"পড়ুয়াদের কথা শুনুন", নিট-জেইই জট কাটাতে সরকারকে পরামর্শ সনিয়ার

শুক্রবার একটা ভিডিও বার্তা কংগ্রেসের সরকারি টুইটারে প্রকাশ করা হয়

একটি ভিডিও বার্তা শুক্রবার প্রকাশ করেন সনিয়া গান্ধি।

নয়াদিল্লি:

"পড়ুয়াদের কথা শুনুন", নিট-জেইই জট কাটাতে কেন্দ্রকে এমন পরামর্শ দিলেন সনিয়া গান্ধি। শুক্রবার একটা ভিডিও বার্তা কংগ্রেসের সরকারি টুইটারে প্রকাশ করা হয়। সেই বার্তায় দলের সভানেত্রী বলেছেন, "আমার প্রিয় ছাত্র-ছাত্রীরা, আমি তোমাদের অবস্থা অনুভব করতে পারছি। তোমরা সঙ্কটের মধ্যে পড়েছ। কবে, কীভাবে পরীক্ষা হবে, এ নিয়ে তোমাদের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। এটা শুধু তোমাদের নয়, পরিবারের কাছেও উদ্বেগজনক।" তিনি জুড়েছেন, "তোমরা আমাদের ভবিষ্যৎ। উন্নত ভারত গড়তে আমরা তোমাদের প্রতি নির্ভরশীল। তাই এই মুহূর্তে যে সিদ্ধান্ত নেওয়া হবে, আশা করি তাতে তোমাদের সহমত থাকবে। আশা করবো সরকার তোমাদের কথা শুনবে, আর সেভাবে ব্যবস্থা নেবে। এটাই সরকারের কাছে আমার পরামর্শ। ধন্যবাদ, জয় হিন্দ।"

এদিকে, সরকারি ব্যর্থতার জন্য নিট-জেইই প্রত্যাশীদের সঙ্গে আপস করা উচিত হবে না। শুক্রবার এ ভাষাতেই সরব হলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি। শিক্ষা মন্ত্রকের সুপারিশে সুপ্রিম কোর্ট এই দুটি সর্বভারতীয় পরীক্ষা আয়োজনে সিলমোহর বসিয়েছে। সেপ্টেম্বরের নির্ধারিত দিনেই এই পরীক্ষা নিতে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। এদিকে, নিট-জেইই আয়োজনে সরকারি এই তৎপরতাকে কাঠগড়ায় তুলে রাহুলের টুইট, "নিট-জেইই প্রত্যাশীদের নিরাপত্তা সরকারি ব্যর্থতার জন্য আপস করা উচিত নয়। সরকারের প্রতি শরিকের সঙ্গে আলোচনা করে ঐক্যমতে পৌঁছনো উচিত।" পড়ুয়াদের প্রতি বার্তা দিতে গিয়ে রাহুল টুইটে লেখেন, "তোমরা দেশের ভবিষ্যত। তোমরা ছাত্র আর তোমরা দেশকে অন্য উচ্চতায় নিয়ে যাবে।"

কেন্দ্রের সরকারের প্রতি ক্ষোভ উগরে তাঁর সংযোজন, "আমি বুঝতে পারছি না কেন তোমাদের শিখণ্ডি খাড়া করা হচ্ছে। কেন আরও বেদনা চাপিয়ে দেওয়া হচ্ছে। ছাত্রদের ওপর সরকার কেন সরকার সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে? এটা গুরুত্বপূর্ণ সরকার ছাত্রদের কথা শুনে চলুক।"

দেখুন সেই টুইট:

NEET-JEE aspirants' safety should not compromised due to the failures of the Govt.

Govt must listen to all stakeholders and arrive at a consensus.#SpeakUpForStudentSafetypic.twitter.com/Y1CwfMhtHf

— Rahul Gandhi (@RahulGandhi) August 28, 2020

এদিকে, নিট-জেইই নিয়ে সুপ্রিম কোর্টের রায় পুনর্বিবেচনার দাবিতে ফের শীর্ষ আদালতে ছয়টি রাজ্য। দেশের অ-বিজেপি ছয়টি রাজ্যের মন্ত্রিসভার একজন করে সদস্য এই আবেদন করেছেন। এই ছয়টি রাজ্য হলো বাংলা, রাজস্থান, ঝাড়খণ্ড, পঞ্জাব, মহারাষ্ট্র এবং ছত্তিশগড়। ১৭ অগাস্ট সুপ্রিম কোর্ট রায়ে বলেছিল, "কেরিয়ার নিয়ে ছেলেখেলা করা যায় না। করোনা আগামি একবছর চলতে পারে। এই একবছরও পরীক্ষা বন্ধ থাকবে? জীবন থেমে থাকতে পারে না। তাই সব নিরাপত্তা নিশ্চিত করেই আমাদের এগিয়ে যেতে হবে।" এই রায় পুনর্বিবেচনার দাবিতে শুক্রবার ফের সুপ্রিম কোর্টে দরবার করেছে ওই ছয়টি অঙ্গ রাজ্য। এদিকে, চলতি সপ্তাহেই অবিজেপি দলগুলোকে নিয়ে ভার্চুয়াল বৈঠক করেছেন সনিয়া গান্ধি। জিএসটি খাতে রাজ্যগুলোর বরাদ্দবৃদ্ধি ও নিট-জেইই স্থগিত রাখতে রণকৌশল তৈরি। এই দুই নিয়ে বিস্তর আলোচনা হয়েছিল বিরোধী জোটের এই বৈঠকে। তারপর এদিন সুপ্রিম কোর্টে এই দরবার তাৎপর্যপূর্ণ। সূূূূচি মেনে সেপ্টেম্বরের ১-৬ জেইই হবে আর ১৩  সেপ্টেম্বর হবে নিট।

Newsbeep