This Article is From Nov 05, 2018

জন্মদিনে মিখায়েল ডার্টোউজাসকে শ্রদ্ধার্ঘ্য় গুগলের

তিনি আগেই ঘোষণা করেছিলেন কী ভাবে ইন্টারনেট মানবজীবনে প্রভাব ফেলতে চলেছে। ব্যক্তিগত কম্পিউটারের জনপ্রিয়তার কথাও তিনি বলেছিলেন।

জন্মদিনে মিখায়েল ডার্টোউজাসকে শ্রদ্ধার্ঘ্য় গুগলের

আদকের গুগল ডুডল

নিউ দিল্লি:

কম্পিউটার সায়েন্টিস্ট মিখায়েল ডার্টোউজোসের ৮২ তম জন্মদিবসে আজ, তাঁকে শ্রদ্ধা জানালো গুগল ডুডল। ম্যসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর তথা এমআইটি ল্যাবরেটরি ফর কম্পিউটারের ১৯৭৪ থেকে ২০০১ পর্যন্ত ডিরেক্টর থাকা মিখায়েল ডার্টোউজোস ছিলেন একজন গ্রিক।

ডুডুলে দেখা যাচ্ছে হাতে চক নিয়ে তিনি ব্ল্যকবোর্ডের সামনে দাঁড়িয়ে। তার আশপাশে অসংখ্য ছোট ছোট কম্পিউটার ও ইন্টারনেট। তিনি আগেই ঘোষণা করেছিলেন কী ভাবে ইন্টারনেট মানবজীবনে প্রভাব ফেলতে চলেছে। ব্যক্তিগত কম্পিউটারের জনপ্রিয়তার কথাও তিনি বলেছিলেন। তিনি এমআইটি-তে কম্পিউটার পোটেনশিয়াল বাড়ানোর বিষয়ে সাহায্য করেছিলেন।

১৯৩৬ সালে গ্রিসের অ্যাথেন্সে তার জন্ম হয়। তার মা-বাবা ছিলেন, পিয়ানো বাদক ও নেভির অফিসার। অ্যাথেন্স কলেজ থেকে গ্র্যাজুয়েশনের পরে তিনি আর্কন্সাস বিশ্ববিদ্যালয়। থেরে ফুলব্রাইট স্কলারশিপ পান এবং এমআইটি থেকে পিএইচডি শেষ করে সেখানেই ফ্যাকাল্টি হিসাবে যোগ দেন ১৯৬৮ সালে।

ওই বছরই তিনি কম্পিউটেক ইঙ্ক নামে একটি গ্রাফিক ও ইন্টেলিজেন্ট টার্মিনালের সহযোগী প্রতিষ্ঠাতা হিসাবে মার্ভিন সি লুইস ও ডক্টর হুবার গ্রাহামের সঙ্গে কাজ করেন প্রতিদিনের জীবনে আরও টেকনোলজি নিয়ে আসতে। এমআইটি-র আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাবে ১৯৯৯ সালে পার্টনারশিপে অক্সিজেন প্রজেক্টে কাজ করেন তিনি। এই প্রজেক্টের লক্ষ্য ছিল, ঠিক যেমন করে আণরা শ্বাস নিই তেমনই স্বাভাবিক সহজাত ভাবে প্রকৃতির অংশ হিসাবে কম্পিউটারকে গড়ে তোলা।

আজ গুগল সেই জিনিয়াস মানুষটিকে সম্মান ও শ্রদ্ধা জানাচ্ছে।

Click for more trending news


.