This Article is From Nov 06, 2019

কাশ্মীর ফেরৎ শ্রমিকদের ৫০ হাজার টাকা সাহায্য, ঘোষণা মুখ্যমন্ত্রীর

পাশাপাশি যেসব শ্রমিকদের নিজেদের বাড়ি নেই সরকার তাঁদের "বাংলার বাড়ি" প্রকল্পের আওতায় বাসস্থান দেবে, ঘোষণা করেন মুখ্যমন্ত্রী Mamata Banerjee

কাশ্মীর ফেরৎ শ্রমিকদের ৫০ হাজার টাকা সাহায্য, ঘোষণা মুখ্যমন্ত্রীর

সরকার শ্রমিকদের জন্যে বাসস্থানেরও ব্যবস্থা করবে, ঘোষণা করলেন Mamata Banerjee

কলকাতা:

কাশ্মীর (Jammu and Kashmir) থেকে যাঁরা কাজ ছেড়ে রাজ্যে ফিরে এসেছেন সেইসব শ্রমিকদের পাশে দাঁড়াল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেছেন যে জম্মু ও কাশ্মীর থেকে কাজ ছেড়ে চলে আসা ১৩৩ জন শ্রমিককে (Labourers) এককালীন ৫০ হাজার টাকা করে অর্থসাহায্য করা হবে। পাশাপাশি যেসব শ্রমিকদের নিজেদের বাড়ি নেই সরকার তাঁদের "বাংলার বাড়ি" প্রকল্পের আওতায় বাসস্থান দেবে, ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সোমবার কাশ্মীর থেকে অসমের ৫ জন সহ মোট ১৩৮ জন শ্রমিক কলকাতায় ফেরেন, তাঁদের জন্যে জম্মু তাওয়াই এক্সপ্রেসে একটি বিশেষ কোচের ব্যবস্থা করেছিল রাজ্য সরকার। জানা গেছে, জীবীকা নির্বাহের জন্য়েই কাশ্মীরে গেছিলেন তাঁরা। কিন্তু সম্প্রতি যেভাবে সন্ত্রাসহানায় সেখানে ৫ শ্রমিকের মৃত্যু হয় তারপরেই উপত্যকা থেকে নিজের রাজ্যে ফিরে আসার ইচ্ছা প্রকাশ করেন তাঁরা।

"সোমবার কাশ্মীর থেকে দেশে ফিরে আসা ১৩৩ জন শ্রমজীবী মানুষকে ​​আমরা এককালীন আর্থিক সহায়তা হিসাবে ৫০,০০০ টাকা সাহায্য করার সিদ্ধান্ত নিয়েছি যাতে তাঁরা নিজেদের জীবন নতুন করে শুরু করতে পারেন। আমি এ বিষয়ে মুখ্যসচিব এবং অর্থসচিবের সঙ্গেও কথা বলেছি", বলেন মুখ্যমন্ত্রী।

কুলগামে জঙ্গি হানায় শ্রমিকদের হত্যা ‘‘পূর্ব পরিকল্পিত'', তদন্তের দাবি মুখ্যমন্ত্রীর

ওই শ্রমিকরা, বেশিরভাগ বীরভূম, কোচবিহার ও দক্ষিণ দিনাজপুর জেলার বাসিন্দা। তাঁরা কাশ্মীরে প্লাইবোর্ড কারখানা এবং আপেল বাগানে কাজ করতেন । সেখানে ১৫ হাজার থেকে ২০ হাজার টাকার মধ্যে বেতন পেতেন ওই শ্রমিকরা। 

তৃণমূল নেত্রী জানিয়েছেন যে তিনি ইতিমধ্যেই জেলা শাসকদের কাশ্মীর থেকে ফিরে আসা শ্রমিকদের বাচ্চারা যাতে ঠিকভাবে পড়াশোনা করতে পারে সে ব্যাপারে সহায়তা করারও নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী বলেন, "যাদের বাড়ি নেই তাদেরকে 'বাংলার বাড়ি' প্রকল্পের আওতায় থাকার ব্যবস্থা করা হবে। আমি খোঁজ নিয়ে দেখেছি যে এই শ্রমিকদের পরিবার ইতিমধ্যেই প্রতি কেজি ২ টাকা দরে চাল পাচ্ছেন" ।

‘‘ক্ষমতায় ফিরবই'': নাম না করে বিজেপিকে বিঁধে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

গত ২৯ অক্টোবর, কাশ্মীরের কুলগাম জেলায় এ রাজ্যের পাঁচ শ্রমিককে গুলি করে হত্যা করে সন্ত্রাসবাদীরা। হামলায় গুলিবিদ্ধ আহত আরও এক শ্রমিকের শ্রীনগরের হাসপাতালে চিকিৎসা চলছে।

ওই হামলার নিন্দা করে, মমতা বন্দ্য়োপাধ্যায় হামলার পিছনে "আসল সত্য" খুঁজে বের করতে এই ঘটনার "বিস্তারিত তদন্ত" দাবি করেন। পাশাপাশি মৃত শ্রমিকদের পরিবারপিছু ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ারও ঘোষণা করেন তিনি।

এর আগেও, নোটবন্দির সময়, তৃণমূল সরকার যাঁরা বিভিন্ন জায়গা থেকে কাজ হারিয়ে এই রাজ্যে ফিরে এসেছিলেন তাঁদের আর্থিক সহায়তা করেছিল।

.