This Article is From Sep 10, 2018

Bharat Bandh: পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে ভারত বনধ, জেনে নিন কয়েকটি তথ্য

গোটা দেশের মতোই আজ পশ্চিমবঙ্গেও পালিত হচ্ছে ভারত বনধ (Bharat Bandh)। কংগ্রেস সহ বাম-দলগুলি মিলিয়ে মোট 21টি দল ডেকেছে আজকের এই ভারত বনধ।

Bharat Bandh: পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে ভারত বনধ, জেনে নিন কয়েকটি তথ্য

রাজ্যে বামেদের মিছিলের ছবি। সৌজন্য: টুইটার

কলকাতা:

গোটা দেশের মতোই আজ পশ্চিমবঙ্গেও পালিত হচ্ছে ভারত বনধ (Bharat bandh)। কংগ্রেস সহ বাম-দলগুলি মিলিয়ে মোট 21টি দল ডেকেছে আজকের এই ভারত বনধ। পেট্রোপণ্যের অত্যাধিক মূল্যবৃদ্ধি এবং টাকার দাম কমে যাওয়ার প্রতিবাদে এই বনধ ডেকেছে তারা। বনধকে সমর্থন জানিয়েছে এনডিএ’র জোটশরিক শিবসেনা এবং ডিএমকেও। তৃণমূল কংগ্রেস ও সমাজবাদী পার্টি এই বনধকে নৈতিক সমর্থন দিলেও তারা বনধে সক্রিয়ভাবে উপস্থিত থাকছে না। রাজ্যের শহর ও মফসসলগুলিতে প্রশাসনের কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে দিয়েই পালিত হচ্ছে এই বনধ। কংগ্রেস এই রাজ্য বনধ পালন করবে ছ’ঘন্টার জন্য। সকাল ন’টা থেকে বিকেল তিনটে পর্যন্ত। সিপিএম বনধ পালন করবে বারোঘন্টার জন্য। সকাল ছ’টা থেকে সন্ধে ছ’টা অবধি।

সমস্ত ইস্কুল ও কলেজ আজ খোলা থাকবে এই রাজ্যে। খোলা থাকবে অফিস কাছারিও। প্রথম থেকেই এই কথা জানিয়ে রেখেছিল প্রশাসন। শহরের রাস্তায় সপ্তাহের প্রথম দিনের ছবিটা প্রায় অন্যান্য কর্মব্যস্ত দিনের মতোই। স্বাভাবিক রয়েছে ট্রেন চলাচলও।

কলকাতা ট্র্যাফিক পুলিশের এক পদস্থ কর্তা জানান, জনজীবন যাতে স্বাভাবিক থাকে, তার জন্য বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে আজ।

তিনি বলেন, “কেউ বা কারা যদি কোনওভাবে জনজীবন বিপর্যস্ত করার অভিপ্রায়ে থাকে বা রাস্তাঘাট অবরোধ করার চেষ্টা করে, তাহলে আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করব। বহু পুলিশকর্মী আজ থাকবেন শহরের রাস্তায়। আশা করি, সমস্তটাই সুষ্ঠুভাবে সম্পন্ন হবে”, বলেন তিনি।

সকাল সাড়ে দশটায় এন্টালি মার্কেট থেকে শুরু করে মল্লিকবাজার পর্যন্ত গিয়ে শেষ হয় বামেদের মিছিল।

বনধ সমর্থকরা অবরোধ করেন যাদবপুর স্টেশনে। কিন্তু যাত্রীদের প্রতিবাদে সেই অবরোধ উঠে যায় বলে জানা গিয়েছে।

রাজ্য সরকারের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে সমস্ত সরকারি কর্মচারীকে কাজে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

রাজ্য সরকারের সমস্ত দফতরই খোলা থাকবে আজ। যে যে সরকারি কর্মচারী আজ অনুপস্থিত থাকবেন, তাঁদের বেতন কেটে নেওয়া হবে বলে জানা গিয়েছে। সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, হাসপাতালে ভর্তি থাকলে অথবা পরিবারের কোনও সমস্যা হলে তবেই একমাত্র এই দিন রাজ্য সরকারি কর্মচারীদের ছুটি মঞ্জুর করা হবে।

.