This Article is From Mar 09, 2020

দেশে করোনা আক্রান্ত ৪৩, কেরলে আক্রান্ত ৩ বছরের শিশু, জম্মু-কাশ্মীরে ১ মহিলা

Coronavirus: শিশুটি পরিবারের সঙ্গে ইতালি বেড়াতে গিয়েছিল, দেশে ফেরার পরে তার দেহে ওই রোগ ধরা পড়ে, এদিকে জম্মু ও কাশ্মীরে আক্রান্ত মহিলার বয়স ৬৩ বছর

দেশে করোনা আক্রান্ত ৪৩, কেরলে আক্রান্ত ৩ বছরের শিশু, জম্মু-কাশ্মীরে ১ মহিলা

Coronavirus Outbreak: নতুন করে এই সংক্রমণের ফলে ভারতে বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৪৩ জন

হাইলাইটস

  • ভারতে ক্রমশই ছড়াচ্ছে মারণ ভাইরাস করোনা
  • এখনও পর্যন্ত ওই রোগে আক্রান্ত ৪৩ জনের সন্ধান মিলেছে
  • দেশের মানুষকে সতর্ক থাকতে অনুরোধ করেছে কেন্দ্রীয় সরকার
নয়া দিল্লি/থিরুবনন্তপূরম:

দেশে করোনা আক্রান্তের সংখ্যা (Coronavirus Outbreak) ক্রমশই বাড়ছে, দেখতে দেখতে সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৩ এ। জম্মু ও কাশ্মীরে ৬৩ বছর বয়সী এক মহিলার শরীরে পাওয়া গেল ওই মারণ ভাইরাস। ভূস্বর্গে এই প্রথম নিশ্চিতভাবে করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। পাশাপাশি দেশে এবার করোনা ভাইরাসের আক্রমণের লক্ষ্য হল কেরলের (Kerala) ৩ বছরের একটি শিশুও। তাঁর শরীরে ওই মারণ ভাইরাস (Coronavirus) থাকার ইতিবাচক প্রমাণ মিলেছে। জানা গেছে, কিছুদিন আগে ওই শিশুটি তার পরিবারের সঙ্গে ইতালি বেড়াতে গিয়েছিল। শনিবার দেশে ফিরে আসার সময় কোচি বিমানবন্দরে তাঁদের করোনা ভাইরাস সংক্রান্ত স্ক্রিনিং হয়, তখনই শিশুটির দেহে ওই ভাইরাসের প্রমাণ মেলে। ফলে ওই ৩ বছরের শিশুটিকে তার পরিবার থেকে আলাদা করে রাখা হয়েছে। রবিবারই, কেরলে একই পরিবারের ৫ জনের শরীরে করোনো ভাইরাস সংক্রমণের প্রমাণ মেলে। সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বলেন যে করোনা আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৩ জন সম্প্রতি ইতালি থেকে এদেশে ফিরলেও তাঁরা বিমানবন্দরে সেই কথা জানাননি। তাই বিমানবন্দরে করোনা ভাইরাস সংক্রান্ত স্ক্রিনিংও করা হয়নি তাঁদের।

কেরলের এক পরিবারে করোনা-আক্রান্ত ৫, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৯

চিন ছাড়া যেসব দেশে করোনার দাপট সবচেয়ে বেশি, তার অন্যতম ইতালি। ইতালিতে করোনা-আক্রান্তের সংখ্যা প্রায় ৬,০০০। এর মধ্যে মারা গিয়েছেন ২২৫ জন। ইতালির সরকার দেশের উত্তর ভাগ, যেখানে করোনার দাপট সর্বাধিক তাকে ‘লক ডাউন' করে রাখার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে ভারতে ক্রমশ করোনার বাড়তে থাকা প্রকোপ নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই অসুখ যদি আরও ছড়িয়ে পড়ে, সেক্ষেত্রে পরিস্থিতি সামাল দেওয়ার জন্য প্রয়োজনীয় আপৎকালীন ব্যবস্থা বিষয়ে আলোচনার পাশাপাশি কোয়ারান্টাইনের ব্যবস্থা নিয়েও আলোচনা হয়।

করোনা ভাইরাসের আতঙ্কে "তাজমহল সহ সমস্ত স্মৃতিসৌধ বন্ধ" রাখার সুপারিশ

গত বছরের ডিসেম্বরে চিনের উহান শহর থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে এখনও পর্যন্ত ৯০টি দেশে তা ছড়িয়েছে, এবং কমপক্ষে ৯০,০০০ মানুষ এই রোগে আক্রান্ত। ভারতেও করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে, বর্তমানে সেই সংখ্যা বেড়ে ৪৩-এ পৌঁছেছে। ক্রমশই গোটা দেশে ছড়িয়ে পড়ছে ওই মারণ ভাইরাসের আতঙ্ক। ইতিমধ্যেই সতর্কতা স্বরূপ দেশের ২১টি বড় শহরে করোনা সংক্রান্ত কড়া নজরদারি শুরু করা হয়েছে, সমস্ত বিমানবন্দরেও চলছে পরীক্ষা নিরীক্ষা। গত দু'মাসে এখনও পর্যন্ত দেশের বিমানবন্দরগুলিতে ৬ লক্ষ মানুষের করোনা ভাইরাসের প্রাথমিক পরীক্ষা করা হয়েছে।

সর্দি ও কাশির দ্বারা সংক্রামিত হতে পারে করোনা ভাইরাস, চিকিৎসকরা তেমনটাই জানাচ্ছেন। পাশাপাশি আক্রান্ত ব্যক্তির সঙ্গে ন্যূনতম সংস্পর্শ না রেখে চলারও পরামর্শ দেওয়া হচ্ছে। ঘনঘন হাত ধোয়া এবং হাঁচি বা কাশি হলে মুখ মুছতে নতুন টিস্যু ব্যবহার করার কথাও বলা হয়েছে। এর ফলে ভাইরাস সহজে ছড়িয়ে পড়বে না।

.