টুইটারে আবার অদ্ভুত শব্দপ্রয়োগ শশী থারুরের, চমকে গেলেন নেটিজেনরা

শশী থারুর (Shashi Tharoor) টুইটার (Twitter) হ্যান্ডলে এমন সব শব্দ ব্যবহার করেন তিনি, যে তাঁর ফলোয়াররা চমকে ওঠেন। সেই তালিকায় নতুন সংযোজন হল মঙ্গলবার।

টুইটারে আবার অদ্ভুত শব্দপ্রয়োগ শশী থারুরের, চমকে গেলেন নেটিজেনরা

Shashi Tharoor shared pics from his Maldives vacation on Twitter.

কংগ্রেস (Congress) সাংসদ শশী থারুর (Shashi Tharoor) অদ্ভুত ও বিরল-ব্যবহার্য শব্দ ব্যবহার করায় সিদ্ধহস্ত। তাঁর এই শব্দচয়নের জাদু তাঁর টুইটার (Twitter) হ্যান্ডলে প্রতিফলিত হয়। মাঝে মাঝেই এমন সব শব্দ ব্যবহার করেন তিনি, যে তাঁর ফলোয়াররা মাথা চুলকোতে শুরু করেন। কখনও লালোচেজিয়া, কখনও ওয়েবাকুফ আবার কখনও স্নলিগোস্টার কিংবা ফারাগো। উদাহরণ আরও রয়েছে। সেই তালিকায় নতুন সংযোজন হল মঙ্গলবার। এদিন নিজের মালদ্বীপ সফরের চারটি ছবি তিনি শেয়ার করেন। ক্যাপশনে আবারও শব্দের জাদু দেখা‌লেন তিনি। ব্যবহার করলেন ‘কেরফুফলে'র মতো একটি অদ্ভুত ইংরেজি শব্দ।

তিনি লেখেন, দু'সপ্তাহ আগে সংবাদমাধ্যমে রাজনৈতিক হইচইয়ের মাঝে তিনদিনের জন্য তিনি মালদ্বীপে গিয়েছিলেন। সেই সফরকে বহু বছর আগের মনে হচ্ছে জানিয়ে শশী লেখেন, এমন নিখুঁত ভাবে পালিয়ে যাওয়ার ঘটনা এর আগে তাঁর সঙ্গে ঘটেনি। ওই পোস্টেই তিনি ব্যবহার করেন ‘কেরফুফলে' শব্দটি।

ছিলেন শশী, হলেন শেক্সপিয়র! টুইটারে ভাইরাল শশী থারুরের নতুন পোস্ট​

শশী ব্যবহৃত ওই শব্দটি নিয়ে আলোচনা শুরু হয় সোশ্যাল মিডিয়ায়। অক্সফোর্ড ডিকশনারি থেকে জানা যাচ্ছে ওই শব্দটি ‘তোলপাড়' বা ‘হইচই' অর্থে বোঝানো হয়। বিশেষ করে মতানৈক্যের ফলে তৈরি হওয়া হইচই।

অনেকেই শশীর এহেন শব্দ ব্যবহারের সমালোচনা করে জানতে চান ৬৩ বছরের রাজনীতিবিদ কেন এমন শব্দ ব্যবহার করেন যা সকলের জানা নেই। আবার অনেকেই অন্যদের জানানোর জন্য কমেন্ট সেকশনে অর্থটি লিখে জানিয়ে দেন।

একজন লেখেন, ‘‘সহজ ভাষায় লেখার চেষ্টা করুন যাতে সাধারণ মানুষরা বুঝতে পারেন।''

একজন জানতে চান, শব্দটি কি মালদ্বীপের ব্যবহৃত শব্দ?

আর একজন লেখেন, এমন শব্দ ব্যবহার করলে শশীর উচিত অর্থটিও লিখে দেওয়া।

অনেকেই অন্যদের জানাতে শব্দটির অর্থ শেয়ার করেন।

এর আগে শশী থারুর একটি পোস্টে ব্যবহার করেন এমন একটি শব্দ যাতে রয়েছে ২৯টি অক্ষর। শব্দটি হল ‘ফ্লকসিনাসিনিহিলিফিলিফিকেশন'। সত্যজিৎ রায়ের ‘আগন্তুক' ছবিতে উৎপল দত্তর মুখেও এই শব্দটি শোনা গিয়েছিল। নিজের বই ‘দ্য প্যারাডক্সিকাল প্রাইম মিনিস্টার' প্রসঙ্গে ওই শব্দ ব্যবহার করেন শশী। তিনি লেখেন, ‘‘আমার নতুন বই ‘দ্য প্যারাডক্সিকাল প্রাইম মিনিস্টার' ৪০০ পাতারও বেশি জায়গা জুড়ে ফ্লকসিনাসিনিহিলিফিলিফিকেশন-এর অনুশীলন।'' সেই সঙ্গে ওই বিরাট শব্দটির বিস্তৃত ব্যাখ্যাও করেন তিনি।

More News