This Article is From May 28, 2019

রাজ্য প্রশাসনে বড় রদবদল, স্বরাষ্ট্র সচিব হলেন আলাপন বন্দ্যোপাধ্যায়

নির্বাচন কমিশন ইতিমধ্যেই নির্দেশিকা জারি করে জানিয়েছে আদর্শ আচরণ বিধি উঠে গিয়েছে। এরপর সোমবার নবান্নে গিয়ে রাজ্য প্রশাসনে রদবদলের সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী

রাজ্য প্রশাসনে বড় রদবদল, স্বরাষ্ট্র সচিব হলেন আলাপন বন্দ্যোপাধ্যায়

কয়েকটি পর্ষদেরও দায়িত্বে বদল আনা হয়েছে

হাইলাইটস

  • ১০ জেলার ডি এম-ও কয়েকটি পর্ষদেরও দায়িত্বে বদল আনা হয়েছে
  • রাজ্যের নতুন স্বরাষ্ট্র সচিব হলেন আলাপন বন্দ্যোপাধ্যায়
  • আগে এই দায়িত্বে ছিলেন অত্রি ভট্টাচার্য, ভোটের সময় তিনি অপসারিত হন
কলকাতা:

লোকসভা নির্বাচন (General Election 2019) মিটতে না মিটতেই  রাজ্য প্রশাসনে বড়সড় রদবদল হল। নির্বাচন কমিশন (Election Commission) ইতিমধ্যেই নির্দেশিকা জারি করে জানিয়েছে আদর্শ আচরণ বিধি (Model Code of Conduct) উঠে গিয়েছে। এরপর সোমবার নবান্নে গিয়ে রাজ্য প্রশাসনে রদবদলের সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রাজ্যের স্বরাষ্ট্র সচিব হলেন আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay) । আগে এই দায়িত্বে ছিলেন অত্রি ভট্টাচার্য। নির্বাচন কমিশন ভোট প্রক্রিয়া চলার সময় তাঁকে অপসারণ করে। তাঁকে নিজের দায়িত্বে ফিরিয়ে আনলেন না মুখ্যমন্ত্রী। তাঁর  জায়গায় দায়িত্ব দেয়া হল আলাপন বন্দ্যোপাধ্যায়কে। তিনি এতদিন পরিবহণ  দপ্তরের সচিব ছিলেন।

পাশাপাশি ১০ জেলার ডি এম-ও বদলেছে। কয়েকটি পর্ষদেরও দায়িত্বে বদল আনা হয়েছে।  উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের প্রধান সচিব হয়েছেন অজিত বর্ধন। আগে তিনি ছিলেন ক্রীড়া ও যুব দপ্তরের দায়িত্বে। জলপাইগুড়ি কমিশনার এখন থেকে মালদার দায়িত্ব সামলাবেন। সংখ্যালঘু উন্নয়ন দপ্তরের  দায়িত্বে আছেন পি বি সেলিম। এখন থেকে ক্রীড়া ও যুব কল্যাণও তিনি দেখবেন বলে সরকারি নির্দেশিকায় বলা হয়েছে।

আইপিএস পর্যায়ে রদবদল হয়েছে। রাজ্য পুলিশের নতুন এডিজি আইন-শৃঙ্খলা হচ্ছেন সিদ্ধিনাথ গুপ্ত। বিধাননগরের পুলিশ কমিশনার  জ্ঞানবন্ত সিংয়ের জায়গায় আসছেন  নিশাত পারভেজ। 

একসঙ্গে ১০  জন জেলাশাসককে বদল করা হয়েছে। মুর্শিদাবাদের জেলাশাসককে নিয়ে আসা হয়েছে দক্ষিণ চব্বিশ পরগনায়। এতদিন এই দায়িত্ব পালন করতেন রত্নাকর রাও। তিনি এখন থেকে হুগলির জেলাশাসকের দায়িত্ব সামলাবেন। হুগলির জেলাশাসক জেপি মিনাকে নিয়ে যাওয়া হচ্ছে মুর্শিদাবাদে। হাওড়ার চৈতালি চক্রবর্তী এখন থেকে উত্তর চব্বিশ পরগনা দায়িত্ব সামলাবেন বলে জানা গিয়েছে। সদ্য গঠিত জেলা পূর্ব বর্ধমানের জেলাশাসক হচ্ছেন বিজয় ভারতী। নদীয়ার দায়িত্বে থাকছেন পবন কাদিয়ান। জলপাইগুড়ির দায়িত্ব পাচ্ছেন অভিষেক তেওয়ারি।

ভোট পর্বে আধিকারিকদের বদলি ঘিরে কমিশনের সঙ্গে  তরজায় জড়িয়েছিল রাজ্য সরকার। ভোট মিটতেই কয়েকটি রদবদল হল। কোনও কোনও  পদে আগে  যিনি দায়িত্বে  ছিলেন তাঁকেই ফিরিয়েছেন মুখ্যমন্ত্রী। কোথাও এসেছে  নতুন মুখ।                     

(সংবাদ সংস্থা পিটিআইইয়ের তথ্য সংযোজিত হয়েছে )

.