দেখুন, পশুদের প্রতি নিষ্ঠুরতা রুখতে থ্রিডি আনল এই সার্কাস

খেলায় পশুদের বদলে তাদের থ্রিডি ব্যবহার করে ইতিমধ্যে প্রশংসা কুড়িয়েছে সার্কাস রনকল্লি

 Share
EMAIL
PRINT
COMMENTS
দেখুন, পশুদের প্রতি নিষ্ঠুরতা রুখতে থ্রিডি আনল এই সার্কাস

সার্কাস মাতাচ্ছে থ্রিডি হাতি


সার্কাস মানেই মানুষের সঙ্গে পশুদের রকমারি খেলা। কিন্তু অনেক সময়েই পশুদের দিয়ে সেই খেলা দেখানো তাদের প্রতি অত্যাচারের সামিল হয়ে দাঁড়ায়। তাই নেদারল্যান্ড (Netherlands), আয়ারল্যান্ড (Ireland) এবং মেক্সিকো (Mexico)-র মতো একাধিক দেশ সার্কাসে পশুদের দিয়ে খেলা দেখানো বন্ধ করে দিয়েছে। কিন্তু তাতে যেন সার্কাসের সমস্ত মজাই মাটি। এই অবস্থায় সবথেকে অভিনব পদক্ষেপ নিয়েছে জার্মানির সুপ্রাচীন সার্কাস রনকল্লি (Circus Ronacalli)। পশুদের ব্যবহার না করে সংস্থাটি পশুদের থ্রিডি হলোগ্রাম ব্যবহার করা শুরু করেছে সম্প্রতি। এই থ্রিডি হলোগ্রামের (3D holograms) সাহায্যে পশুরাই যেন জ্যান্ত হয়ে দাপাচ্ছে সার্কাসের তাঁবু। 

অবিশ্বাস্য! ৫৬ টন ওজনের ব্রিজ রাতারাতি উধাও.....

পৃথিবীর ইতিহাসে সার্কাস রনকল্লিই প্রথম যে পশুদের হলোগ্রাম ব্যবহার করে থ্রিডি প্রজেকশনে সার্কাসে এই নতুন ধারা চালু করল। এর জন্য সংস্থাটি সাহায্য নিয়েছে ব্লু বক্স আর অপটোমা-র।

দেখুন সেই ভিডিও:

"পুরনো সার্কাস সত্যিই এখন অচল। সার্কাসের আকর্ষণ বাড়াতে থ্রিডি এবং ওপটোমা ভিডিও ব্যবহার সত্যিই যুগোপযোগী", এমনটাই মত জার্মান সিটি সঞ্চালক (German TV anchor)  ম্যাক্স স্কতজারের। 

দেখুন অতীত 'স্মৃতি'! কী ছিলেন...কী হয়েছেন ইরানি

সার্কাসে থ্রিডি হলোগ্রাম (3D holograms) ব্যবহারের এই  অভিনব পদক্ষেপ প্রমাণ করেছে শুধু সামনে বসে নয়, অনলাইনেও (online) সার্কাসের সেই স্বাদ আনা সম্ভব। এই পদক্ষেপের জন্য ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত সার্কাস রনকল্লি (Circus Roncalli) ইতিমধ্যেই দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। সবার মতে, যুগের সঙ্গে সমানে নিজেকে বদলেছে রনকল্লি। এখন যখন বিশ্বজুড়ে খেলায় পশুদের ব্যবহার নিষিদ্ধ করার অনুরোধ জানাচ্ছে সেখানে রনকল্লির এই পদক্ষেপ এক যুগান্তকারী ইতিহাস তৈরি করল। এর আগে কেউ সার্কাসে এভাবে থ্রিডি ব্যবহার করেনি।

Click for more trending news




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................