This Article is From Feb 28, 2019

চিনকে চাপে রেখে মাসুদকে রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি তকমা দেওয়ার দাবি করল আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্স

আমেরিকা  সহ তিনটি দেশ রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে নিজেদের  আবেদন জমা দিয়েছে

চিনকে  চাপে রেখে মাসুদকে রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি তকমা দেওয়ার দাবি  করল আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্স

মাসুদ আজাহারকে  রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি ঘোষণার দাবি আরও জোরাল হল

হাইলাইটস

  • মৌলানা মাসুদ আজাহারকে রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি ঘোষণার দাবি আরও জোরাল হল
  • আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্স রাষ্ট্রসঙ্ঘে নিজেদের আবেদন জানিয়েছে
  • আগামী দশ দিনের মধ্যে মাসুদের ব্যাপারে সিদ্ধান্ত নেবে পরিষদ
রাষ্ট্রসঙ্ঘ:

 ভারত  এবং আমেরিকার মধ্যে তৈরি হওয়া সাম্প্রতিক  উত্তেজনার মধ্যে জইশ- ই- মহম্মদের প্রধান মৌলানা মাসুদ আজাহারকে  রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি হিসাবে ঘোষণার দাবি আরও জোরাল হল। আমেরিকা এবং ব্রিটেনের সঙ্গে  ফ্রান্সও এবার এই দাবি জানাল। মানে মাসুদ আজাহারকে যাতে এই তকমা  দেওয়া না হয় তার জন্য  সওয়াল করে আসা চিন  নতুন করে চাপে পড়ল। আমেরিকা  সহ তিনটি দেশ রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে নিজেদের  আবেদন জমা দিয়েছে।

আক্রমণ বন্ধ করে ভারত ও পাকিস্তানকে আলোচনায় বসার বার্তা দিল আমেরিকা

 নিজেদের আবেদনের সঙ্গে  মাসুদ আজাহারের সাম্প্রতিক ছবিও দিয়েছে এই তিনটি দেশ। এই প্রস্তাব  পেশ হয়ে  গেল  গ্লোবাল টেররিস্ট  তালিকায় নাম  তুলে  ফেলবে ভারতের মাটিতে ঘটে যাওয়া একাধিক সন্ত্রাসবাদী কার্যকলাপের মাস্টার মাইন্ড  মাসুদ আজাহার।  এই তিন রাষ্ট্র আবেদন করায় দাবি আরও জোরাল হল। এই রাষ্ট্রগুলি রাশিয়াকেও পাশে পাবে বলে  মনে করা  হচ্ছে। তার কারণ রাশিয়া অতীতে এই দাবিকে  সমর্থন করেছে। গত বুধবার থেকে ১০টি কাজের দিনের মধ্যে নতুন আবেদন নিয়ে সিদ্ধান্ত নিতে হবে নিরাপত্তা পরিষদকে।

মৌলানা এবং পাকিস্তানের জঙ্গি কার্যকলাপের ইতিহাস

সাম্প্রতিক পুলওয়ামার হামলা বাদ দিলেও একাধিক সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে  সরাসরি জড়িত মৌলানা মাসুদ আজাহার। তবে তার বিরুদ্ধে  কোনও ব্যবস্থা  নেয়নি পাকিস্তান। গোটা দেশে সে নিশ্চিন্তে ঘুরে বেড়ায়। তার জঙ্গি কার্যকলাপের তালিকা বিরাট। ২০০১ সালে ভারতের সংসদ ভবনে হামলা থেকে  শুরু করে পাঠানকোট বায়ু সেনা ঘাঁটিতে হামলা- অনেক ব্যাপারে সে জড়িত

মৌলানা এবং পাকিস্তানের জঙ্গি কার্যকলাপের ইতিহাস

সাম্প্রতিক পুলওয়ামার হামলা বাদ দিলেও একাধিক সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে  সরাসরি জড়িত মৌলানা মাসুদ আজাহার। তবে তার বিরুদ্ধে  কোনও ব্যবস্থা  নেয়নি পাকিস্তান। গোটা দেশে সে নিশ্চিন্তে ঘুরে বেড়ায়।  তার জঙ্গি কার্যকলাপের তালিকা বিরাট। ২০০১ সালে ভারতের সংসদ ভবনে হামলা থেকে  শুরু করে পাঠানকোট বায়ু সেনা ঘাঁটিতে হামলা- অনেক ব্যাপারে সে জড়িত। বিশ্বের বিভিন্ন দেশের সংস্থা মনে করে পাকিস্তান সন্ত্রাসবাদের আঁতুড়ঘর। কিন্তু ইসলামাবাদ সে সব স্বীকার করা ধার ধারে না। শুধু তাই  নয় সরাসরি সন্ত্রাসের সঙ্গে  জড়িতদের সুরক্ষাও দেয় তারা।

মাসুদ আহাজার এবং চিন

চিন চিরকাল পাকিস্তানের পাশে থাকে। আদতে শেষ তিন বছর ধরে  চিনের আপত্তিতেই  পুলওয়ামা-সহ ভারতে হয়ে  যাওয়া একাধিক জঙ্গি হানার  মাস্টার মাইন্ড মৌলানা মাসুদ আজাহারকে রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি-র তকমা দেওয়া  যাচ্ছে না। তবে পুলওয়ামার হামলার পর নিহত জওয়ানদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছিল চিন। কিন্ত তার বেশি  কিছু করেনি বেজিং।  বিশ্বের বিভিন্ন দেশের সংস্থা মনে করে পাকিস্তান সন্ত্রাসবাদের আঁতুড়ঘর। কিন্তু ইসলামাবাদ সে সব স্বীকার করা ধার ধারে না। শুধু তাই  নয় সরাসরি সন্ত্রাসের সঙ্গে  জড়িতদের সুরক্ষাও দেয় তারা।

মাসুদ আহাজার এবং চিন

চিন চিরকাল পাকিস্তানের পাশে থাকে। আদতে শেষ তিন বছর ধরে  চিনের আপত্তিতেই  পুলওয়ামা-সহ ভারতে হয়ে  যাওয়া একাধিক জঙ্গি হানার  মাস্টার মাইন্ড মৌলানা মাসুদ আজাহারকে রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি-র তকমা দেওয়া  যাচ্ছে না। তবে পুলওয়ামার হামলার পর নিহত জওয়ানদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছিল চিন। কিন্ত তার বেশি  কিছু করেনি বেজিং।

.