This Article is From Jun 10, 2020

কর্মক্ষেত্রে মাস্ক পরা আবশ্যিক, না পরলে ব্যবস্থা নেওয়ার নির্দেশ রাজ্য সরকারের

Coronavirus: শুধুমাত্র যে কর্মীদের মধ্যে কোনও সংক্রমণের লক্ষণ নেই এবং পুরোপুরি সুস্থ রয়েছেন, তাঁদেরই কাজে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে

কর্মক্ষেত্রে মাস্ক পরা আবশ্যিক, না পরলে ব্যবস্থা নেওয়ার নির্দেশ রাজ্য সরকারের

West Bengal: করোনা সতর্কতায় মাস্ক পরে কর্মক্ষেত্রে না আসলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ রাজ্য সরকারের

হাইলাইটস

  • সরকারি দফতরের কর্মীদের মাস্ক পরা আবশ্যিক
  • বিজ্ঞপ্তি দিয়ে জানালো রাজ্য সরকার
  • যাঁরা করোনা সতর্কতার নিয়মাবলী মানবেন না তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা
কলকাতা:

টানা লকডাউনের পর এবার করোনা (Coronavirus) পরিস্থিতির মধ্যেই রাজ্যের (West Bengal) সরকারি-বেসরকারি অফিসগুলো খুলে দেওয়া হয়েছে। অবস্থা যা দাঁড়িয়েছে তাতে কেন্দ্র ও রাজ্য সরকার, উভয়েই মনে করছে এবার করোনাকে সঙ্গে নিয়েই স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করতে হবে। তাই সাধারণ মানুষের আরও সতর্ক হওয়া প্রয়োজন। পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Govt) ইতিমধ্যেই করোনা সতর্কতায় কড়া নির্দেশ জারি করেছে। সমস্ত সরকারি অফিসের কর্মী ও আধিকারিকদের মাস্ক পরা বাধ্যতামূলক, জানিয়ে দিয়েছে রাজ্য। পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার স্পষ্টভাবে একথাও জানিয়েছে যে, যদি কোনও সরকারি কর্মচারী মাস্ক না পরে কর্মক্ষেত্রে আসেন বা করোনা (COVID -19) সতর্কতায় নেওয়া প্রয়োজনীয় পদক্ষেপগুলো না মানেন, তাহলে তাঁর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

চিনের উহানকেও ছাড়িয়ে গেল মুম্বই, বাণিজ্যনগরীতে করোনা আক্রান্ত ৫১,০০০ এরও বেশি মানুষ

পশ্চিমবঙ্গ সরকারের তরফে এক বিজ্ঞপ্তিতে একথাও বলা হয়েছে যে শুধুমাত্র যে কর্মীদের মধ্যে কোনও সংক্রমণের লক্ষণ নেই এবং পুরোপুরি সুস্থ রয়েছেন, তাঁদেরই কাজে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি রোটেশনের ভিত্তিতেই তাঁরা কর্মক্ষেত্রে আসবেন। নির্দেশিকায় জানানো হয়েছে, "অফিস চত্বরে থাকাকালীন, সবসময় মাস্ক পরা আবশ্যিক, ঘন ঘন হাত ধুতে হবে, নিয়মিত স্যানিটাইজার ব্যবহার করতে হবে এবং অন্যান্য সুরক্ষা ব্যবস্থাগুলিও মেনে চলতে হবে। যদি দেখা যায় কেউ মাস্ক পরেননি তবে তাঁর বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হবে ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে" এটি এর কর্মীদের জন্য জারি করা নির্দেশিকায় বলেছে।

সুখবর! এই প্রথম ভারতে সক্রিয় করোনা রোগীদের সংখ্যাকে টপকে গেল সুস্থতার সংখ্যা

"হালকা জ্বর, কাশি এবং সর্দি জাতীয় কোনও উপসর্গ রয়েছে এমন কাউকে অফিসে আসতে দেওয়া হবে না এবং কনটেইনমেন্ট জোনে বসবাসরত কোনও কর্মীও অফিসে আসতে পারবেন না। যতদিন না পর্যন্ত তাঁর এলাকা সংক্রমণমুক্ত হচ্ছে ততদিন পর্যন্ত তিনি বাড়ি থেকেই কাজ করবেন। অফিসে উপস্থিত না হওয়া কর্মীদের ই-অফিসের মাধ্যমে বাড়ি থেকেই কাজ করা উচিত", আরও বলা হয়েছে ওই নির্দেশিকায়।

নিয়মিত সরকারি দফতরগুলো স্যানিটাইজ করার প্রক্রিয়া চালিয়ে যেতে হবে বলেও জানিয়েছে রাজ্য সরকার।
সমস্ত সরকারি অফিসের লিফটে, একসঙ্গে তিন জনের বেশি ব্যক্তিকে প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলেও সাফ জানানো হয়েছে সরকারি নির্দেশিকায়। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.