বাতিল হওয়া পরীক্ষাগুলোয় কীসের ভিত্তিতে দেওয়া হয়েছে নম্বর, জেনে নিন

West Bengal HS Result 2020: করোনা আবহের কারণে এবছর অনেকগুলি বিষয়ের পরীক্ষা বাতিল করে দিতে হয়

বাতিল হওয়া পরীক্ষাগুলোয় কীসের ভিত্তিতে দেওয়া হয়েছে নম্বর, জেনে নিন

WBCHSE HS Result 2020: wbresults.nic.in এ নিজেদের পরীক্ষার ফল জানতে পারবে পরিক্ষার্থীরা

হাইলাইটস

  • এবারের উচ্চ মাধ্যমিকের বেশ কিছু বিষয়ে পরীক্ষা নেওয়া যায়নি
  • করোনা ভাইরাসের বাড়বাড়ন্তের কারণেই বাতিল করে দিতে হয় পরীক্ষা
  • অন্য পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই বাতিল পরীক্ষাগুলোয় নম্বর দেওয়া হল
কলকাতা:

করোনা আবহে এবার উচ্চ মাধ্যমিকের সব বিষয়ের পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি, অথচ আজ অর্থাৎ শুক্রবার পরীক্ষার ফলপ্রকাশ (HS Result 2020) করতে চলেছে পশ্চিমবঙ্গ (West Bengal) উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কিন্তু যে পরীক্ষাগুলো বাতিল হয়ে গেছে সেইসব বিষয়ে কীভাবে দেওয়া হয়েছে নম্বর? এই প্রশ্নের জবাবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, যে বিষয়গুলির পরীক্ষা দিতে পেরেছিল পরিক্ষার্থীরা সেই বিষয়গুলিতে প্রাপ্ত নম্বরের মধ্যে যেটি সর্বোচ্চ নম্বর সেটিকেই বাতিল হওয়া পরীক্ষার নম্বর (WBCHSE HS Result 2020) হিসাবে দেওয়া হয়েছে। একাংশের মতে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আসলে এক্ষেত্রে পরোক্ষভাবে সিবিএসই মডেল অনুসরণ করেছে। করোনার সংক্রমণ এড়াতে জারি লকডাউনের কারণে এবছর উচ্চ মাধ্যমিকের কিছু পরীক্ষা মার্চ মাসে স্থগিত হয়ে যায়। পরে ঠিক হয় জুলাই মাসে বাকি পরীক্ষাগুলো নেওয়া হবে, সেই মতো ২, ৬ ও ৮ জুলাই নির্ধারিত হয় পরীক্ষার দিন। কিন্তু করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের জেরে সেই পরীক্ষাও নেওয়া সম্ভব হয়নি।

আজই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ, রেজাল্ট জানা যাবে অনলাইনে

গত ২৬ জুন একটি লিখিত বিজ্ঞপ্তিতে পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানায়, উচ্চমাধ্যমিক পরীক্ষার বাতিল পরীক্ষাগুলোর মূল্যায়ন পদ্ধতির ক্ষেত্রে পরীক্ষার্থী ইতিমধ্যে সম্পন্ন বিষয়গুলির লিখিত পরীক্ষার নম্বর পেয়েছে তার সর্বোচ্চ টিকে বাতিল পরীক্ষার লিখিত অংশের প্রাপ্ত নম্বর হিসেবে গণ্য করা হবে। প্রয়োজনে শতকরা হারে নম্বর পরিগণিত হবে। সেই মতোই মূল্যায়ন করে দেওয়া হয়েছে বাতিল পরীক্ষাগুলোর নম্বর।

করোনা আবহেই প্রকাশিত মাধ্যমিকের ফলাফল! পাসের হার ৮৬.৩৪%

যদিও সংসদ একথাও জানিয়েছে, যে পদ্ধতিতে পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হয়েছে সেই পদ্ধতিতে প্রাপ্ত নম্বরে যদি কোনো পরীক্ষার্থী অসন্তুষ্ট বোধ করে তাহলে পরিস্থিতি স্বাভাবিক হলে শুধুমাত্র ওই পরীক্ষার্থীদের জন্য কেবল বাকি বিষয়গুলির লিখিত পরীক্ষার ব্যবস্থা করা হবে। এক্ষেত্রে ওই পরীক্ষাটিতে যে নম্বর সেই ছাত্র বা ছাত্রী পাবে সেটিই চূড়ান্ত এবং অপরিবর্তনীয় থাকবে।

আজ (শুক্রবার) বিকেল সাড়ে ৩টের সময় অনলাইনেই ফলপ্রকাশ (West Bengal HS Result 2020) হবে বলে জানা গেছে। কলা বিভাগ, বিজ্ঞান বিভাগ এবং বাণিজ্য বিভাগ মিলিয়ে প্রায় ৮ লক্ষ পরিক্ষার্থী এবার পরীক্ষায় বসেছিলো। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইট wbresults.nic.in এ নিজেদের পরীক্ষার ফল জানতে পারবে পরিক্ষার্থীরা। তবে সংসদ জানিয়েছে যে, শুক্রবার কোনও মেধাতালিকা প্রকাশিত হবে না। 

জানা গেছে, সংসদের নিজস্ব ওয়েবসাইটের পাশাপাশি ছাত্রছাত্রীরা ফল দেখতে পারবেন indiaresults.com এবং examresults.net এই দুটি বেসরকারি সংস্থার ওয়েবসাইটেও। এছাড়া মোবাইলেও ফলাফল জানা যাবে। তবে পরীক্ষার মার্কশিট মিলবে আগামী ৩১ জুলাই। ছাত্রছাত্রীরা বিদ্যালয়ে গিয়ে সংগ্রহ করতে পারবে সেটি।