This Article is From Jun 22, 2019

ফের অশান্ত ভাটপাড়া! বিজেপির প্রতিনিধি দল পরিস্থিতি দেখতে যাওয়ার পরেই সংঘর্ষ

একটি থানার উদ্বোধনকে কেন্দ্র করে ভাটপাড়ায় অশান্তি ছড়ালে মৃত্যু হয় ২ জনের

ফের অশান্ত ভাটপাড়া! বিজেপির প্রতিনিধি দল পরিস্থিতি দেখতে যাওয়ার পরেই সংঘর্ষ

আজ বিজেপির ৩ সদস্যের প্রতিনিধি দল ভাটপাড়া যায়

ভাটপাড়া:

রাজনৈতিক সংঘর্ষের পর ভাটপাড়ার (Bhatpara) পরিস্থিতি খতিয়ে দেখতে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এস এস আহলুয়ালিয়ার নেতৃত্বে শনিবার সেখানে যায় বিজেপির ৩ সদস্যের প্রতিনিধি দল। আর এর পরেই নতুন করে ফের সংঘর্ষ বাধে ওই এলাকায়। এর আগে ভাটপাড়ায় (Bhatpara) শাসক দল তৃণমূল কংগ্রেসের (Tmc)সঙ্গে বিজেপির (Bjp) সংঘর্ষে উত্তপ্ত হয়ে ওঠে সেখানকার পরিস্থিতি। ওই রাজনৈতিক সংঘর্ষের সময় মৃত্যু হয় ২ জনের, আহত হন আরও ৭ জন।এর পরেই বিজেপির কেন্দ্রীয় কমিটির থেকে সিদ্ধান্ত নেওয়া হয় ভাটপাড়ার উত্তপ্ত পরিস্থিতি খতিয়ে দেখে স্বরাষ্ট্রমন্ত্রককে রিপোর্ট দিতে সেখানে যাবে বিজেপির প্রতিনিধি দল।বিজেপি সাংসদ আহলুয়ালিয়ার নেতৃত্বে ভাটপাড়ায় (Bhatpara) যান আরও ২ সদস্য সাংসদ সত্যপাল সিং, বি ডি রাম সহ বিজেপির রাজ্য নেতৃত্ব।সিং এবং রাম হলেন যথাক্রমে উত্তরপ্রদেশ ও ঝাড়খণ্ডের প্রাক্তন পুলিস আধিকারিক ও সাংসদ।বিজেপির প্রতিনিধি দলের সঙ্গে ভাটপাড়ায় যান বিজেপি সাংসদ অর্জুন সিংও। 

তবে বিজেপির প্রতিনিধি দল ভাটপাড়ার পরিস্থিতি খতিয়ে দেখে এলাকা ছাড়ার পরেই ফের উত্তেজনা ছড়ায় সেখানে।দুই গোষ্ঠীর মধ্যে শুরু হয় সংঘর্ষ (Clash), তাঁরা একে অপরের দিকে দেশি বোমা ও ইট ছোঁড়াছুঁড়ি করতে শুরু করে। বৃহস্পতিবারের সংঘর্ষে মৃত্যুর ঘটনার পরেই এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়। কিন্তু শনিবার সেই বিধিনিষেধ উপেক্ষা করেই ফের সংঘর্ষে জড়ায় দুই গোষ্ঠী।পরিস্থিতি সামাল দিতে পুলিশকে লাঠিচার্জ করতে হয় বলেও অভিযোগ।

ঘুষ নেওয়া বন্ধ করুন নয়তো জেলে যান; কাটমানি কাণ্ডে নেতাদের হুঁশিয়ারি মমতার

বিজেপির প্রতিনিধি দল ভাটপাড়ায় (Bhatpara) গিয়ে মৃত ও আহতদের পরিবারের সঙ্গে কথা বলার পাশাপাশি কথা বলেন সেখানকার স্থানীয় লোকজনের সঙ্গেও। শনিবার ভাটপাড়ার (Bhatpara) পরিস্থিতি খতিয়ে দেখে গেরুয়া দলের শীর্ষ প্রতিনিধি আহলুয়ালিয়া বৃহস্পতিবারের সংঘর্ষের কথা উল্লেখ করে অভিযোগ করেন, “যখন ওই সংঘর্ষ বাঁধে তখন পুলিশ একদলকে হঠাতে লাঠিচার্জ করে ও অন্য দলকে লক্ষ্য করে গুলি চালায়।আমরা জানতে চাই এই সিদ্ধান্ত কে নিয়েছেন? এই ষড়যন্ত্রের পিছনে কে বা কারা আছে? এই ঘটনার একটা বিস্তারিত ও নিরপেক্ষ তদন্ত হওয়া উচিত। আমরা অমিত শাহকে (Amit Shah) গোটা পরিস্থিতির রিপোর্ট দেব”।

গত বৃহস্পতিবার ভাটপাড়ায়(Bhatpara) তৃণমূল কংগ্রেসের (Tmc) সঙ্গে গেরুয়া দলের (Bjp) সংঘর্ষের সময় মৃত্যু হয় ২ জনের, আহত হন আরও ৭ জন। ওই রাজনৈতিক হিংসার পর রাজ্য প্রশাসনের তরফ থেকে এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়।

এর আগে সিপিআই(এম) ও কংগ্রেসের একটি যৌথ প্রতিনিধি দল ভাটপাড়ায় (Bhatpara) গিয়ে এলাকার পরিস্থিতি খতিয়ে দেখে। বাম নেতা সুজন চক্রবর্তী ও কংগ্রেস নেতা আবদুল মান্নান ছিলেন ঐ যৌথ প্রতিনিধি দলে। গোটা পরিস্থিতি খতিয়ে দেখে তাঁরা সিবিআই (CBI) তদন্তের দাবি তোলেন। শুক্রবার বিজেপির (Bjp) তরফ থেকেও রাজনৈতিক হিংসার কারণে ওই মৃত্যুর ঘটনার সিবিআই (CBI) তদন্তের দাবি করা হয়। ওই তদন্তের ফলে আসন সত্য সামনে আসবে বলে দাবি করা হয় গেরুয়া দলের পক্ষ থেকে। 

উত্তপ্ত ভাটপাড়ায় যাচ্ছে বিজেপির প্রতিনিধি দল

একসময় তৃণমূল কংগ্রেসের (Tmc) গড় বলে পরিচিত ভাটপাড়া (Bhatpara) নির্বাচন পরবর্তী হিংসায় বারবার উত্তপ্ত হয়ে উঠছে।এই হানাহানি তখন থেকে শুরু হয় যখন তৃণমূল কংগ্রেস থেকে দলবদল করে বিজেপিতে (Bjp) যোগদান করেন অর্জুন সিং ও পরবর্তীতে লোকসভা নির্বাচনে ব্যারাকপুর কেন্দ্র থেকে তিনি জয়লাভ করেন। ভাটপাড়া এই ব্যারাকপুর লোকসভা কেন্দ্রেরই অন্তর্গত।

পাশাপাশি লোকসভা নির্বাচন চলাকালীনই ভাটপাড়া বিধানসভার উপনির্বাচন (Bhatpara Assembly bypoll) হয়।সেই উপনির্বাচনে রাজ্যের প্রাক্তন মন্ত্রী মদন মিত্রকে হারিয়ে জয়লাভ করেন অর্জুন পুত্র পবন সিংও।

.