This Article is From Mar 20, 2019

সারা বিশ্বের সবচেয়ে সস্তা শহরের মধ্যে রয়েছে এই দেশের কোন ৩ শহর?

দিল্লি, চেন্নাই এবং বেঙ্গালুরু হল বিশ্বের সবচেয়ে সস্তা তিনটি জায়গার অন্যতম (cheapest places to live in the world)।

সারা বিশ্বের সবচেয়ে সস্তা শহরের মধ্যে রয়েছে এই দেশের কোন ৩ শহর?

বিশ্বজুড়ে ১৩৩ টি শহরে ১৫০ টিরও বেশি বিষয়ের মূল্যায়ন করা হয়েছে ব্যয়বহুল শহরের মাপকাঠিতে।

নিউ ইয়র্ক:

কম খরচে জীবন কাটাতে চান? নিজের মাইনেতে আর পেরে উঠছেন না জীবন যাপনের তাল সামলাতে? দেশের মধ্যে ৩ টি এমন শহর রয়েছে যেখানে জীবন যাপনের খরচ ন্যূনতম। তবে এদেশের প্রেক্ষিতে সে শহর তিনটির নাম শুনলে অবাকই হবেন আপনি। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (Economist Intelligence Unit) ২০১৯ সালের বিশ্বব্যাপী এক সমীক্ষা অনুযায়ী, দিল্লি, চেন্নাই এবং বেঙ্গালুরু হল বিশ্বের সবচেয়ে সস্তা তিনটি জায়গার অন্যতম (cheapest places to live in the world)। এই সমীক্ষায় বিভিন্ন শহরে জীবন যাপনের খরচের নানা বিষয় (Worldwide Cost of Living Survey) মূল্যায়ন করা হয়। 

বাজারে এবার মোদি ছাপ আবির, গেরুয়া সবুজে ‘শৌর্য গুলাল' বিকোচ্ছে দেদার

সিএনএনের বার্ষিক এই সমীক্ষায় জানা গিয়েছে যে, পৃথিবীতে সবথেকে ব্যয়বহুল যাপন যেখানে এমন তিনটি শহর হল প্যারিস, সিঙ্গাপুর এবং হংকং। সুইজারল্যান্ডের জুরিখ রয়েছে চতুর্থ অবস্থানে এবং জাপানের ওসাকা আর সুইজারল্যান্ডের জেনেভা রয়েছে পঞ্চম স্থানে।

দক্ষিণ কোরিয়ান রাজধানী সিওল, ডেনমার্কের কোপেনহেগেন এবং নিউইয়র্ক শহর হল পৃথিবীর সপ্তম ব্যয়বহুল স্থান। মার্কিন যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেস হল বিশ্বের দশম ব্যয়বহুল শহর। ইসরাইলের তেল আভিভও লস এঞ্জেলেসের সঙ্গে রয়েছে একই তালিকায়। বিশ্বজুড়ে ১৩৩ টি শহরে এই সমীক্ষা চালানো হয়। ১৫০ টিরও বেশি বিষয়ের মূল্যায়ন করা হয়েছে ব্যয়বহুল শহরের মাপকাঠিতে। 

একই বিমানে সহ পাইলট মা ও মেয়ে, বিশ্ব তোলপাড় করছে এই জুটির ছবি

বিশ্বের সবচেয়ে সস্তা শহরের মধ্যে বেঙ্গালুরু, চেন্নাই ও দিল্লির পাশাপাশি রয়েছে কারাকাস (ভেনেজুয়েলা), দামাস্কাস (সিরিয়া), তাশকান্ত (উজবেকিস্তান), আলমতি (কাজাখস্তান), করাচি (পাকিস্তান), লাগোস (নাইজেরিয়া), বুয়েনস এয়ার্স (আর্জেন্টিনা)।

.