প্রকাশিত উচ্চ মাধ্যমিকের ফলাফল, রেকর্ড উত্তীর্ণের হার ৯০.১৩%! মার্কশিট ৩১ জুলাই

Higher Secondary Result 2020: এবছর ঐতিহাসিক বৃদ্ধি উত্তীর্ণের হারে, পাশের হার ৯০.১৩%! ৫০০ নম্বরের মধ্যে ৯৯.৮% নম্বর অর্থাৎ ৪৯৯ এবছরের সর্বোচ্চ নম্বর!

প্রকাশিত উচ্চ মাধ্যমিকের ফলাফল, রেকর্ড উত্তীর্ণের হার ৯০.১৩%! মার্কশিট ৩১ জুলাই
কলকাতা:

প্রকাশিত উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। বেলা সাড়ে ৩.৩০ টেয় চলতি বছরের উচ্চমাধ্যমিকের আনুষ্ঠানিক ফলপ্রকাশ করে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস জানান, এবছর ঐতিহাসিক বৃদ্ধি উত্তীর্ণের হারে, পাশের হার ৯০.১৩%! ৫০০ নম্বরের মধ্যে ৯৯.৮% নম্বর অর্থাৎ ৪৯৯ এবছরের সর্বোচ্চ নম্বর! পরীক্ষা দিয়েছিলেন মোট ৭,৬১,৫৮৩ জন পরীক্ষার্থী! ছাত্রদের উত্তীর্ণের হার ৯০.৪৪% এবং ছাত্রীদের ক্ষেত্রে ৯০%। উত্তীর্ণের হারের নিরিখে এগিয়ে কলকাতা পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং কালিম্পং! গতবছর এই হার ছিল ৮৬.২৯%। এবছর কলাবিভাগে মোট উত্তীর্ণের হার ৮৮.৭৪%, বিজ্ঞান বিভাগে ৯৮.৮৩% এবং বাণিজ্য বিভাগে ৯২.২২%। এ গ্রেড পেয়েছেন ৩০,২২০ জন, এ প্লাস পেয়েছেন ৮৪,৭৪৬ জন! এবছর প্রকাশিত হবে না কোনও মেধাতালিকা।

এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা অসম্পূর্ণই থেকে যায়। পরীক্ষা চলাকালীনই করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও লকডাউনের কারণে উচ্চমাধ্যমিকের বেশ কয়েকটি পরীক্ষা বাতিলই হয়ে যায় শেষমেশ। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, উচ্চমাধ্যমিকের পরীক্ষা মার্চ মাসে স্থগিত হয়ে যাওয়ার পরে ঠিক হয় জুলাই মাসে করোনা পরিস্থিতি কিছুটা ছন্দে ফিরলে বাদ থাকা পরীক্ষা আয়োজন করা হবে ২, ৬ ও ৮ জুলাই। কিন্তু সেই পরীক্ষাও আয়োজিত হতে পারেনি।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস জানান, সংসদের সারা রাজ্যে ৫২ টি বিতরণ কেন্দ্র রয়েছে। এই কেন্দ্রগুলি থেকেই  স্কুলগুলিকে মার্কশিট এবং শংসাপত্র দেওয়া হবে ৩১ জুলাই। পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, এবছর রাজ্যের কলেজগুলিতে স্নাতক কোর্সে ভর্তির প্রক্রিয়া পুরোপুরি অনলাইনেই হবে। ১০ অগাস্ট থেকে অনলাইনেই কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু হবে।

এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১২ মার্চ থেকে। ২১ মার্চ অবধি পরীক্ষা নেওয়া যায়, তারপরেই সমস্ত পরীক্ষা স্থগিত হয়ে যায়। সংসদ জানিয়েছে, কোনও পরীক্ষার্থী যে যে পরীক্ষা দিতে পেরেছেন, তার মধ্যে যেটায় তিনি সবচেয়ে বেশি নম্বর পেয়েছেন সেই নম্বরই না দিতে পারা পরীক্ষার নম্বর হিসেবে গণ্য করা হয়েছে।

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইট wbresults.nic.in এ নিজেদের পরীক্ষার ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। সংসদের নিজস্ব ওয়েবসাইটের পাশাপাশি ছাত্রছাত্রীরা ফল দেখতে পারবেন indiaresults.com এবং examresults.net এই দুটি বেসরকারি সংস্থার ওয়েবসাইটেও। এছাড়া মোবাইলেও ফলাফল জানা যাবে।

উচ্চমাধ্যমিকের ফলাফল অনলাইনে কীভাবে দেখবেন?

প্রথম ধাপ: পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের wbresults.nic.in -এই ওয়েবসাইটে যান।

দ্বিতীয় ধাপ:  উচ্চমাধ্যমিকের ফলাফল ২০২০ লিঙ্কে ক্লিক করুন।

তৃতীয় ধাপ: আপনার রোল নম্বর ও বাকি তথ্য লিখুন।

চতুর্থ ধাপ: সাবমিটে ক্লিক করুন।

পঞ্চম ধাপ: দ্বাদশ শ্রেণির ফলাফল আপনার কমপিউটার স্ক্রিনে দেখা যাবে।

ষষ্ঠ ধাপ: ফলাফল ডাউনলোড করুন বা আপনার সুবিধার্থে একটি প্রিন্ট নিয়ে নিন।