Oxford Dictionary: "আধার" এবং "হরতাল" সহ বেশ কিছু ভারতীয় শব্দ যুক্ত হল অভিধানে

Oxford অ্যাডভান্সড লার্নার ডিকশনারির সাম্প্রতিক সংস্করণে আধার, চাল, ডাব্বা, হরতাল এবং শাদি (বিয়ে) সহ ২৬ টি নতুন ভারতীয় ইংরাজি শব্দ অন্তর্ভুক্ত হল

Oxford Dictionary:

অক্সফোর্ড অভিধানে জায়গা পেয়েছে বেশ কিছু ভারতীয় শব্দ, জায়গা পেল Aadhaar

হাইলাইটস

  • অক্সফোর্ড ডিকশনারির দশম সংস্করণ প্রকাশ পেল শুক্রবার
  • ওই অভিধানে জায়গা পেল ভারতে ব্যবহৃত কিছু শব্দও
  • অভিধানটি পাওয়া যাবে ওয়েবসাইট এবং অ্যাপেও

অক্সফোর্ড অভিধানে (Oxford Dictionary) ক্রমশই বাড়ছে ভারতীয় শব্দের সংখ্যা। অক্সফোর্ড অ্যাডভান্সড লার্নার ডিকশনারির সাম্প্রতিক সংস্করণে আধার (Aadhaar), চাল, ডাব্বা (বাক্স), হরতাল এবং শাদি (বিয়ে) সহ ২৬ টি নতুন ভারতীয় ইংরাজি শব্দ অন্তর্ভুক্ত হল, সব মিলিয়ে মোট ৩৮৪ টি ভারতীয় ইংরেজি শব্দ রয়েছে অভিধানে। শুক্রবার অভিধানের (Oxford) দশম সংস্করণ প্রকাশিত হলে দেখা যায় তাতে চ্যাটবোট, ফেক নিউজ (জাল সংবাদ) এবং মাইক্রোপ্লাস্টিক সহ প্রায় এক হাজার নতুন শব্দও জায়গা পেয়েছে। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস জানিয়েছে যে অভিধানটি প্রকাশের আগে বছরের পর বছর ধরে ভাষাগত পরিবর্তন এবং উন্নয়নের দিকে মনোনিবেশ করা হয়। এরপর নতুন সংস্করণে ব্যবহৃত ভাষা এবং উদাহরণগুলিকে প্রাসঙ্গিক এবং সময়োপযোগী করে অন্তর্ভুক্ত করা হয়েছে।  অভিধানের নতুন সংস্করণটি অক্সফোর্ড লার্নার্স ডিকশনারি ওয়েবসাইট এবং অ্যাপ থেকেও খোলা যাবে। ওয়েবসাইটে ভিজ্যুয়াল সাউন্ড লার্নিং, ভিডিও ওয়াকথ্রু (সফটওয়্যার), নিজে পড়ো-নিজে শেখো, আই-রাইটার এবং আই-স্পিকার সহ বিভিন্ন নতুন  বৈশিষ্ট্যগুলিও যোগ করা হয়েছে।

'কোহিনূর নয়, ফেভিকল নিয়ে যেত..', ব্রিটিশ রাজ পরিবারকে নিয়ে টুইট করল Fevicol

অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের ম্যানেজিং ডিরেক্টর (শিক্ষাদান বিভাগ) ফাতিমা দাদা বলেছেন, "এই সংস্করণে ২৬টি নতুন ভারতীয় ইংরেজি শব্দ যুক্ত হয়েছে যার মধ্যে ২২ টি রয়েছে মুদ্রিত সংস্করণে এবং ৪ টি রয়েছে ডিজিটাল সংস্করণে।" অভিধানে যোগ হয়েছে চাচি (আন্টির ভারতীয় রূপ), বাসস্ট্যান্ড, এফআইআর, নন-ভেজ, টিউব লাইট, ভিডিওগ্রাফ-এর মতো শব্দগুলোও।

ফাতিমা দাদা আরও বলেছেন, "অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস বিশ্বে প্রচলিত সমস্ত ইংরেজি ভাষার পৃষ্ঠপোষক। সুতরাং এই শব্দগুলিও অভিধানে জায়গা পাওয়ার যোগ্য"। তিনি আরও জানিয়েছেন যে, অভিধানের অ্যাপটিতে ৮৬,০০০ শব্দ, ৯৫,০০০ বাক্যাংশ, ১,১২,০০০ অর্থ এবং ২,৩৭,০০০টি উদাহরণ রয়েছে।

TikTok Viral Video: "পাকিস্তানে এভাবেই জীবন কাটাচ্ছে স্পাইডার ম্যান", ভাইরাল ভিডিও

মনে রাখতে হবে যে, অক্সফোর্ড ডিকশনারি বা অভিধানটির ৭৭ বছরের ইতিহাস রয়েছে। এটি মূলত ১৯৪২ সালে জাপানে প্রকাশিত হয়েছিল এবং ১৯৪৮ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রেস দ্বারা প্রথম প্রকাশিত হয় এই অভিধান। লার্নার ডিকশনারি তার প্রতিষ্ঠাতা অ্যালবার্ট সিডনি হর্নবীরের নীতি ও নিয়ম নির্দেশিকা মেনেই তৈরি হয়েছিল। এই অভিধানটির লক্ষ্য হল বিশ্ব জুড়ে ইংরেজি ভাষা আরও ছড়িয়ে দেওয়া এবং ইংরাজির অর্থ বুঝতে শেখা।

Click for more trending news


Listen to the latest songs, only on JioSaavn.com