"অত্যন্ত কৃতজ্ঞ": রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে সদস্য নির্বাচিত হওয়ায় বললেন প্রধানমন্ত্রী

বুধবার নিরাপত্তা পরিষদের নির্বাচনে কার্যত বিনা প্রতিদ্বন্দ্বিতায় অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে ভারত

UN Security Council: ১৯৩ সদস্যের নিরাপত্তা পরিষদে ভারত ১৮৪ টি ভোট পেয়ে জয়লাভ করেছে

হাইলাইটস

  • রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ফের একবার অস্থায়ী সদস্য নির্বাচিত হল ভারত
  • এই ঘটনায় খুশি হয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
  • ভারত নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হচ্ছে ২০২১ এবং ২০২২ সালের জন্য

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে (UN Security Council) যেভাবে কার্যত বিনা প্রতিদ্বন্দ্বিতায় অস্থায়ী সদস্য হিসাবে নির্বাচিত হয়েছে ভারত, তার জন্যে নিজের কৃতজ্ঞতা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। বুধবার ওই নির্বাচন (UN General Assembly) অনুষ্ঠিত হয় যেখানে ১৯৩ সদস্যের নিরাপত্তা পরিষদে ভারত (India at UN) ১৮৪ টি ভোট পেয়ে জয়লাভ করেছে। এই ঘটনায় আপ্লুত হয়ে প্রধানমন্ত্রী মোদি (PM Modi) টুইট করেছেন, "রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যপদ লাভের জন্য বিশ্ব সম্প্রদায়ের থেকে যে ব্যাপক সমর্থন মিলেছে তার জন্যে আমি গভীরভাবে কৃতজ্ঞ। ভারত বিশ্বব্যাপী শান্তি, সুরক্ষা, স্থিতিস্থাপকতা এবং ন্যায়বিচারের প্রচারের ক্ষেত্রে সকল সদস্য দেশগুলির সঙ্গে মিলে কাজ করবে"।

বুধবার নিরাপত্তা পরিষদের নির্বাচনে কার্যত বিনা প্রতিদ্বন্দ্বিতায় অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে ভারত। তার পাশাপাশি মেক্সিকো, আয়ারল্যান্ড এবং নরওয়েও সদস্যপদ পেয়েছে। তবে রাষ্ট্রসংঘের ১৯৩ সদস্যের দেশকে আরও একটি শূন্য আসন পূরণের জন্য বৃহস্পতিবারও ভোটগ্রহণ পর্ব চালাতে হবে।

৪ জি পরিষেবার উন্নতিতে ব্যবহার করা যাবে না চিনা সরঞ্জাম, বিএসএনএল-কে নির্দেশ কেন্দ্রের

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচটি দেশ। আমেরিকা, রাশিয়া, চিন, ফ্রান্স ও ব্রিটেন। সেখানে বাকি দশটি আসন রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলির জন্য। ঘুরিয়ে-ফিরিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তের দেশগুলিকে দু'বছরের অস্থায়ী সদস্যপদ দেওয়ার জন্য ফিবছর নির্বাচন হয় রাষ্ট্রসংঘের ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে। ভারত নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হবে ২০২১ এবং ২০২২ সালের জন্য।

লাদাখ সংঘর্ষ নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকার সিদ্ধান্তকে স্বাগত জানালেন মমতা বন্দ্যোপাধ্যায় 

"সদস্য দেশগুলির সর্বাত্মক সমর্থনে ২০২১-২২ সালের জন্যে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসাবে ভারত নির্বাচিত হয়েছে" রাষ্ট্রসংঘে থাকা ভারতের স্থায়ী মিশন টুইট করে জানায় এই সুখবর।

এশিয়া-প্যাসিফিক বিভাগ থেকে ভারতই একক প্রার্থী হিসাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে। জানা গেছে, গত বছরের জুনে চিন ও পাকিস্তান সহ ৫৫ টি সদস্য দেশই সর্বসম্মতিক্রমেই ভারতকে সমর্থন দেয়।

ভারত এর আগে ১৯৫০-৫১, ১৯৬৭-৬৮, ১৯৭২-৭৩, ১৯৭৭-৭৮, ১৯৮৪-৮৫, ১৯৯১-৯২ এবং সাম্প্রতিক অতীতে ২০১১-১২ সালে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছিল।