This Article is From Aug 20, 2020

আইআইটি খড়গপুরের এক ছাত্র কোভিড পজিটিভ, বন্ধ করে দেওয়া হলো সব হস্টেল

IIT Kharagpur: পশ্চিমবঙ্গ সরকার এবং কেন্দ্রীয় সরকার পরবর্তীতে ক্যাম্পাস খোলার বিষয়ে যা পরামর্শ দেবে সেটি অনুসরণ করা হবে বলে জানানো হয়েছে

আইআইটি খড়গপুরের এক ছাত্র কোভিড পজিটিভ, বন্ধ করে দেওয়া হলো সব হস্টেল

West Bengal: আইআইটি খড়গপুরের এক ছাত্র করোনায় আক্রান্ত হওয়ায় আতঙ্ক (ফাইল চিত্র)

হাইলাইটস

  • আইআইটি খড়গপুরের এক ছাত্র কোভিড পজিটিভ
  • স্যানিটাইজ করা হচ্ছে সব হস্টেল
  • আপাতত বন্ধ রাখা হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান চত্বর
কলকাতা:

বুধবার আইআইটি খড়গপুরের (IIT Kharagpur) একটি ছাত্র কোভিড-১৯ (COVID-19) পরীক্ষায় পজিটিভ হিসাবে ধরা পড়ার পর ওই শিক্ষাপ্রতিষ্ঠানের (West Bengal) সমস্ত হস্টেল আপাতভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ, জানিয়েছেন সেখানকারই এক কর্তাব্যক্তি। এর আগে লকডাউনের কারণে ইনস্টিটিউটেই আটকে পড়া সমস্ত পড়ুয়াদের ৩০ জুনের মধ্যে ক্যাম্পাস ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয় এবং পরের দু'মাস কাটিয়ে তারপর ফেরত আসার কথা বলা হয়। কিন্তু তাঁদের মধ্যে কয়েকজন হস্টেলই থেকে যায়। তারই মধ্যে একজন কোভিড পজিটিভ হিসাবে ধরা পড়েছেন বলে জানা গেছে। "ছাত্রটিকে বর্তমানে কলকাতায় পাঠিয়ে দেওয়া হয়েছে", জানিয়েছেন আইআইটি খড়গপুরের ওই কর্তাব্যক্তি।পড়ুয়াটি যে হস্টেলে থাকছিলো সেটি স্যানিটাইজ করা হয়েছে বলেও জানান তিনি। "যে সমস্ত শিক্ষার্থী এখনও ক্যাম্পাসে রয়েছেন তাঁদের অবশ্যই ২৩ অগাস্টের মধ্যে হস্টেল ছেড়ে দিতে হবে এবং নিজের শহরে ফিরে যেতে হবে", একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে হস্টেল কর্তৃপক্ষ।

পশ্চিমবঙ্গ সরকার এবং কেন্দ্রীয় সরকার পরবর্তীতে ক্যাম্পাস খোলার বিষয়ে যা পরামর্শ দেবে সেটি অনুসরণ করা হবে এবং সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান ওই কর্তাব্যক্তি। পরবর্তীতে শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরে আসতে দুই-তিন মাসেরও বেশি সময় লাগতে পারে বলে অনুমান করা হচ্ছে। যদিও গণপরিবহন ব্যবস্থা আংশিকভাবে আবার শুরু হয়েছে। তিনি বলেন, "তবে পরবর্তী সেমিস্টারের জন্য অনলাইন ক্লাস করানোর সময় পিছানো হবে না। এটি সেপ্টেম্বর থেকে শুরু হবে এবং শিক্ষার্থীদের বাড়ি থেকে এই ক্লাসগুলিতে অংশ নিতে বলা হবে।"

তবে প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী পড়ুয়া বা যাঁর বাড়িতে স্মার্টফোন বা কম্পিউটার নেই এমন শিক্ষার্থীদের কী হবে সেবিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, "আমি মনে করি এরও সমাধান আছে। তাঁরা অন্যের স্মার্টফোন ব্যবহার করতে পারে এবং কাছাকাছি কোনও জায়গায় যেখানে নেটওয়ার্ক ভালো সেখানে যেতে পারে। তা সত্ত্বেও যদি, কোনও শিক্ষার্থী সমস্যার কারণে অনলাইন ক্লাসে অংশ নিতে না পারেন তবে তাঁর জন্য পরবর্তীতে বিশেষ ক্লাস করার অনুমতি দেওয়া হবে।"

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড হারে ছড়ালো করোনা সংক্রমণ। ৬৯,৬৫২ জন নতুন করে এই মারণ রোগে আক্রান্ত হওয়ায় ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮,৩৬,৯২৬ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বৃহস্পতিবার যে পরিসংখ্যান তুলে ধরেছে তাতে দেখা গেছে, তাজা সংক্রমণের হিসাবে ক্রমশই শক্তি বাড়াচ্ছে করোনা ভাইরাস। তবে এরই মধ্যে চিকিৎসা সহায়তায় কোভিড-১৯ থেকে ২০.৯৬ লক্ষেরও বেশি মানুষ করোনার প্রকোপ কাটিয়ে সুস্থ হয়ে উঠেছেন, ফলে রোগ থেকে পুনরুদ্ধারের হার বেড়ে এখন ৭৩.৯০%। গত একদিনের মধ্যে দেশ জুড়ে এই রোগে মৃত্যু হয়েছে ৯৭৭ জনের, ফলে মারণ রোগে এখনও পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা ৫৩,৮৬৬ এ পৌঁছেছে।

.