This Article is From Aug 18, 2018

কেরালায় 500 কোটি টাকা ত্রাণ ঘোষণা প্রধানমন্ত্রীর : 10টি তথ্য

আজও বৃষ্টি হবে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

নয় দিনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 324।

তিরুবনন্তপুরম: টানা বৃষ্টিতে কেরালারা স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত। নয় দিনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 324। আজও বৃষ্টি হবে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দপ্তর। বন্যা পরিস্থিতি দেখতে আজ সকালেই কোচি পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আকাশপথে এলাকা পরিদর্শন করবেন তিনি।

এই বিষয়ে রইল দশটি তথ্য:

1 গতকালই কেরালা পৌঁছন প্রধানমন্ত্রী। আজ সকালে কোচি পৌঁছন তিনি। পরে আকাশপথে কেরালার কোচির জলমগ্ন এলাকা পরিদর্শন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আবহাওয়া খারাপ থাকায় কিছুক্ষণের জন্য পিছিয়ে যায় তাঁর পরিদর্শন। তার আগে তিনি বৈঠক করেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারকাই বিজয়ন ও কেন্দ্রীয় মন্ত্রী কে জে আলফোনসের সঙ্গে। । 

 

2 বৈঠকের পর কেরালায় 500 কোটি টাকার ত্রাণ ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এছাড়া বৃষ্টিতে মৃতদের পরিবার পিছু 2 লাখ টাকা করে এক্স-গ্রাসিয়া এবং গুরুতর আহতদের 50,000 টাকা করে দেওয়া হবে প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকে। এর আগে 12 অগাস্ট 100 কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।  

 

3 মুখ্যমন্ত্রীর দপ্তর সূত্রে টুইট করে জানানো হয়, 100 বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার সম্মুখীন কেরালা। বন্যা বিধ্বস্ত কেরালায় খোলা হয়েছে 1500 টিরও বেশি ত্রাণ শিবির। সেখানে আশ্রয় নিয়েছে 223139 শরণার্থী।

 

4 এখনও পর্যন্ত সেথানে নৌবাহিনীর 42টি, সেনার 16টি, উপকূলরক্ষীবাহিনীর 28টি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর 39টি দল উদ্ধার কাজে নিযুক্ত রয়েছে।

 

5 মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কিছু কিছু জলমগ্ন এলাকায় আকাশপথই উদ্ধারকাজের একমাত্র উপায়। সেইসব এলাকায় আরও 11টি হেলিকপ্টার পাঠানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

 

6 উপকূলবর্তী এলাকার গ্রামগুলিতে মৎস্যজীবীরাও হাত লাগিয়েছেন উদ্ধারকাজে। 

 

7 সরকারি তরফে জানানো হয়েছে, কেরালায় ক্ষতিগ্রস্ত হয়েছে 10,000 কিলোমিটার রাস্তা ও কয়েক হাজার বাড়ি।

 

8 26 অগাস্ট পর্যন্ত কোচি বিমানবন্দর বন্ধ রার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

9 দলীয় কর্মীদের বন্যা কবলিত এলাকার মানুষের পাশে থাকার আর্জি জানিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি।পাশাপাশি, প্রধানমন্ত্রীর কাছে কংগ্রেস সভাপতির আর্জি, অবিলম্বে কেরালার বন্যা পরিস্থিতিকে ন্যাশনাল এমার্জেন্সি হিসেবে ঘোষণা করা হোক।

 

10 কেরালাকে সাহায্য করতে একটি কমিটি গঠনের পরিকল্পনা নিয়েছে সংয়ুক্ত আরব আমিরশাহি (UAE)।



Post a comment
.