This Article is From May 20, 2020

উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

করোনা ভাইরাসের ফলে দেশব্যাপী লকডাউন জারি হওয়ার ফলে ওই পরীক্ষাগুলি স্থগিত ছিল। অবশেষে সেই বাকি পরীক্ষাগুলি নেওয়ার বিষয়ে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

উচ্চ মাধ্যমিকের (Higher Secondary Examinations) বাকি পরীক্ষার দিনক্ষণ জানিয়ে দিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। মঙ্গলবার তিনি জানান, উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলি নেওয়া হবে ২৯ জুন, ২ ও ৬ জুলাই। করোনা ভাইরাসের ফলে দেশব্যাপী লকডাউন জারি হওয়ার ফলে ওই পরীক্ষাগুলি স্থগিত ছিল। অবশেষে সেই বাকি পরীক্ষাগুলি নেওয়ার বিষয়ে সাংবাদিকদের জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তিনি এও জানিয়েছেন, পরীক্ষাকেন্দ্রে সামাজিক দূরত্ব বজায় রাখার মতো কোভিড-১৯ সংক্রান্ত সমস্ত সতর্কতা অবলম্বন করতে হবে।

গত ১৩ থেকে ২১ মার্চ পর্যন্ত উচ্চমাধ্যমিকের অধিকাংশ পরীক্ষাই অনুষ্ঠিত হয়ে গিয়েছিল। কেবল কয়েকটি পরীক্ষা বাকি ছিল, যা ২৩, ২৫ ও ২৭ মার্চ হওয়ার কথা ছিল।

যে পরীক্ষাগুলি স্থগিত হয়েছিল সেগুলি হল পদার্থবিদ্যা, পুষ্টি, শিক্ষা, হিসাবশাস্ত্র, রসায়ন, অর্থনীতি, সাংবাদিকতা, সংস্কৃত, পার্সি, আরব, ফরাসি, পরিসংখ্যান, ভূগোল, কস্টিং, হোম ম্যানেজমেন্ট ও ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

‘ওয়েস্টবেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন'-এর এক বর্ষীয়ান আধিকারিক জানিয়েছেন, তাঁরা এখনও এবিষয়ে সরকারের কাছ থেকে কোনও বিজ্ঞপ্তি পাননি। তিনি বলেন, ‘‘একবার আমরা বিজ্ঞপ্তি পেলে আপনাদের জানিয়ে দেব।''

শিক্ষামন্ত্রী মঙ্গলবার আরও জানিয়েছেন, ৮০-১০০ জনের বেশি পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে আসার অনুমতি দেওয়া হবে না।

তিনি জানান, ২,৫০০ কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে। তিন দিনে ২ লক্ষেরও বেশি পরীক্ষার্থী পরীক্ষা দেবেন।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, পড়ুয়াদের তরফে সরকারের কাছে পরীক্ষা স্থগিত হওয়ার পর থেকেই পরীক্ষার সম্ভাব্য তারিখ সম্পর্কে জানতে চাওয়া হচ্ছে। তিনি জানান, কবে কোন বিষয়ের পরীক্ষা তা শিগগিরি জানিয়ে দেওয়া হবে।

.