শীঘ্রই হবে পারমানবিক নিয়স্ক্রিয়করণ: জানালেন ট্রাম্প কিমের সাথে আলোচনার পর

ট্রাম্প জানিয়েছেন যে, কোরিয়ান উপদ্বীপের পারমাণবিক অচলাবস্থা নিরসনের উপায় খোঁজার জন্যই তিনি এবং কোরিয়ান নেতা কিম সিঙ্গাপুরের ক্যাপেলা হোটেলে গিয়েছিলেন

 Share
EMAIL
PRINT
COMMENTS

আজ সকালে সিঙ্গাপুরে কোরিয়ান নেতার সাথে করমর্দন করলেন মার্কিন রাষ্ট্রপতি ট্রাম্প

সিঙ্গাপুর:  উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে শীর্ষ সম্মেলন শেষ হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন ''প্রচুর অগ্রগতি'' এবং তিনি বলেছেন উভয় পক্ষই অনির্দিষ্ট চুক্তিতে স্বাক্ষর করতে রাজি।

সাংবাদিকদের করা প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেছেন যে, ''প্রচুর অগ্রগতির সম্ভাবনা, আর সম্পূর্ণটাই ইতিবাচক। আমার মনে হয় কোনো মানুষই এতটা আশা করেনি।এক কথায় বলা যায়, ভীষণ ভালো।আমরা এবার চুক্তিতে স্বাক্ষর করতে চলেছি।'' তিনি এর চেয়ে বেশি কিছু ব্যক্ত করেননি।

ট্রাম্প জানিয়েছেন যে, কোরিয়ান উপদ্বীপের পারমাণবিক অচলাবস্থা নিরসনের উপায় খোঁজার জন্যই তিনি এবং কোরিয়ান নেতা কিম সিঙ্গাপুরের ক্যাপেলা হোটেলে গিয়েছিলেন।   

এই বৈঠক সম্পর্কে কিম জানিয়েছেন, ''শান্তি স্থাপনের জন্য খুব ভালো প্রস্তাব'', কিন্তু তাঁদের আলোচনা ঠিক কতটা অগ্রগতি নিয়েছে সে বিষয়ে এখনও পর্যন্ত বিস্তারিত ভাবে কিছু জানা যাচ্ছে না। 

Comments
তাঁদের এই আলোচনা কূটনৈতিক সাফল্য আনতে পারে, এর ফলে উত্তর-পূর্বাঞ্চলীয় এশিয়ায় নিরাপত্তাজনিত বিষয়ে দীর্ঘস্থায়ী পরিবর্তন আসতে পারে বলে আশা করা হচ্ছে, যেমনটি ঘটেছিল 1972 সালে প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি রিচার্ড নিক্সনের চীন সফরের পরে, তাতে করে চীনের রূপান্তর ঘটেছিল।  
 
donald trump kim jong un reuters

 এই শীর্ষ সম্মেলন নিয়ে দুই নেতাই যথেষ্ট উদগ্রীব ছিলেন, সাক্ষাতের পর তাঁদের গম্ভীরও দেখাচ্ছিল।উভয় নেতাই সিঙ্গাপুরের সেন্টোসার ক্যাপেলোর মতো একটি বিলাসবহুল হোটেল এসেছিলেন, সেখানে ক্যাসিনো, ম্যানেমেড সৈকত এবং একটি ইউনিভার্সাল স্টুডিওস থিম পার্ক ছেড়ে তাঁরা নিজেদের লিমোজিনে বাইরে বেরিয়ে আসেন।

donald trump kim jong un reuters

 

কিন্তু, তাঁদের এই সাক্ষাতের ইতিহাসকে চির স্মরণীয় হয়ে থাকবে সংবাদ মাধ্যমের ক্যামেরা বন্দি হয়ে।

(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................