This Article is From Mar 08, 2020

কেরলের এক পরিবারে করোনা-আক্রান্ত ৫, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৯

কেরলের (Kerala) এক পরিবারের পাঁচজনের শরীরে করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ ধরা পড়ল। এই নিয়ে দেশে করোনা-আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৯।

কেরলের এক পরিবারে করোনা-আক্রান্ত ৫, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৯

দেশে প্রথম তিনজন করোনা-আক্রান্তও ছিলেন করেলরে বাসিন্দা। (ফাইল)

হাইলাইটস

  • কেরলের এক পরিবারের পাঁচজনের শরীরে ধরা পড়ল করোনা ভাইরাস
  • দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৯
  • সারা বিশ্বে করোনা ভাইরাসের সংক্রমণে মৃত ৩,৫০০ জনেরও বেশি মানুষ
তিরুবনন্তপুরম/নয়াদিল্লি:

কেরলের (Kerala) এক পরিবারের পাঁচজনের শরীরে করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ ধরা পড়ল। এই নিয়ে দেশে করোনা-আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৯। ওই পরিবার সম্প্রতি ইতালি গিয়েছিল। চিন ছাড়া যেসব দেশে করোনার দাপট সবচেয়ে বেশি, তার অন্যতম ইতালি। স্বাস্থ্য প্রতিমন্ত্রী কেকে শৈলজা বলেছেন, ওই পরিবার নিজেদের ভ্রমণ-ইতিহাস বিমানবন্দরে জানায়নি। তাঁদের স্ক্রিনিংও হয়নি। তিনি বলেন, ‘‘ওঁরা প্রাথমিক ভাবে হাসপাতালে ভর্তি হতেও চাননি। আমরা তাঁদের রাজি করাই।''

ওই পাঁচজনের মধ্যে একটি শিশুও রয়েছে। সেকথা জানিয়ে তিনি বলেন, ‘‘ওই শিশু ও তাঁর অভিভাবকরা ইতালিতে গিয়েছিলেন। ফেরার পর তাঁরা কয়েকজন আত্মীয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। সেই আত্মীয়রা করোনা-আক্রান্তের লক্ষণ নিয়ে হাসপাতালে পৌঁছন। তাঁদের আলাদা করে রাখা হয়। পরে ইতালি-ফেরত ওই পর্যটকদের বিচ্ছিন্ন করে রাখা হয়েছে।''

করোনাভাইরাসের ঝুঁকি পর্যালোচনা করেই ভারত সফরে আসছে দক্ষিণ আফ্রিকা

আক্রান্ত ওই পাঁচজন পথনমথিত্তা জেলার বাসিন্দা। তাঁদের সকলকে পথনমথিত্তা হাসপাতালে ভর্তি করা হয়। করোনার বাড়তে থাকা প্রকোপ নিয়ে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অসুখ যদি আরও ছড়িয়ে পড়ে, সেক্ষেত্রে পরিস্থিতি সামাল দেওয়ার জন্য প্রয়োজনীয় আপৎকালীন ব্যবস্থা বিষয়ে আলোচনার পাশাপাশি কোয়ারান্টাইনের ব্যবস্থা নিয়েও আলোচনা হয়।

করোনা ভাইরাসের আতঙ্কে "তাজমহল সহ সমস্ত স্মৃতিসৌধ বন্ধ" রাখার সুপারিশ

ইতালিতে করোনা-আক্রান্তের সংখ্যা প্রায় ৬,০০০। এর মধ্যে মারা গিয়েছেন ২২৫ জন। ইতালির সরকার দেশের উত্তর ভাগ, যেখানে করোনার দাপট সর্বাধিক তাকে ‘লক ডাউন' করে রাখার সিদ্ধান্ত নিয়েছে।

চিনের উহান শহর থেকে সংক্রমণ শুরু হওয়ার পর ৯৫টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এক লক্ষ মানুষ ওই অসুখে আক্রান্ত হয়েছেন। মৃত ৩,৫০০ জনেরও বেশি।

.