This Article is From Jan 30, 2020

West Bengal Police Constable পদে চূড়ান্ত লিখিত পরীক্ষার Admit Card পাবেন কবে? জেনে নিন...

WBPRB অর্থাৎ পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ বোর্ড জানিয়েছে আগামী ১৬ ফেব্রুয়ারি হবে কনস্টেবল নিয়োগের জন্য চূড়ান্ত লিখিত পরীক্ষা

West Bengal Police Constable পদে চূড়ান্ত লিখিত পরীক্ষার Admit Card পাবেন কবে? জেনে নিন...

WB Police: আগামী মাসেই কনস্টেবল পদে নিয়োগের চূড়ান্ত পরীক্ষা হবে

হাইলাইটস

  • আগামী ১৬ ফেব্রুয়ারি কনস্টেবল নিয়োগের জন্য চূড়ান্ত লিখিত পরীক্ষা
  • ৩ ফেব্রুয়ারি, ২০২০ থেকেই ডাউনলোড করা যাবে পরীক্ষার অ্যাডমিট কার্ড
  • পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ বোর্ডের ওয়েবসাইট থেকেই ডাউনলোড করা যাবে সেটি
নয়া দিল্লি:

সামনেই পুলিশের (WB Police) কনস্টেবল পদে নিয়োগের পরীক্ষা, আপনি প্রস্তুতি নিচ্ছেন তো? আগামী ১৬ ফেব্রুয়ারি হবে কনস্টেবল নিয়োগের জন্য চূড়ান্ত লিখিত পরীক্ষা হবে বলে জানিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ বোর্ড (WBPRB)। ওই পরীক্ষার প্রবেশ পত্র (Admit Card) ডাউনলোড করা যাবে বোর্ডের ওয়েবসাইট থেকেই, আগামী ৩ ফেব্রুয়ারি, ২০২০ থেকেই ডাউনলোড করা যাবে পরীক্ষার অ্যাডমিট কার্ড বা প্রবেশ পত্র।চূড়ান্ত পরীক্ষায় (WB Police Constable Exam) অংশ নেওয়ার জন্যে যোগ্য প্রার্থীরা নিজেদের আবেদনের নম্বর এবং জন্ম তারিখ ব্যবহার করে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন।

WBPRB গত বছরের ফেব্রুয়ারিতে কনস্টেবল (পুরুষ) বিভাগে ৮৪১৯ টি শূন্যপদের ঘোষণা করেছিল, এই বিজ্ঞপ্তিটি দেওয়া হয়েছিল ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে। 

preliminary written exam বা প্রাথমিক পরীক্ষা ও প্রার্থীদের শারীরিক সক্ষমতার পরীক্ষা, দুটোতেই যাঁরা উত্তীর্ণ হয়েছেন তাঁরাই এবার বসতে পারবেন চূড়ান্ত লিখিত পরীক্ষায়।

Physical Efficiency Test (PET) পরীক্ষায় ছিল শারীরিক দক্ষতা পরীক্ষা, যাতে একজন প্রার্থীকে ৬ মিনিট ৩০ সেকেন্ডে দৌড়ে পেরোতে হবে ১৬০০ মিটার পথ।

পিইটি বা শারীরিক সক্ষমতার পরীক্ষায় যোগ্যতা অর্জনকারী প্রার্থীদের চূড়ান্ত লিখিত পরীক্ষার জন্য ডাকা হয়। এরপর চূড়ান্ত লিখিত পরীক্ষায় পারফরম্যান্সের ভিত্তিতে সীমিত সংখ্যক প্রার্থীকে যোগ্যতার ভিত্তিতে ইন্টারভিউয়ের জন্যে ডাকা হবে। নিয়োগের জন্যে চূড়ান্ত বাছাই তালিকা তৈরি হবে চূড়ান্ত লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে।

চূড়ান্ত লিখিত পরীক্ষায় থাকবে ৮৫ নম্বরের মাল্টিপল চয়েস. অবজেক্টিভ টাইপ প্রশ্ন (এমসিকিউ) যার প্রতিটিতেই সমান নম্বর থাকবে। মোট ১ ঘণ্টার পরীক্ষা হবে। ইংরেজি ভাষায় প্রশ্ন ছাড়াও আরও দুটি ভাষায় (বাংলা ও নেপালি) প্রশ্নপত্র সেট করা হবে।

চূড়ান্ত লিখিত পরীক্ষার প্রশ্নগুলিতে সাধারণ সচেতনতা এবং সাধারণ জ্ঞান (General Awareness and General Knowledge), ইংরাজি, অঙ্ক (মাধ্যমিক বিদ্যালয় স্তর), এবং যুক্তি ও যৌক্তিক বিশ্লেষণের মতো বিষয়গুলিতে প্রশ্ন করা হবে।

.