This Article is From Aug 21, 2018

নতুন তথ্যপ্রযুক্তি নীতি উন্মোচন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

তথ্যপ্রযুক্তি শিল্পে রাজ্যকে শীর্ষস্থানে নিয়ে আসার জন্য বদ্ধপরিকর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একদম নতুন ও ঝকঝকে তথ্যপ্রযুক্তি নীতির কথা ঘোষণা করলেন।

নতুন তথ্যপ্রযুক্তি নীতি উন্মোচন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

গত সপ্তাহে রাজারহাটের নিউটাউনে নতুন সিলিকন ভ্যালি হাব উন্মোচনের সময়

কলকাতা:

তথ্যপ্রযুক্তি শিল্পে রাজ্যকে শীর্ষস্থানে নিয়ে আসার জন্য বদ্ধপরিকর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একদম নতুন ও ঝকঝকে তথ্যপ্রযুক্তি নীতির কথা ঘোষণা করলেন। এই নীতির কথা মমতা ঘোষণা করেন গত সপ্তাহে রাজারহাটের নিউটাউনে নতুন সিলিকন ভ্যালি হাব উন্মোচনের সময়। নতুন এই নীতিতে জোর দেওয়া হবে থ্রি-ডি পেইন্টিং, বড় ডেটা বিশ্লেষণ, অ্যানিমেশন ও গেমিং, সাইবার নিরাপত্তা, রোবোটিকস, ড্রোন, ফিন প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা, শিল্প 4.0,  কোয়ান্টাম কম্পিউটিং এবং এই সংক্রান্ত আরও অন্যান্য বিষয়ের ওপর।

এই কথা জানানো হয় এই বিজ্ঞপ্তিতে। “পশ্চিমবঙ্গ অর্থনৈতিকভাবে যথেষ্ট অগ্রসর হয়েছে এবং তথ্যপ্রযুক্তি শিল্পের মাধ্যমে সমাজকল্যাণ এবং অর্থনৈতিক উন্নয়নের অনুসন্ধানও করে চলেছে জোরকদমে। রাজ্যের বর্তমান লক্ষ্য হল তথ্যপ্রযুক্তি, আইটিইএস, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ইএসডিএম ( ইলেকট্রনিক সিস্টেম ডিজাইন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং ) বা বৈদ্যুতিন পদ্ধতির নকশা ও উৎপাদন ইত্যাদির সেক্টর তৈরি করা”, জানানো হয় ওই বিবৃতিটিতে। বিবৃতিটিতে আরও বলা হয়, “সমাজকল্যাণের স্বার্থে এই সেক্টরগুলিকে আরও শক্তিশালী করে গড়ে তোলা হবে। তার কারণ, এই সেক্টরগুলির মধ্যে সেই সম্ভাবনাটি রয়েছে”।

এই নীতিগুলির অন্যতম বড় লক্ষ্য হল রাজ্যে কর্মসংস্থান বৃদ্ধি করা। এছাড়া, রাজ্যের সর্বাঙ্গীণ কর্মদক্ষতা বাড়িয়ে ডিজিটাল ইকোমনির সঙ্গে সংযুক্ত করাও আরেকটি গুরুত্বপূর্ণ লক্ষ্য বলে জানা গিয়েছে।

বিবৃতিটিতে বলা হয়, “বিভিন্ন নতুন উদ্ভাবনী শক্তির মাধ্যমে রাজ্যকে গোটা দেশের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা করাই এই নীতির লক্ষ্য। এছাড়া, ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে বিভিন্নধরনের সামাজিক সুবিধা তৈরি করা ও জনসংখ্যার একটি দক্ষ ক্ষমতায়ন তৈরি করার লক্ষ্য নিয়েও প্রস্তুত করা হয়েছে এই নীতি”।   



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.