This Article is From Mar 07, 2019

International Women's Day 2019: নির্বাচনের আগে কী কী দাবি নিয়ে এল 'Womanifesto'?

International Women's Day 2019: আন্তর্জাতিক নারী দিবসের (International Women's Day) ঠিক আগে “ওম্যানিফেস্টো” (Womanifesto) প্রকাশ করল নারী সংগঠনগুলির (women's organisations) জোট।

International Women's Day 2019: নির্বাচনের আগে কী কী দাবি নিয়ে এল 'Womanifesto'?

International Women's Day: মহিলাদের সমানাধিকারের কথা বলে 'womanifesto'

নিউ দিল্লি:

আগামী পাঁচ বছরে মহিলাদের জন্য এক কোটি চাকরির সংস্থান, শান্তি প্রণয়ন প্রক্রিয়ার মহিলাদের অংশগ্রহণ নিশ্চিত করা এবং পরিবেশগত বিষয়ের ক্ষেত্রে মহিলাদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা প্রদান, মহিলা প্রার্থীদের ৩৩ শতাংশ টিকিট প্রদান করা এই সমস্ত দাবি নিয়েই আগামীকাল, আন্তর্জাতিক নারী দিবসের (International Women's Day) ঠিক আগে “ওম্যানিফেস্টো” (Womanifesto) প্রকাশ করল নারী সংগঠনগুলির (women's organisations) জোট। ৮ মার্চ আন্তর্জাতিক জাতীয় নারী দিবসের প্রাক্কালে, আসন্ন লোকসভা নির্বাচনের লক্ষ্যে সকল রাজনৈতিক দলের বিবেচনার উদ্দেশ্যে নারী সংগঠনগুলির জাতীয় জোট (National Alliance of Women's Organisations) এই ‘ওম্যানিফেস্টো' প্রকাশ করেছে। 

কালিকাপ্রসাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ, স্মৃতিচারণায় বাংলার সঙ্গীত জগত, টুইট মমতার

সেন্টার ফর সোশ্যাল রিসার্চের (Centre for Social Research) পরিচালক, রঞ্জনা কুমারী বলেন, “জাতীয় ও আঞ্চলিক দলগুলিতে তাঁদের সংখ্যা বাড়ানোর জন্য মহিলা প্রার্থীদের আরও টিকিট দিতে এবং নারীর সার্বিক উন্নয়ন প্রতিফলন করে এমন নীতিগুলি বাস্তবায়ন করতে হবে।"

এই ঘোষণাপত্রের অন্যান্য কিছু দাবি হল বিদ্যালয়গুলিতে মেয়েদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন এবং সমস্ত হাসপাতালগুলিতে ধর্ষণ ও অ্যাসিড হামলার শিকারদের বিনামূল্যে চিকিৎসা প্রদান করা। ম্যানিফেস্টোতে আরও বলা হয়েছে, “সমস্ত বাড়ি স্বামী ও স্ত্রীর নামে রেজিস্ট্রেশন (House Registration) থাকতে হবে এবং বৈবাহিক ধর্ষণকে (Marital Rape) অপরাধ বলে চিহ্নিত করতে হবে। রাজনৈতিক দলের সকল অভ্যন্তরীণ কমিটিতে অন্তত এক তৃতীয়াংশ আসন মহিলাদের জন্য সংরক্ষিত হওয়া উচিত।” 

Google Doodle: গণিতজ্ঞ ওলগা লেডিজেনস্কায়ার জন্মদিনে শ্রদ্ধার্ঘ গুগল ডুডলের

নারী উন্নয়নের জন্য বার্ষিক বাজেটের ৩০ শতাংশ বরাদ্দের দাবিও তুলেছে ওই ম্যানিফেস্টো। পরবর্তী পাঁচ বছরে বিশেষ করে তথ্য ও প্রযুক্তি, স্বাস্থ্য, শিক্ষা ও পরামর্শক ক্ষেত্রে নারীর জন্য এক কোটি চাকরি সৃষ্টির দাবিও জানানো হয়েছে। এই ম্যানিফেস্টোতে জলবায়ু পরিবর্তন ও পরিবেশগত সমস্যা (Women participation in climate change and environment) মোকাবিলার সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থাগুলিতে নারীদের অন্তর্ভুক্তি এবং অভ্যন্তরীণ ও বাহ্যিক দ্বন্দ্বের সমাধান করার জন্য সকল শান্তি কমিটিতে ৫০ শতাংশ মহিলাদের অংশগ্রহণের কথাও বলেছে। কারণ তাঁরাই এই দ্বন্দ্বের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হন।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)