একাদশে ভর্তি পড়ুয়া প্রবেশ নিষেধ! আসতে হবে অভিভাবকদেরই: মাধ্যমিক বোর্ড

স্বাস্থ্য দফতরের স্বাস্থ্যবিধি মেনেই উপস্থিত হতে হবে স্কুলে। এমন বার্তা পাঠিয়েছে মাধ্যমিক বোর্ড

একাদশে ভর্তি পড়ুয়া প্রবেশ নিষেধ! আসতে হবে অভিভাবকদেরই: মাধ্যমিক বোর্ড

প্রতীকী ছবি।

কলকাতা:

পয়লা অগাস্ট থেকে শুরু হবে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ভর্তি (Class XI and XII admission in Bengal)। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WB Higher Secondary board) আওতাধীন স্কুলগুলোতে এই প্রক্রিয়া চলবে ৩১ অগাস্ট পর্যন্ত। কিন্তু করোনা সংক্রমণের জেরে এবার একাদশে ভর্তিতে পড়ুয়াদের (No students allow) উপস্থিতিতে নিষেধাজ্ঞা জারি করেছে মাধ্যমিক বোর্ড। শুধুমাত্র অভিভাবকরা প্রয়োজনীয় পরিচয়পত্র ও নথি নিয়ে এই ভর্তি প্রক্রিয়ায় অংশ নেবেন। সাংবাদিকদের সামনে এমনটা জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও। স্বাস্থ্য দফতরের স্বাস্থ্যবিধি মেনেই উপস্থিত হতে হবে স্কুলে। এমন বার্তা পাঠিয়েছে মাধ্যমিক বোর্ড। জানা গিয়েছে, একই স্কুলের একাদশ শ্রেণিতে ভর্তি হতে গেলে পয়লা অগাস্ট থেকে ১০ অগাস্ট অবধি প্রক্রিয়া।

পরিযায়ী পড়ুয়া অর্থাৎ অন্য স্কুলে ভর্তি হতে গেলে ১১ অগাস্ট থেকে ৩১ অগাস্ট অবধি চলবে ভর্তি প্রক্রিয়া। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, এবছর মাধ্যমিকে পাশের হার বাড়লেও, বাড়ানো হয়নি আসন। তাই মেরিট লিস্ট নির্ভর এই ভর্তি প্রক্রিয়া।

এবারের মাধ্যমিকের ফল চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে প্রকাশিত হয়েছে। পাশ করেছেন ৮৬.৩৪%। অরিত্র পাল ৯৯.১৪% নিয়ে মেধাতালিকার শীর্ষে।

অপরদিকে, মাধ্যমিক বোর্ডের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেছেন, "জেলা শাসক থেকে পুলিশ সুপার এবং জেলা পরিদর্শক, এই ভর্তি প্রক্রিয়াকে নিরাপদ ও স্বচ্ছ রাখতে উদ্যোগ নিক।"