This Article is From Sep 03, 2018

মোদীর ‘আয়ুশমান ভারত’এর প্রথম কন্যাসন্তান হিসেবে তালিকায় নাম তুলল হরিয়ানার করিশ্মা

করিশ্মার মা মৌসুমী হরিয়ানার কারনালের কল্পনা চাওলা সরকারি হাসপাতালে জন্ম দিয়েছেন শিশুর

মোদীর ‘আয়ুশমান ভারত’এর প্রথম কন্যাসন্তান হিসেবে তালিকায়  নাম তুলল হরিয়ানার করিশ্মা

হরিয়ানার কারনালের কল্পনা চাওলা সরকারি হাসপাতালে মায়ের সঙ্গে আয়ুশমান ভারত কন্যা করিশ্মা

কারনাল, হরিয়ানা:

নরেন্দ্র মোদীর স্বাস্থ্য প্রকল্প আয়ুশমান ভারত যোজনার অধীনে স্বাধীনতা দিবসের দিনেই প্রথম  জন্মগ্রহণ করা শিশুটিই এখন শিরোনামে। করিশ্মার বয়স এখন সবে উনিশ দিন। এই প্রকল্পের অধীনে প্রথম জন্ম নেওয়া শিশু হিসেবে রেকর্ড গড়েছে সে। সিজারের মাধ্যমেই জন্ম হয়েছে তাঁর। করিশ্মার মা মৌসুমী হরিয়ানার কারনালের কল্পনা চাওলা সরকারি হাসপাতালে জন্ম দিয়েছেন শিশুর। এই প্রকল্পের প্রশংসা করে মৌসুমী জানিয়েছেন, "সরকার সব চিকিৎসার খরচ বহন করবে। এই প্রকল্পটি খুব ভালো।" মৌসুমী এই প্রকল্পের আওতায় 9 হাজার টাকা লাভ করেছেন।

1 সেপ্টেম্বর রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর জানিয়েছেন, "হরিয়ানার এই শিশুকন্যাটির জন্ম হয়েছে সিজারের মাধ্যমে। আয়ুশমান ভারত প্রকল্পের অধীনে অর্থও প্রদান করা হয়েছে তাঁদের।

আয়ুশমান ভারত প্রকল্প ‘মোদীকেয়ার’ নামেও জনপ্রিয়। এই বছরের শুরুর দিকে সংসদের বাজেট অধিবেশনে সময় সরকার কর্তৃক ঘোষণা করা হয় এই প্রকল্পটির। আর্থ-সামাজিক শুমারীর তথ্যের উপর ভিত্তি করে এই স্বাস্থ্য কর্মসূচি দেশ জুড়ে 10 কোটি দরিদ্র ও অসহায় পরিবারকে সাহায্য করার উদ্দেশ্য নিয়েই শুরু হয়েছে। এই কর্মসূচির আওতায়, দরিদ্র জনগোষ্ঠীর পরিবারকে হাসপাতালে ভর্তির জন্য পরিবার পিছু 5 লক্ষ টাকা অনুদান দেওয়া হবে।

এই প্রকল্পের সুবিধাভোগীদের সরকারি বা বেসরকারি হাসপাতালে ক্যাশলেস সুবিধা লাভ করতে পারবেন। যেদিন প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা ঘোষণা করেন সেই 15 আগস্টই খট্টরের সরকার এই প্রকল্পের আওতায় নিয়ে আসে এই রাজ্যকে।

সরকার এক বিবৃতিতে দাবি করে যে, 29 টি রাজ্য এবং সমস্ত কেন্দ্রশাসিত অঞ্চলেই আয়ুশমান ভারত প্রকল্প বাস্তবায়ন করতে তাঁরা ইচ্ছুক ছিলেন কিন্তু কিন্তু দিল্লি ও ওড়িশা সরকার জানায় তাঁরা নিজেদের রাজ্যের স্বাস্থ্য প্রকল্পই জারি রাখবেন রাজ্যে। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক 15 আগস্ট ভুবনেশ্বরে বিজু স্বাস্থ্য কল্যাণ যোজনা ঘোষণা করেন। অন্যদিকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কেন প্রধানমন্ত্রীকে এই প্রকল্পে যুক্ত করতে হবে তা নিয়ে প্রশ্ন তোলেন। কেজরিওয়াল এই প্রকল্পের নাম বদল করে রাখতে চান মুখ্যমন্ত্রী আম আদমি স্বাস্থ্য বীমা যোজনা-আয়ুশমান ভারত দিল্লি।

"আয়ুশমান ভারত একটি বীমা ভিত্তিক মডেল। সরকার জানিয়েছে এই বীমার প্রিমিয়াম ভরবে সরকারই। ভারতের জন্য কি এই প্রকল্প সঠিক? আমার মনে হয় না। ইউরোপে যে ধরণের প্রকল্প নেওয়া হয় আমার মনে হয় ভারতের জন্য সেটাই আবশ্যক। জনগণের জন্য সুবিধা বাড়ানো, আরও সরকারি হাসপাতাল গড়া, আরও সুপার স্পেশ্যালিটি গড়া, আরও বিনামূল্যের শয্যা, আরও বিনামূল্যে ওষুধ ও পরিষেবা। এভাবে আমাদের দেশের 130 কোটি মানুষের সেবা সম্ভব নয়।” জানিয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম। তিনি আরও জানান, পৃথিবীতে সবখানেই এই বীমা ভিত্তিক প্রকল্প ব্যর্থ হয়েছে। আমেরিকাতেও ‘ওবামাকেয়ার’ প্রকল্প প্রশ্নের মুখে পড়ে।

কেন্দ্র সরকার এই স্বাস্থ্যসেবা প্রকল্পেরর জন্য 10,000 কোটি টাকা বরাদ্দ করেছেন।

.