This Article is From Feb 27, 2019

পাকিস্তানকে সন্ত্রাস নিয়ন্ত্রণের বার্তা দিয়ে দিল্লি ও ইসলামাবাদকে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে বলল আমেরিকা

পাশাপাশি আকাশ পথে ভারতের হামলার পর পরিস্থিতি নিয়ন্ত্রণের কথা বলল হোয়াইট হাউস

পাকিস্তানকে সন্ত্রাস নিয়ন্ত্রণের বার্তা দিয়ে দিল্লি ও ইসলামাবাদকে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে বলল আমেরিকা

হাইলাইটস

  • আরও একবার পাকিস্তানকে সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণের বার্তা আমেরিকার
  • ভারত- পাকিস্তান দুপক্ষকেই পরিস্থিতি নিয়ন্ত্রণের কথা বলল ট্রাম্প প্রশাসন
  • দুদেশের বিদেশমন্ত্রীর সঙ্গেই কথা হয়েছে হোয়াইট হাউজের

পাকিস্তানকে সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণ করতেই হবে, ফের বার্তা দিল আমেরিকা। পাশাপাশি আকাশ পথে ভারতের হামলার পর পরিস্থিতি নিয়ন্ত্রণের কথা বলল হোয়াইট হাউস।

ভারতকে চমকে দেওয়ার হুমকি পাকিস্তানের, আজ পরমাণু অস্ত্র নিয়ে বৈঠকে ইসলামাবাদ

দুপক্ষকেই উদ্ভুত পরিস্থিতি থেকে  সরে  আসার  কথা  বলল ট্রাম্প প্রশাসন। মার্কিন বিদেশ সচিব  মাইক পম্পেও বলেন,  আমরা চাই ভারত এবং পাকিস্তান  উভয় পক্ষই পরিস্থিতি নিয়ন্ত্রণ করবে।  দু'দেশেরই  বিদেশমন্ত্রীর    সঙ্গে  কথা  হয়েছে পম্পেওর। তিনি বলেন পাক  বিদেশমন্ত্রী শাহ মামুদ কুরেশিকে  তিনি বলেছেন ভারতের সঙ্গে তৈরি  হওয়া  উত্তেজনা প্রশমিত  করতে  হবে। পাশাপাশি  ব্যবস্থা নিতে হবে  সে দেশে থাকা  জঙ্গিদের বিরুদ্ধে।

পুলওয়ামার হামলার পরও প্রতিক্রিয়া  দিয়েছিল আমেরিকা। মার্কিন রাষ্ট্রপতি  ডোনাল্ড ট্রাম্প  বলেছিলেন  এ এক ভয়াবহ হামলা। তাঁর আগে  পম্পেও বলেছিলেন ভারতে আত্ম নিয়ন্ত্রণের অধিকার আছে। ভারত  স্ট্রাইকের কথা বললেও পাকিস্তানের তেমন কিছুই হয়নি। অথচ সে দেশের জনগণকে সমস্ত  পরিস্থিতির জন্য তৈরি থাকতে  বলেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। শুধু তাই নয় দিল্লিকে হুমকিও  দিয়েছে  ইসলামাবাদ। বলেছে নিজেদের সময় মতো ভারতকে ‘সারপ্রাইজ' দেবে। এরই মধ্যে আজ ন্যাশনাল কমান্ড অথরিটির বৈঠক ডেকেছে  পাকিস্তান। এই কমিটি আসলে  পাকিস্তানের পরমাণু অস্ত্র সংক্রান্ত সমস্ত বিষয়কে নিয়ন্ত্রণ করে।  জঙ্গি  ঘাঁটিতে ভারতীয় বায়ু সেনার হানার  কথা  অস্বীকার করলেও পাকিস্তান বলছে  ভারত যা  করেছে তার জবাব  দেওয়া হবে। শুধু তাই  নয় গোটা  বিষয়টি রাষ্ট্রসঙ্ঘেও জানাবে পাকিস্তান। সাংবাদিকদের পাক সেনার এক  মুখপাত্র জানিয়েছেন, আমরা ভারতকে  চমকে দেব।  তাঁর কথাতেই স্পষ্ট হয়েছে এই চমকে  দেওয়ার ব্যাপারটা সামরিক এবং রাজনৈতিক- দুভাবেই হবে। বৈঠকের পাশাপাশি পাক সংসদে আজ  যৌথ অধিবেশনও ডাকা  হয়েছে।

দেখুন ভিডিও:

.