এই প্রথম ভারতে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা ৫০,০০০ ছাড়িয়ে গেল

Coronavirus in India: বুধবার সারা দিনে মারা গেছেন ৭৭৫ জন করোনা রোগী, ফলে দেশে এপর্যন্ত ৩৪,৯৬৮ জনের প্রাণ কাড়ল করোনা ভাইরাস

এই প্রথম ভারতে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা ৫০,০০০ ছাড়িয়ে গেল

Coronavirus: এখনও পর্যন্ত মোট ১৫,৮৩,৭৯২ লক্ষ মানুষ এই রোগের কবলে পড়েছেন

হাইলাইটস

  • দেশে করোনা ভাইরাসের দাপট বেড়েই চলেছে
  • প্রতিদিনই রেকর্ড হারে সংক্রমণ ছড়াচ্ছে ভারতে
  • করোনা সংক্রমিতের বিচারে বিশ্ব তালিকায় আমেরিকা ও ব্রাজিলের পরেই ভারত রয়েছে
নয়া দিল্লি:

ভারতে যেন প্রতিদিনই রেকর্ড হারে করোনা (Coronavirus) সংক্রমণ ছড়াচ্ছে। পুরনো সব রেকর্ড ভেঙে এবার দৈনিক সংক্রমণের সংখ্যা ৫০,০০০ ও ছাড়িয়ে গেল। গত ২৪ ঘণ্টায় এদেশে ৫২,১২৩ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বৃহস্পতিবারের পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত মোট ১৫,৮৩,৭৯২ লক্ষ মানুষ এই রোগের (Coronavirus in India) কবলে পড়েছেন। তবে চিকিৎসা সহায়তায় এদের মধ্যে ১০,২০,৫৮২ জন করোনার প্রভাব কাটিয়ে সুস্থ জীবনে ফিরে গেছেন, বর্তমানে দেশে এই রোগ থেকে পুনরুদ্ধারের হার বেড়ে ৬৪,৪৩ শতাংশে পৌঁছেছে। বুধবার সারা দিনে মারা গেছেন ৭৭৫ জন করোনা রোগী, ফলে দেশে এপর্যন্ত ৩৪,৯৬৮ জনের প্রাণ কাড়ল করোনা ভাইরাস। কোভিড-১৯ (Covid-19) এর বাড়বাড়ন্ত আটকাতে আরও বেশি করে করোনা পরীক্ষার উপর জোর দিয়েছে দেশের সরকার। এই পরীক্ষার ফলাফলে করোনা পজিটিভের হার ১১.৬৭ শতাংশ। বৃহস্পতিবার সকাল পর্যন্ত মোট ১,৮১,৯০,৩৮২ জনের শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। শুধু গতকালই (বুধবার) সারা দেশে মোট ৪,৪৬,৬৪২ জনের শরীরে নমুনা পরীক্ষা করা হয়েছে।

সংক্রমণ, লকডাউন! কুমোরটুলির আকাশে শঙ্কার মেঘ, ফাঁকা বসে অনেক শিল্পী

দেশের মধ্যে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সন্ধান মিলেছে মহারাষ্ট্রে। প্রতিদিনই সেখানে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। এদিকে করোনাকে রুখতে টিকা নিয়ে পরীক্ষানিরিক্ষা চলছে বিশ্বের প্রায় সব দেশেই। ভারতে তৈরি করোনা টিকা কোভ্যাক্সিনেরও মানবদেহে পরীক্ষামূলক ব্যবহার চলছে, এখনও পর্যন্ত তার ফল সন্তোষজনক।

যে পাঁচটি রাজ্যে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সন্ধান মিলেছে সেগুলো হল, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্নাটক এবং উত্তরপ্রদেশ। সরকারি তথ্যে দেখা গেছে যে গত একদিনে সন্ধান পাওয়া নতুন করোনা রোগীদের মধ্যে ৬৬.৪১ শতাংশই অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, তামিলনাড়ু, কর্নাটক এবং উত্তরপ্রদেশের বাসিন্দা।

প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের প্রয়াণে মমতা বন্দ্যোপাধ্যায়ের শোকবার্তা

এদিকে করোনাতে মৃত্যুর হিসাবে গত ২৪ ঘণ্টায় যে পাঁচটি রাজ্য শীর্ষে রয়েছে সেগুলো হল, মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ। বুধবার যতজন করোনা রোগীর মৃত্যু হয়েছে তার মধ্যে ৭৪.৫৮ শতাংশই এই পাঁচ রাজ্যে।

ব্লুমবার্গ জানিয়েছে যে, ভারতের বৃহত্তম কয়েকটি বস্তিতে বসবাসকারী মানুষদের ১০ জনের মধ্যে প্রায় ৬ জনের শরীরেই করোনা ভাইরাসকে রুখতে অ্যান্টিবডি তৈরি হয়েছে, যা করোনা সংক্রমণ রোখার পক্ষে একটি ভালো লক্ষণ। ফলে মানুষের মধ্যে করোনা প্রতিরোধক শক্তি স্বাভাবিকভাবেই বাড়ছে।

এদিকে বুধবারই কেন্দ্রীয় সরকার জানিয়েছে যে, আগামী ৫ অগাস্ট থেকে সারা দেশে আনলক-৩ পর্ব শুরু হচ্ছে। এই পর্বে কনটেইনমেন্ট জোনের বাইরে জিম ও যোগ কেন্দ্রগুলো খোলার অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি থাকছে না কোনও নাইট কার্ফু। নতুন গাইডলাইন জারি করে বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, তবে আগের মতোই বন্ধ থাকবে স্কুল ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো। বন্ধ থাকবে পানশালা, বিনোদন পার্ক, শপিং মল ও সিনেমা হল। নিষেধাজ্ঞা থাকবে গণজমায়েতে। বন্ধ থাকবে সারা দেশে ট্রেন ও মেট্রোর মতো গণপরিবহণও।