতায় আনা হয়েছে এবং আগামী এক সপ্তাহের মধ্যে আরও ৮৪ টি হাসপাতালকে এর আওতাভুক্ত করা হবে।

এই কোভিড সহায়তায় ব্যবস্থার মাধ্যমে করোনা চিকিৎসায় কোন হাসপাতালে কী কী বিশেষ সুবিধা আছে, ভর্তির জন্য বেড খালি আছে কিনা এসব তথ্য তো জানা যাবেই পাশাপাশি জরুরি অবস্থায় রোগীকে ভর্তি করতেও সুবিধা মিলবে ওই ব্যবস্থা থেকে।

রাজ্য সরকার নির্দেশ দিয়েছে যে কোভিড হাসপাতালগুলোর সমস্ত বেডের সঙ্গেই অক্সিজেন সহায়তা ব্যবস্থা রাখতে হবে। মুখ্যসচিব রাজীব সিনহা জানিয়েছেন, বর্তমানে মোট ১১,,৭৭৫ টি বেডের সঙ্গে অক্সিজেন সহায়তা পাওয়া যাবে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.