This Article is From May 20, 2019

রাজনৈতিক হস্তক্ষেপ রুখতে অনলাইনে ছাত্র ভর্তির নিদান দিলেন শিক্ষামন্ত্রী

সোমবার এক বিবৃতিতে রাজ্যের শিক্ষা সচিব আর.এস শুক্লা জানিয়েছেন, এবছর কলেজে ছাত্র ভর্তি নেওয়া হবে অনলাইনে।

রাজনৈতিক হস্তক্ষেপ রুখতে অনলাইনে ছাত্র ভর্তির নিদান দিলেন শিক্ষামন্ত্রী
কলকাতা:

অভিযোগ ছিল দীর্ঘদিন ধরেই। শিক্ষাক্ষেত্রে অবাধ প্রবেশ ঘটছে রাজনীতি এবং দুর্নীতির। তার ছায়া পড়ছে ছাত্র ভর্তির ক্ষেত্রেও। শিক্ষাকে তাই রাজনীতি ও দুর্নীতি মুক্ত করতে এবছর বিশেষ পদক্ষেপ নিতে চলেছে পশ্চিমবঙ্গ রাজ্য শিক্ষা দফতর। সোমবার এক বিবৃতিতে রাজ্যের শিক্ষা সচিব আর.এস শুক্লা জানিয়েছেন, এবছর কলেজে ছাত্র ভর্তি নেওয়া হবে অনলাইনে। কোনও ছাত্রকে ভর্তির সময় কলেজ ক্যাম্পাসে ঢুকতে দেওয়া হবে না। এমনকি ভর্তির ফি-ও নেওয়া হবে অনলাইনে। ক্লাস শুরু হওয়ার পর অর্থাত, সেশন চালু হলে কলেজে আসতে পারবেন শিক্ষার্থীরা। এমনটাই নির্দেশ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee)।

উচ্চমাধ্যমিক পরীক্ষা: শিক্ষকরাও মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবেন না, জানাল সরকার

শিক্ষামন্ত্রীর(Partha Chatterjee) এই নয়া নির্দেশিকা ইতিমধ্যেই জানানো হয়েছে রাজ্যের সমস্ত কলেজগুলিতে। প্রসঙ্গত, গত শিক্ষাবর্ষে ছাত্র ভর্তির ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছিল রাজ্য জুড়ে। অভিযোগের আঙুল উঠেছিল শাসকদলের দিকেও। খবর, মোটা অঙ্কের বিনিময়ে নাকি ছাত্র ভর্তি করেছিল রাজনৈতিক মদতপুষ্ট বহু ছা্ত্রনেতা। পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপে সমাধান হয় সেই সমস্যার।

যাদবপুরে উপাচার্য নিগৃহীত, তদন্ত হবে, জানালেন পার্থ চট্টোপাধ্যায়

এবছর যাতে ছাত্র ভর্তির সময়ে আর সেই গোলযোগ না ঘটে সম্ভবত তার জন্যেই আগে ভাগে সাবধান হল রাজ্য সরকার। দুর্নীতি রুখতে নয়া নিদান দিলেন পার্থ চট্টোপাধ্যায়(Partha Chatterjee)। এমনটাই আজ সাংবাদিক বৈঠকে বলেন শিক্ষা সচিব। পাশাপাশি তিনি এও জানান, শিক্ষা যাতে সমাজের সব স্তরে ছড়িয়ে পড়ে, শুধুমাত্র অর্থের অভাবে কোনও দুঃস্থ মেধাবী শিক্ষার্থী যাতে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত না থাকে তার জন্যও এই বিশেষ ব্যবস্থা। উচ্চমাধ্যমিকের ফল ঘোষণার আগে শিক্ষামন্ত্রীর এই নির্দেশে যথার্থই খুশি শিক্ষার্থী এবং অভিভাবকেরা।

.