This Article is From May 20, 2020

পার্কিংয়ে রাখা গাড়ি আমফানের তাণ্ডবে ধাক্কা খাচ্ছে পরস্পর! ভয়ানক তাণ্ডব কলকাতায়

পার্কিংয়ে রাখা গাড়িগুলি পর্যন্ত শক্তিশালী ঝড়ের দাপটে একে অপরের সঙ্গে ধাক্কা খাচ্ছে, এমনই দৃশ্য দেখা গিয়েছে সাউথ সিটির আবাসনে।

Cyclone Amphan: ১৯৯৯ সালের পরে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় আমফান দ্বিতীয় ‘সুপার সাইক্লোন'

কলকাতা:

এমন ঝড় এই দশকে কেউ দেখেননি! প্রায় ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে তীব্র বাতাস বইছে কলকাতা এবং আশেপাশের অঞ্চলগুলিতে, চলছে ভারী বৃষ্টিপাত। ঘূর্ণিঝড় আমফান বুধবার বিকেলেই সুন্দরবনে আছড়ে পড়েছে। সাধারণ মানুষ তাদের বাড়ি থেকে এই প্রলয়ের বেশ কয়েকটি ভিডিও এবং ছবি শেয়ার করেছেন যাতে ঘূর্ণিঝড়ের মারাত্মক প্রভাব সাফ দেখা যাচ্ছে। পার্কিংয়ে রাখা গাড়িগুলি পর্যন্ত শক্তিশালী ঝড়ের দাপটে একে অপরের সঙ্গে ধাক্কা খাচ্ছে, এমনই দৃশ্য দেখা গিয়েছে সাউথ সিটির আবাসনে।

ভারতীয় আবহাওয়া দফতর জিনিসপত্র উড়ে আসার বিষয়ের সতর্ক করেছে। যোগাযোগ ও বিদ্যুতের লাইনের ‘ব্যাপক' ক্ষতি এবং গাছ উপড়ে যাওয়ার বিষয়েও সতর্ক করেছে হাওয়া অফিস।

বুধবার জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী (এনডিআরএফ) প্রধান এসএন প্রধান জানিয়েছেন, পশ্চিমবঙ্গে ৫ লক্ষেরও বেশি মানুষ ও ওড়িশায় ১,৫৮,৬৪০ জনকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বুধবার সন্ধ্যায় মারাত্মক ঘূর্ণিঝড় কলকাতাকে তছনছ করে দিয়েছে।

করোনাভাইরাস বিস্তার রোধে সতর্কতা অবলম্বন করার কারণে উদ্ধারকার্য জটিল হয়ে পড়ছে।

ঘূর্ণিঝড় বর্তমানে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মেদিনীপুর, হুগলি এবং কলকাতায় তাণ্ডব চালাচ্ছে। ঘূর্ণিঝড়ের চোখের বা কেন্দ্রের চারপাশের একটি আংটির মতো আকারযুক্ত এই সাইক্লোন! প্রবল বাতাস এই চোখের চারপাশে অ্যান্টি-ক্লকওয়াইজ বা ঘড়ির বিপরীতে ঘুরছে।

এই দশকের মারাত্মকতম ঘূর্ণিঝড় বাংলা ও ওড়িশার উপর আছড়ে পড়েছে, আমফানের কারণে বাংলাদেশ থেকে প্রথম মৃত্যুর খবর মিলেছে।

১৯৯৯ সালের পরে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় আমফান দ্বিতীয় ‘সুপার সাইক্লোন'।

১৯৯৯ সালে ওড়িশায় মারাত্মক সুপার ঘূর্ণিঝড়ে প্রায় ১০,০০০ মানুষের প্রাণ গিয়েছিল।

.