This Article is From Feb 28, 2019

আক্রমণ বন্ধ করে ভারত ও পাকিস্তানকে আলোচনায় বসার বার্তা দিল আমেরিকা

ভারত এবং পাকিস্তানকে তৈরি হওয়া উত্তেজনা প্রশমিত করতে আলোচনায় বসতে বলেছে আমেরিকা। তাদের মনে হয় নতুন করে সামরিক অভিযান  হলে পরিস্থিতি আরও খারাপ হবে                 

আক্রমণ বন্ধ করে ভারত ও পাকিস্তানকে আলোচনায় বসার বার্তা দিল আমেরিকা

ভারত এবং পাকিস্তানের মধ্যে তৈরি হওয়া সাম্প্রতিক উত্তেজনা নিয়ে এটি আমেরিকার দ্বিতীয় বার্তা

হাইলাইটস

  • আক্রমণ বন্ধ করে ভারত ও পাকিস্তানকে আলোচনায় বসার বার্তা দিল আমেরিকা
  • পুলওয়ামার হামলা দায় আগেই স্বীকার করেছিল জইশ- ই- মহম্মদ
  • নিরাপত্তা পরিষদের সাধরণ নিয়মের কথা মনে করিয়ে দিল আমেরিকা
ওয়াশিংটন:

পাকিস্তানকে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের নিয়ম পালন  করার কথা বলল আমেরিকা। পুলওয়ামার হামলা  দায় আগেই স্বীকার করেছিল জইশ- ই- মহম্মদ। এবার এ সংক্রান্ত একাধিক প্রমাণ ইসলামাবাদের হাতে তুলে দিল ভারত। আর তারপরই পাকিস্তানকে  নিরাপত্তা পরিষদের সাধরণ নিয়মের কথা মনে  করিয়ে  দিল আমেরিকা। তাতে স্পষ্ট ভাবে বলা  আছে নিজেদের দেশের মাটিকে সন্ত্রাসবাদীরা যাতে কোনওভাবেই  কাজে লাগাতে  না পারে তার জন্য ব্যবস্থা নিতে হবে। ট্রাম্প প্রশাসনের এক মুখপাত্র জানিয়েছেন,  ১৪ ফেব্রুয়ারি ভারতে যে কায়দায় সন্ত্রাস হয়েছে তা গোটা এলাকার নিরাপত্তাকেই প্রশ্ন  চিহ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছে। এমতাবস্থায় আমরা চাইব নিরাপত্তা পরিষদের সাধারণ নিয়ম মনে  রাখুক  পাকিস্তান।

একই সঙ্গে  ভারত এবং পাকিস্তানকে তৈরি হওয়া উত্তেজনা প্রশমিত করতে আলোচনায় বসতে বলেছে আমেরিকা। তাদের মনে হয় নতুন করে সামরিক অভিযান  হলে পরিস্থিতি আরও খারাপ হবে।

মার্কিন বার্তা আসার আগে  বুধবার  পররাষ্ট্র মন্ত্রকের তরফে পাকিস্তানের হাতে জঙ্গি হামলা সংক্রান্ত প্রমাণ তুলে  দেওয়া হয়। কার্যবাহী হাইকমিশনারকে নথি দেওয়ার সময় ভারতের তরফে ইসলামাবাদের কাছে  জঙ্গিদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার দাবি পেশ করা  হয়েছে।

ভারত এবং পাকিস্তানের মধ্যে তৈরি হওয়া সাম্প্রতিক উত্তেজনা নিয়ে এটি আমেরিকার দ্বিতীয় বার্তা। এর আগে আমেরিকা জানিয়েছিল ভারতের আত্মরক্ষার অধিকার আছে। জঙ্গি  হানায় ৪০ জনেরও বেশি সিআরপিএফ জওয়ানের মৃত্যুর  পর  মার্কিন মুখ্য  নিরাপত্তা উপদেষ্টা জন  বল্টন ভারতের মুখ্য নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে  ফোন  করে একথা  জানিয়েছিলেন। তিনি বলেন,  ভারতের আত্মরক্ষা অধিকার আছে বলে  আমেরিকা  মনে  করে। পরে  এ বিষয়ে সংবাদ সংস্থা পিটিআইকে  তিনি জানান  মোট  দু'বার ডোভালের সঙ্গে  তাঁর  কথা  হয়েছে। পাশাপাশি  পাকিস্তানের প্রতি তাঁরা  যে স্পষ্ট বার্তা দিয়েছেন সেটাও জানান জন। এছাড়া দিন দুয়েক আগে  ভারতের এয়ার স্ট্রাইকের পর মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও জানান, দুদেশের বিদেশমন্ত্রীর সঙ্গেই তিনি কথা বলেছেন এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার বার্তা দিয়েছেন।

.