যৌন হেনস্থার অভিযোগ ওঠায় 13 জন পদস্থ কর্তাকে বরখাস্ত করেছে গুগল

যৌন নির্যাতনের অভিযোগ ওঠায় গত দু’বছরের মধ্যে কমপক্ষে 48 জন কর্মীকে বরখাস্ত করেছে গুগল। পিচাই জানান, তাঁদের মধ্যে 13 জন ছিলেন সংস্থার অতি উঁচু পদে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
যৌন হেনস্থার অভিযোগ ওঠায় 13 জন পদস্থ কর্তাকে বরখাস্ত করেছে গুগল

সুন্দর পিচাই জানালেন, যৌন নির্যাতনের অভিযোগকে তাঁদের সংস্থা অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখে


হাইলাইটস

  1. 48 জন কর্মচারীকে বরখাস্ত করেছে গুগল যৌন নির্যাতনের অভিযোগ ওঠায়
  2. সুন্দর পিচাই জানান, তাঁদের 13 জন সংস্থার উচ্চপদস্থ কর্তা ছিলেন
  3. গুগল জানিয়েছে, সংস্থার নেতৃত্বে থাকা পুরুষের সংখ্যা 75 শতাংশ

গুগলের সিইও সুন্দর পিচাই জানালেন, যৌন নির্যাতনের অভিযোগকে তাঁদের সংস্থা অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখে। তাঁদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ ওঠায় গত দু'বছরের মধ্যে কমপক্ষে 48 জন কর্মীকে বরখাস্ত করেছে গুগল। পিচাই জানান, তাঁদের মধ্যে 13 জন ছিলেন সংস্থার অতি উঁচু পদে। “এঁদের মধ্যে কাউকেই এক্সিট প্যাকেজ দেওয়া হয়নি”, মেমোতে লেখেন সুন্দর পিচাই। সেখানে পিপল অপারেশনসের ভাইস প্রেসিডেন্ট এলিন নটনেরও সই ছিল। বৃহস্পতিবার নিউ ইয়র্ক টাইমসের একটি চাঞ্চল্যকর রিপোর্টে দাবি করা হয়েছিল, অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমের প্রতিষ্ঠাতা অ্যান্ডি রুবিনের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ ওঠায়, তাঁকে সংস্থা থেকে বহিষ্কার করা হলেও 90 মিলিয়ন ডলার অর্থ দেওয়া হয়েছিল সেই সময়। গুগল অ্যান্ডি রুবিনের পরবর্তী প্রোজেক্টটিতেও অর্থ বিনিয়োগ করেছিল বলে জানা যায়।

যৌন হেনস্থার জন্য অভিযুক্ত ব্যক্তিকেও সংস্থা আড়াল করে বলে অভিযোগ তুলেছিল তাই কেউ কেউ। যাকে নস্যাৎ করে দিলেন পিচাই। তাঁর বার্তায় তিনি বলেন, “নিউ ইয়র্ক টাইমসের রিপোর্টটা পড়াই যাচ্ছে না”।

যদিও এই রিপোর্টের ফলে সংস্থাটি কার্যত সাধারণ মানুষের জল্পনার অঙ্গ হয়ে উঠল বলে মনে করছে ওয়াকিবহালমহল।

পুরুষ এবং সাদা চামড়াদেরই বরাবর রমরমা সিলিকন ভ্যালিতে। এমন কথা শোনা যায় বহুদিন ধরেই। গুগল জানিয়েছে, সংস্থার উচ্চপদে আসীন কর্মীদের মধ্যে 75 শতাংশ পুরুষ। এবং, তাঁদের মধ্যে বড়জোর 93 শতাংশ কর্মচারী হলেন সাদা চামড়ার এবং এশিয়ান।   



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................