অল ইন্ডিয়া

  • "আমরা বাণিজ্য নিয়ে কথা বলবো," ভারত সফরের আগে কলোরাডোতে মার্কিন প্রেসিডেন্ট
    আগামী ২৪ ফেব্রুয়ারি দু'দিনের ভারত সফরে সপরিবার  আসছেন মার্কিন প্রেসিডেন্ট। ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ছাড়াও আসছেন কন্যা ইভাঙ্কা ট্রাম্প ও তাঁর স্বামী। ফলে এখনও সাজো-সাজো রব দিল্লি আগ্রা ও আহমেদাবাদে।
  • "অমূল্য ভুল ছিল," মেয়ের সমালোচনায় সরব অভিযুক্ত "পাকিস্তান জিন্দাবাদ" তরুণীর বাবা
    বেঙ্গালুরুর সংশোধিত নাগরকিত্ব আইন-বিরোধী প্রতিবাদ  মঞ্চ থেকে "পাকিস্তান জিন্দাবাদ" স্লোগান তুলেছিলেন তরুণী অমূল্য লিওনা। "আমার মেয়ের অবস্থান ভুল ছিল," বৃহস্পতিবারই সরব হয়েছিলেন অমূল্যর বাবা। সেদিন সভা শেষের পরেই তাঁকে গ্রেফতার করে বেঙ্গালুরু পুলিশ।
  • মেয়ে-জামাইকে সঙ্গে নিয়ে সস্ত্রীক ভারত সফরে আসছেন ডোনাল্ড ট্রাম্প: সূত্র
    আগামী ২৪ ফেব্রুয়ারি সস্ত্রীক ভারত সফরে আসছেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। সূত্রের খবর, তাঁর সঙ্গে নাকি এদেশে আসছেন মেয়ে ইভাঙ্কা ট্রাম্প (Ivanka Trump) এবং তাঁর স্বামী জারেদ কুশনেরও। এর আগে হোয়াইট হাউস জানিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে (Melania Trump) নিয়েই ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট, কিন্তু সূত্রের খবর অনুযায়ী শুধুমাত্র স্ত্রী নয়, মেয়ে-জামাইকেও সঙ্গে করে আনছেন ট্রাম্প। পাশাপাশি সূত্রটি আর জানিয়েছে যে, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে এ দেশে (Donald Trump's India Visit) আসছে আমেরিকার উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দলও।
  • শহর কলকাতায় ফের ফিরছে ডাবল ডেকার বাস, সিদ্ধান্ত পরিবহণ দফতরের
    ছোটবেলার কলকাতা বলতে এখনও হয়তো অনেকের চোখে ভাসে লাল রঙের ডাবল ডেকার বাস। নধরকান্তি শরীরে ধীরেসুস্থে অসংখ্য যাত্রী নিয়ে এগিয়ে যাচ্ছে সে (Double-Decker Bus)। সময়ের সঙ্গে সঙ্গে তিলোত্তমা (Kolkata) থেকে হারিয়ে যায় ওই দোতলা বাসগুলি, হারিয়ে যায় অনেক নস্টালজিয়াও। কিন্তু এবার শহর কলকাতায় ফের ফিরছে ডাবল ডেকার বাস, সিদ্ধান্ত নিয়েছে রাজ্য পরিবহণ দফতর। সরকারি পরিবহণ দফতরের এক আধিকারিক জানিয়েছেন, শহরের রাস্তায় ফের দোতলা বাসগুলি নামানোর সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের (West Bengal) মুখ্যমন্ত্রীর সিদ্ধান্ত মেনেই আবার ফিরে আসছে সেই দোতলা বাসের ঐতিহ্য। পরিবহণ দফতরের তত্ত্বাবধানে তৈরি রাখা হয়েছে নতুন কয়েকটি ডাবল ডেকার বাসকে (Bus)। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী মার্চ মাস থেকেই শহরের রাস্তায় ফের ছুটে চলতে দেখা যাবে দোতলা বাসগুলিকে, খবর পরিবহণ দফতর সূত্রে।
  • গ্রেফতার লখনউয়ে ইঞ্জিনিয়ারিং পড়ুয়াকে হত্যায় অভিযুক্ত প্রাক্তন বিধায়কের ছেলে
    লখনউয়ের (Lucknow) গোমতী নগরে ইঞ্জিনিয়ারিং পড়ুয়াকে হত্যা করার অভিযোগে গ্রেফতার (arrest) করা হল এক ব্যক্তিকে। অভিযুক্ত সেখানকার প্রাক্তন বিধায়কের (son of former MLA) ছেলে, বলে জানিয়েছে উত্তরপ্রদেশ সরকারের একটি নির্ভরযোগ্য সূত্র। বৃহস্পতিবার ২৩ বছর বয়সী প্রশান্ত সিং নামে এক ইঞ্জিনিয়ারিং পাঠরত ছাত্রকে নির্মমভাবে হত্যা করা হয়। গোটা ঘটনাটি একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সের সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ে। জানা গেছে, লখনউয়ের বর্ধিষ্ণু অঞ্চলে গোমতী নগরের একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে পরিচিত কয়েকজনের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন প্রশান্ত। সেই সময়েই তাঁর উপর হামলা চালায় পাঁচ-ছয় জনের একটি দুষ্কৃতি দল। তাঁকে ছুরি দিয়ে কুপিয়ে খুন করা হয়। ঘটনার (Uttar Pradesh's Murder) তদন্তে নেমে বিএসপির এক প্রাক্তন বিধায়কের ছেলে আমান বাহাদুরকে গ্রেফতার করেছে উত্তরপ্রদেশ পুলিশ। শুক্রবার সকালেই গ্রেফতার করা হয় তাঁকে।
  • ৪০ মিনিটের জন্যে খোলা হল শাহিনবাগের বিক্ষোভের কারণে ৬৯ দিন ধরে বন্ধ রাস্তা
    শুক্রবার মাত্র ৪০ মিনিটের জন্যে খুলে দেওয়া হয় নয়ডা-ফরিদাবাদ রোডের সংযোগকারী রাস্তাটি। সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Amendment Act) বিরুদ্ধে দিল্লির শাহিনবাগে অবস্থান বিক্ষোভের জেরে গত ৬৯ দিন ধরে বন্ধ ছিল নয়ডা যাওয়ার ওই গুরুত্বপূর্ণ রাস্তাটি। এতদিন পর শুক্রবার সকলের জন্যে খুলে দেওয়া হয় ওই পথ (Noida-Faridabad road)। যদিও ৪০ মিনিটের জন্যেই খোলা হয় ওই ব্যস্ততম রাস্তাটি। এর আগে নয়ডা-ফরিদাবাদ রোডের সংযোগস্থল আটকে অবস্থান বিক্ষোভ করা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সুপ্রিম কোর্ট। শাহিনবাগের (Shaheen Bagh) আন্দোলনকারীরা ওই ব্যস্ততম অঞ্চল ছেড়ে অন্য কোথাও গিয়ে অবস্থান বিক্ষোভ করুন, এমন পরামর্শও দেয় আদালত।
  • আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে টুইটে শুভেচ্ছা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়
    "মোদের গরব মোদের আশা, আ মরি বাংলা ভাষা". আজ ২১ ফ্রেব্রুয়ারি, আপনার-আমার-আমাদের সবার মায়ের ভাষার দিন (International Mother Language Day 2020)। যে ভাষায় আমরা প্রতিদিন কথা বলি, নিজেদের আবেগ, ভালবাসা, প্রেম, ক্ষোভ, দুঃখ, প্রতিবাদ, যাবতীয় ভাব প্রকাশ করি, আজকের দিনটি সেই ভাষাকেই সম্মান (International Mother Language Day) জানানো দিন। আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষা দিবসে টুইট করে রাজ্যের মানুষকে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, "সকলকে জানাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা। আমাদের মাতৃভাষা সহ আমরা সব ভাষাকেই ভালোবাসি"। ভাষার জন্যে যাঁরা প্রাণ দিয়েছিলেন সেই সব ভাষা শহিদদেরও শ্রদ্ধা জানান তৃণমূল নেত্রী (Mamata Banerjee)। "আজ অমর ২১শে ফেব্রুয়ারি। বাংলা জুড়ে পালিত হচ্ছে ভাষা শহিদ দিবস। এই ঐতিহাসিক দিনে বাংলা ভাষার জন্য যারা প্রাণ দিয়েছিলেন তাদের জানাই সশ্রদ্ধ প্রণাম", টুইট করেন মুখ্যমন্ত্রী।
  • পরীক্ষার হলে ফোন নিয়ে ধরা পড়া পরীক্ষার্থীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা: শিক্ষামন্ত্রী
    পরীক্ষার হলে মোবাইল ফোন সমেত কোনও পরীক্ষার্থী ধরা পড়লে তাঁকে রেয়াত করা হবে না, কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। রাজ্যে (West Bengal) মাধ্যমিক পরীক্ষা চলাকালীন প্রতিদিন প্রায় প্রশ্নপত্র ফাঁস হওয়া নিয়ে বিভ্রান্ত ছড়াচ্ছে। মাধ্যমিকের ইংরেজি প্রশ্নপত্রের ভুয়ো টিকটক ভিডিওর পর বৃহস্পতিবার ভূগোলের নকল প্রশ্নপত্র ছড়িয়ে পড়ল পরীক্ষা শুরুর আগেই। সোশ্যাল মিডিয়ায় প্রচার চলতে থাকে, পরীক্ষা (Board Exams) চলাকালীন প্রশ্ন বেরিয়ে আসা নয়, এবার তা আগেভাগেই ফাঁস হয়ে গিয়েছে। এর ফলে পর্ষদের পাশাপাশি রাজ্য প্রশাসনও উদ্বিগ্ন হয়ে পড়ে। সেই প্রশ্নপত্র প্রায় আসলের মতোই। নম্বর বিভাজন এবং অন্যান্য বিষয় হুবহু এক। কিন্তু পরীক্ষা শেষে দেখা যায়, ছড়িয়ে পড়া সেই প্রশ্নপত্র আসলের সঙ্গে মেলেনি। এতে হাঁফ ছেড়ে বাঁচেন পর্ষদ ও পুলিস-প্রশাসনের কর্তারা। এদিন পর্ষদের তরফে লিখিত বিবৃতিতেই উল্লেখ করে দেওয়া হয়, পরীক্ষা (WB Madhyamik Exam) ব্যবস্থা চলাকালীন কোনও প্রশ্ন হোয়াটসঅ্যাপ মারফৎ বের হয়নি।
  • বেঙ্গালুরুতে "পাকিস্তান জিন্দাবাদ" স্লোগান তরুণীর! ফেসবুকেও "লং লিভ অল কান্ট্রি"
    সংশোধিত নাগরিকত্ব আইনের (Anti-CAA Protest) প্রতিবাদে যোগ দিয়ে দেশবিরোধী স্লোগান দিয়ে বসলেন বেঙ্গালুরুর এক তরুণী। হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়াইসির উপস্থিতিতেই তিনি অনুষ্ঠান মঞ্চ থেকে বলে বসেন "পাকিস্তান জিন্দাবাদ"। একটি ভিডিওতে দেখা যায়, অমূল্য নামে পরিচিত ওই তরুণী অনুষ্ঠানে সমবেত জনতার উদ্দেশে "পাকিস্তান জিন্দাবাদ (পাকিস্তান দীর্ঘজীবী হোক)" এই স্লোগান দেওয়ার আহ্বান জানান। "সংবিধানকে রক্ষা করুন" এই ব্যানারে আয়োজিত একটি অনুষ্ঠানে ওই ঘটনা ঘটে। তরুণীর মুখে ওই স্লোগান শুনে ছুটে আসেন আসাদউদ্দিন ওয়াইসি (Asaduddin Owaisi) এবং আরও দু'জন ব্যক্তি। ওই তরুণীর মুখের সামনে থেকে মাইক্রোফোন সরিয়ে নেওয়ার চেষ্টা করেন তাঁরা, ছুটে আসেন অনুষ্ঠানের আয়োজকরাও। তরুণীর কাছ থেকে মাইক্রোফোন কেড়ে নিয়ে ওয়াইসি বলেন, "আমরা কোনওভাবেই আমাদের শত্রু দেশ পাকিস্তানকে সমর্থন করি না।" এরপরেই ওই তরুণীকে বিতর্কিত স্লোগান দেওয়ার অপরাধে গ্রেফতার করা হয়,ইতিমধ্যেই তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা (Sedition Case Against Amulya) রুজু করেছে পুলিশ।
  • নেতাজি রহস্যে নয়া মোড়, সরকারি ল্যাবে নেই সুভাষ-গুমনামির দাঁতের রিপোর্ট!
    কেন্দ্রীয় সরকারের অধীনস্থ এই ল্যাবের স্বীকারোক্তি, সাধুর দাঁতের কোনও ইলেক্ট্রোফেরোগ্রাম রিপোর্টের নমুনাই নাকি কলকাতায় নেই!
  • ভারত সফরে "দুর্দান্ত" বাণিজ্য চুক্তি হতে পারে, বললেন ডোনাল্ড ট্রাম্প
    ভারত-মার্কিন বাণিজ্য (India-US Trade) চুক্তি নিয়ে ফের আশার আলো দেখালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন যে দুই দেশের মধ্যে একটি "দুর্দান্ত" বাণিজ্য চুক্তি হতে পারে। "আমরা ভারতে যাচ্ছি, সেখানে একটি দুর্দান্ত চুক্তি করতে পারি আমরা", লাস ভেগাসের হোপ ফর প্রিজনারস গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে এমনটাই বলেন মার্কিন সর্বেসর্বা (Donald Trump)। আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে নিয়ে ভারত সফরে আসছেন (Donald Trump's India Visit)ডোনাল্ড ট্রাম্প, এ দেশে এসে গুজরাটের আমেদাবাদ এবং নয়া দিল্লিতে যাবেন তিনি। ট্রাম্পের ভারত সফরের আগে, ভারত-মার্কিন বড়সড় বাণিজ্য চুক্তির প্রারম্ভিক সূচনা হিসাবে একটি বাণিজ্য প্যাকেজের বিষয়ে একমত হওয়ার বিষয়ে আলোচনা হয়েছে।
  • হিন্দু ধর্ম কারও মুখের উপর দরজা বন্ধ করতে শেখায় না: মমতা বন্দ্যোপাধ্যায়
    হিন্দু ধর্ম (Hinduism) কখনও কারও মুখের উপর দরজা বন্ধ করতে শেখায় না, বরং একাত্মতায় বিশ্বাস করে হিন্দুধর্ম, এমনটাই বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। "ধর্ম সংস্কৃতি, ধর্ম ঐক্য, ধর্ম প্রেম, ধর্মই গরিবদের শক্তিশালী করে তোলে, হিন্দু ধর্ম কারও ক্ষেত্রে দরজা বন্ধ করে দেয় না", ভারত সেবাশ্রম আয়োজিত এক অনুষ্ঠানে গিয়ে একথাই বললেন তিনি (Mamata Banerjee)। বৃহস্পতিবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে আয়োজিত ওই অনুষ্ঠানে যোগ দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "ধর্ম যার যার, উৎসব সবার"। ভারত সেবাশ্রম সংঘের প্রতিষ্ঠাতা যুগাচার্য স্বামী প্রণবানন্দজী মহারাজের ১২৫তম শুভ আবির্ভাব তিথি উপলক্ষে আয়োজিত ওই ধর্মীয় অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ধর্মের ভেদাভেদের ওপর উঠে মানবতার জয়গান গাওয়ার বার্তা দেন। তৃণমূল (TMC) নেত্রী বলেন বলেন, 'হিন্দু ধর্মে সকলের জন্যই দরজা খোলা। সেখানে কারোর জন্যই দরজা বন্ধ করে দেওয়া হয় না। স্বামীজী বলেছেন, একতাই শক্তি। আমরা ঐক্যবদ্ধ ভাবে ভারতকে দেখতেই বেশি ভালোবাসি"।
  • ১৯৪৭ সালেই মুসলিমদের পাকিস্তানে পাঠানো উচিত ছিল, বললেন গিরিরাজ সিং
    মোদি-মন্ত্রিসভার বিতর্কিত মন্তব্যকারী ব্যক্তিদের মধ্যে যাঁর নাম প্রথমের সারিতে আসবে তিনি হলেন গিরিরাজ সিং। এবার মুসলিম সম্প্রদায়কে নিয়ে বিতর্কিত মন্তব্য করতে শোনা গেল ওই কেন্দ্রীয় মন্ত্রীকে ( Giriraj Singh)। এর আগেও তাঁর কথায় মুসলিম বিদ্বেষ ধরা পড়েছে। এবার সরাসরি তিনি বলেন যে ১৯৪৭ সালের আগেই এ দেশ থেকে সব মুসলমানদের (Muslims) পাকিস্তানে পাঠিয়ে দেওয়া উচিত ছিল। তিনি বলেন,"১৯৪৭ সালের আগে আমাদের পূর্বপুরুষরা স্বাধীনতার জন্য যখন লড়াই করে যাচ্ছিলেন, জিন্নাহ তখন দেশকে একটি ইসলামী রাষ্ট্রে পরিণত করার পরিকল্পনা করছিলেন। তখন আমাদের পূর্বপুরুষরা একটি বড় ভুল করেন। যদি সেই সময় কেবলমাত্র মুসলিম ভাইদের সেখানে (পাকিস্তান) পাঠানো হত এবং সব হিন্দুদের এখানে নিয়ে আসা হত, তবে আজকের দিনটি দেখতে হত না। ভারতের জনগণ যদি ভারতেই আশ্রয় না পান, তবে পৃথিবীতে এমন কোন দেশ আছে কী যারা তাদের আশ্রয় দেবে?"
  • শরিকি দ্বন্দ্বের মধ্যেই শুক্রবার দিল্লিতে প্রধানমন্ত্রী-সনিয়া গান্ধির সঙ্গে উদ্ধবের বৈঠক
    মহারাষ্ট্রের মহা-অঘোরী জোট সরকারের অপর দুই শরিক কংগ্রেস এবং এনসিপি, কেন্দ্রের আনা সংশোধিত নাগরিক আইনের (CAA) ঘোর বিরোধী। এমনকি, এনপিআর, হাত ধরে এনআরসিকে নিয়ে আসবে। এমন দাবি করছে কংগ্রেস ও এনসিপি। কিন্তু নাগরিকত্ব যাচাই ও পঞ্জী তৈরির নিরিখে এই দুটি প্রক্রিয়ার পক্ষে মুখ খুলেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। 
  • দিল্লি ভোটের ফল বিশ্লেষণ: মোদি-শাহ নির্ভরতা কমাতে বার্তা দিল আরএসএস
    সর্বস্ব দিয়ে দিল্লি ভোটে দুই সংখ্যায় পৌঁছতে পারেনি কেন্দ্রের প্রধান শাসক দল। ৮টি বিধায়ক নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে বিজেপিকে। দিল্লির মতো রাজ্যে কেন এই করুণ হাল গেরুয়া শিবিরের। তার পর্যালোচনা করতে বসেছিল বিজেপির সেই রাজনতিক দীক্ষা-গুরু।

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Listen to the latest songs, only on JioSaavn.com