This Article is From Jun 10, 2020

কাজ হারিয়ে রাজ্যে ফেরা আইটি পেশাদারদের জন্য জব পোর্টাল চালু করলো পশ্চিমবঙ্গ সরকার

Karmo Bhumi: মুখ্যমন্ত্রী টুইটে জানান, “পশ্চিমবঙ্গ সরকারের তরফে আমরা কর্মভূমি পোর্টালের সূচনা করছি, ওয়েবসাইটটি হল http://karmabhumi.nltr.org”

কাজ হারিয়ে রাজ্যে ফেরা আইটি পেশাদারদের জন্য জব পোর্টাল চালু করলো পশ্চিমবঙ্গ সরকার

West Bengal Govt: রাজ্যে কাজ হারিয়ে ফিরে আসা তথ্য-প্রযুক্তি কর্মীদের সাহায্যে জব পোর্টাল খুলল সরকার (প্রতীকী চিত্র)

হাইলাইটস

  • তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে কর্মহীনদের জন্যে কাজের সন্ধান দেবে রাজ্য সরকার
  • পশ্চিমবঙ্গ সরকার 'কর্মভূমি' নামে একটি বিশেষ জব পোর্টাল চালু করলো
  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে টুইট করে এই খবর জানান
কলকাতা:

করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণকে রুখতে কেন্দ্রীয় সরকার টানা লকডাউনের পথে হাঁটায় দেশে বহু মানুষ বেকার হয়েছেন। ভিনরাজ্যে কাজ করা পশ্চিমবঙ্গের বহু আইটি পেশাদাররাও (IT Professionals) কাজ হারিয়ে মাথায় হাত দিয়ে বসে পড়েছেন। আবার অনেকেই হয়তো কোভিড পরিস্থিতিতে নিজের রাজ্যে (West Bengal) ফিরতে চাইছেন। এমনিতেই তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে বেকার সংখ্যা  ক্রমশই বাড়ছিল, তার উপর আবার গোঁদের উপর বিষফোঁড়া হয়ে দেখা দেয় লকডাউন পরিস্থিতি। বহু সংস্থা বন্ধ হয়ে যাওয়ায় কাজ হারান বহু চাকুরিজীবী। এই সমস্ত আইটি প্রফেশনালদের জন্যে এবার সাহায্যের হাত বাড়ালো রাজ্য সরকার (West Bengal Govt)। তথ্যপ্রযুক্তি সংস্থার সঙ্গে যুক্ত যেসব কর্মীরা কাজ হারিয়েছেন তাঁদের কাজ খুঁজতে সাহায্য করার জন্যে বিশেষ জব পোর্টাল (Karmo Bhumi) চালু করলো পশ্চিমবঙ্গ সরকার।

কর্মক্ষেত্রে মাস্ক পরা আবশ্যিক, না পরলে ব্যবস্থা নেওয়ার নির্দেশ রাজ্য সরকারের

মঙ্গলবার টুইট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়েছেন, “পশ্চিমবঙ্গ সরকারের তরফে আমরা কর্মভূমি পোর্টালের সূচনা করছি। ওয়েবসাইটটি হল http://karmabhumi.nltr.org। যাঁরা করোনা আতঙ্কে রাজ্যে ফিরে এসেছেন এবং চাকরি বদল করার কথা ভাবছেন, তাঁরা এই কর্মভূমি পোর্টালের মাধ্যমে রাজ্যের তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবেন। সকলের জন্যে আমার শুভেচ্ছা রইল”।

সুখবর! এই প্রথম ভারতে সক্রিয় করোনা রোগীদের সংখ্যাকে টপকে গেল সুস্থতার সংখ্যা

জানা গেছে, ওই ওয়েব পোর্টালটি লঞ্চ করার ৩ ঘণ্টার মধ্যেই ভিজিটর সংখ্যা ৪ হাজার পেরিয়ে যায়। 'কর্মভূমি' পোর্টালে ইতিমধ্যেই কমপক্ষে ২৫০ জন রেজিস্ট্রেশনও করেছেন । এই পোর্টালের সহায়তায় অনেকেই ফের নতুন করে কাজের সন্ধান পাবেন বলে দাবি করেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রও। পশ্চিমবঙ্গ সরকারের তরফে জানানো হয়েছে যে, যাঁরা 'কর্মভূমি' পোর্টালে নিজেদের নাম রেজিস্ট্রি করবেন, তাঁদের চাকরির সন্ধান দেবে রাজ্য সরকার। 

টুইটে শেয়ার করা লিংকের মাধ্যমে সরাসরি ওই ওয়েব পোর্টালে ঢুকতে পারবেন আগ্রহীরা। সেখানে লেখা রয়েছে State Workforce Tracker (Karma Bhumi)। সেখানেই কর্মপ্রার্থীদের কয়েকটি প্রশ্নের জবাব দিতে হবে। আর তার মাধ্যমে তথ্যপ্রযুক্তি সংস্থায় কাজ পেতে আগ্রহীরা সহজেই পেতে পারেন চাকরির সন্ধান।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.