This Article is From Jul 21, 2020

অক্সফোর্ডে তৈরি করোনা টিকার পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে ভারতেও

Coronavirus Vaccine: গবেষকদের দাবি, এই টিকার কোনও বড় পার্শ্ব প্রতিক্রিয়া না থাকলেও সামান্য প্রতিক্রিয়াগুলো প্যারাসিটামলের মাধ্যমে কাটিয়ে ওঠা যাবে

অক্সফোর্ডে তৈরি করোনা টিকার পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে ভারতেও

Oxford University: বিশেষজ্ঞরা বলছেন এই টিকার অল্প কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা আছে (প্রতীকী)

হাইলাইটস

  • অক্সফোর্ডের গবেষকরা তৈরি করেছেন করোনা ভ্যাকসিন AZD1222
  • এখনও পর্যন্ত এর পরীক্ষামূলক ব্যবহারে ভালো ফলই মিলেছে
  • ফলে ভারতেও খুব তাড়াতাড়ি এই টিকার পরীক্ষামূলক ব্যবহার শুরু হতে চলেছে
নয়া দিল্লি:

ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ঝড়ের গতিতে বাড়ছে। এরই মধ্যে আশার আলো দেখালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (Oxford University) গবেষকদের তৈরি করোনা ভাইরাসের টিকার (Coronavirus Vaccine) সফল পরীক্ষামূলক ব্যবহার। জানা গেছে, খুব তাড়াতাড়ি ভারতেও ওই টিকার (AZD1222) মানব শরীরে পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে। ভ্যাকসিন (ভ্যাকসিন) এর পরীক্ষা শুরু হবে। লাইসেন্স পাওয়ার পরে এই প্রক্রিয়া শুরু করা হবে। ল্যানসেট মেডিকেল জেনারেল-এ প্রকাশিত এই টিকার পরীক্ষামূলক ব্য়বহার সম্পর্কে জানানো হয়েছে যে, আপাতত প্রাথমিকভাবে AZD1222 করোনা টিকার ফলাফল ইতিবাচকই এসেছে। সবচেয়ে বড় কথা, গবেষকরা দাবি করেছেন যে, এই টিকাটির কোনও বড় ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে কিছু ছোটোখাটো পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে যেগুলো প্যারাসিটামল ওষুধ খেলেই কাটিয়ে ওঠা সম্ভব। ফলে ভারতেও জাগছে আশা।

দেশে এপর্যন্ত ১১.৫৫ লক্ষেরও বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছে, মৃত ২৮,০৮৪

বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা ভারতের সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা বলেছেন যে "এই টিকা পরীক্ষার ফল খুবই ইতিবাচক পাওয়া গেছে এবং এর ফলাফলে আমরা খুবই খুশি।" জানিয়ে রাখি, অক্সফোর্ডের গবেষকদের সঙ্গে চুক্তিবদ্ধ সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়াও।

বাড়ছে সংক্রমণ! প্রতিরোধে রাজ্যের প্রতিটা হাসপাতাল ও নার্সিংহোমে কোভিড ইউনিট

তবে সুরক্ষার কথা মাথায় রেখে টিকা ভারতীয় বাজারে ছাড়ার ক্ষেত্রে কোনও রকম তাড়াহুড়ো করা হচ্ছে না বলে জানিয়েছেন আদর পুনাওয়ালা। তিনি বলেন, "ভারতে এই টিকা পরীক্ষার অনুমতি পাওয়ার জন্য আমরা এক সপ্তাহের মধ্যে ভারত সরকারের কাছে আবেদন করব। আর অনুমোদন পেয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই আমরা ভারতে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার শুরু করব। এছাড়াও, আরও বড় পদক্ষেপ হিসাবে আমরা খুব তাড়াতাড়ি ভারতেও এই ভ্যাকসিন উৎপাদনের কাজও শুরু করব।"

ল্যানসেটের মেডিকেল জার্নালে অক্সফোর্ডে তৈরি এই টিকা সম্পর্কে যখন পর্যালোচনা করা হচ্ছে ঠিক সেই সময় ভারতে তৈরি দেশি করোনা টিকা কোভ্যাক্সিনেরও মানব শরীরে পরীক্ষামূলক ব্য়বহার শুরু হয়েছে। এইমস দিল্লির প্রধান ডঃ রণদীপ গুলেরিয়া বলেছেন যে এই পরীক্ষামূলক ব্য়বহার কতটা সফল হচ্ছে তা পুরোপুরি জানতে গবেষকদের আরও মাস তিনেক সময় লাগবে।

এদিকে ভারতে লাগাতার বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের মঙ্গলবারের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টার মধ্যে ৩৭,১৪৮ জন নতুন করে এই রোগে সংক্রমিত হয়েছে, ফলে এদেশে করোনা ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১১,৫৫,১৯১ এ এসে দাঁড়িয়েছে।

গত একদিনে আরও ৫৮৭ জনের প্রাণ কেড়েছে এই মারণ ভাইরাস। ফলে সব মিলিয়ে ভারতে মোট ২৮,০৮৪ জনের মৃত্যু হয়েছে এই রোগে আক্রান্ত হয়ে।

.