This Article is From Jul 15, 2020

শুক্রবার প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের ফল, তবে থাকছে না কোনও মেধাতালিকা

HS Result 2020: প্রতিবছর সকালবেলা ফল প্রকাশ হলেও ২০২০ সালের উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ হবে বিকেল সাড়ে ৩ টেয়। তবে প্রকাশিত হবে না কোনও মেধাতালিকা।

শুক্রবার প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের ফল, তবে থাকছে না কোনও মেধাতালিকা

শুক্রবার প্রকাশিত হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা অসম্পূর্ণই থেকে গিয়েছে। পরীক্ষা চলাকালীনই করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও লকডাউনের কারণে উচ্চমাধ্যমিকের বেশ কয়েকটি পরীক্ষা বাতিলই হয়ে যায় শেষমেশ। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে শুক্রবার বিকেলে প্রকাশ করা হবে ফলাফল। তবে প্রতিবছর সকালবেলা ফল প্রকাশ হলেও ২০২০ সালের উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ হবে বিকেল সাড়ে ৩ টেয়। প্রকাশিত হবে না কোনও মেধাতালিকা। করোনা লকডাউনের জেরে সিবিএসই, আইসিএসই এবং আইএসসির পরীক্ষাও বাতিল হয়ে যায়। উচ্চমাধ্যমিকের পরীক্ষা মার্চ মাসে স্থগিত হয়ে যাওয়ার পরে ঠিক হয় জুলাই মাসে করোনা পরিস্থিতি কিছুটা ছন্দে ফিরলে বাদ থাকা পরীক্ষা আয়োজন করা হবে ২, ৬ ও ৮ জুলাই। কিন্তু সেই পরীক্ষাও আয়োজিত হতে পারেনি।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস জানান, সংসদের সারা রাজ্যে ৫২ টি বিতরণ কেন্দ্র রয়েছে। এই কেন্দ্রগুলি থেকেই  স্কুলগুলিকে মার্কশিট এবং শংসাপত্র দেওয়া হবে ৩১ জুলাই।

এবছর ৮ লক্ষেরও বেশি পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিলেন। পরীক্ষা শুরু হয়েছিল ১২ মার্চ থেকে। ২১ মার্চ অবদি পরীক্ষা নেওয়া যায়, তারপরেই সমস্ত পরীক্ষা স্থগিত হয়ে যায়। সংসদ জানিয়েছে, কোনও পরীক্ষার্থী যে যে পরীক্ষা দিতে পেরেছেন, তার মধ্যে যেটায় তিনি সবচেয়ে বেশি নম্বর পেয়েছেন সেই নম্বরই না দিতে পারা পরীক্ষার নম্বর হিসেবে গণ্য করা হবে।

উচ্চমাধ্যমিকের ফলাফল অনলাইনে কীভাবে দেখবেন?

প্রথম ধাপ। wbchse.org বা wbresults.nic.in ওয়েবসাইটে যান।

দ্বিতীয় ধাপ। উচ্চমাধ্যমিকের ফলাফল ২০২০ লিঙ্কে ক্লিক করুন।

তৃতীয় ধাপ। আপনার রোলনম্বর ও বাকি তথ্য লিখুন।

চতুর্থ ধাপ। সাবমিটে ক্লিক করুন।

পঞ্চম ধাপ। দ্বাদশ শ্রেণির ফলাফল আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে।

ষষ্ঠ ধাপ। ফলাফল ডাউনলোড করুন বা আপনার সুবিধার্থে একটি প্রিন্ট নিয়ে নিন

.