This Article is From Feb 03, 2020

Coronavirus Cases in India: কেরলে এই নিয়ে ৩ জন আক্রান্ত করোনা ভাইরাসে, সকলেই চিন ফেরত

Kerala: "মারাত্মক করোনা ভাইরাসে আক্রান্ত তৃতীয় রোগীর সন্ধান মিলেছে কেরলে, ওই রোগী চিনের উহান থেকে এ দেশে এসেছেন", জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

Coronavirus Cases in India: কেরলে এই নিয়ে ৩ জন আক্রান্ত করোনা ভাইরাসে, সকলেই চিন ফেরত

Coronavirus: করোনা ভাইরাসের কারণে চিনে সাড়ে তিনশোরও বেশি মানুষ মারা গেছেন

হাইলাইটস

  • চিনের মারাত্মক উহান ভাইরাসের প্রভাব দেখা যাচ্ছে ভারতেও
  • এখনও পর্যন্ত ওই রোগে আক্রান্ত ৩ জনের সন্ধান মিলেছে কেরলে
  • ১৭০০ জনকে কড়া চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হয়েছে সে রাজ্যে
তিরুবনন্তপুরম/নয়া দিল্লি:

চিন থেকে এবার ভারতেও ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাসের আতঙ্ক (Coronavirus Cases in India), কেরলে এই নিয়ে ৩ জন আক্রান্ত ওই মারণ ভাইরাসে (Coronavirus), জানালেন স্বাস্থ্যমন্ত্রী। করোনা ভাইরাসের কারণে শেষ পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা "হু" গত সপ্তাহে গোটা বিশ্বে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা ঘোষণা করেছে। এদিকে চিনে ক্রমশই বাড়ছে মৃতের সংখ্যা, এখনও পর্যন্ত সেখানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৩৬০ জনেরও বেশি মানুষের মৃত্যুর খবর মিলেছে। জানা গেছে, কেরলে (Kerala) যে ৩ জনের দেহে ওই মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রমাণ মিলেছে তাঁরা প্রত্যেকেই গত মাসে চিনের উহান থেকে এ দেশে ফিরে আসেন। ওই ৩ জনই চিনে পড়াশুনো করতে গেছিলেন বলে জানা গেছে।

"মারাত্মক করোনা ভাইরাসে আক্রান্ত তৃতীয় রোগীর সন্ধান পাওয়া গেছে কেরলে। ওই রোগী চিনের উহান থেকে এ দেশে এসেছেন বলে জানা গেছে। রোগীর শরীরে করোনা ভাইরাসের উপসর্গ দেখে তাঁর পরীক্ষা করা হয়, সেই পরীক্ষায় ইতিবাচক ফল মিলেছে এবং তার জন্যে আপাতত তাঁকে হাসপাতালের একটি আলাদা ওয়ার্ডে রেখে চিকিৎসা করাহচ্ছে। রোগী এখন স্থিতিশীল এবং তাঁকে চিকিৎসকের কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে", সোমবার এক বিবৃতিতে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

Coronavirus-এর দ্বিতীয় রোগীর খোঁজ ফের কেরলে, রাখা হয়েছে বিশেষ পর্যবেক্ষণে

কেরলের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা সোমবার সকালে বলেন, "কাসারগোদের কাঞ্জানগড় জেলা হাসপাতালে ওই রোগী চিকিৎসাধীন রয়েছেন।" কাসারগোদ শহরটি উত্তর কেরলে অবস্থিত। এখনও পর্যন্ত সে রাজ্যে ৩ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। প্রথম ঘটনাটির সন্ধান মেলে ৩০ জানুয়ারি মধ্য কেরলের ত্রিশূরে। রবিবার, কেন্দ্রীয় সরকার আলাপুঝায় ওই সংক্রামক রোগে আক্রান্ত দ্বিতীয় রোগীর কথা প্রকাশ্যে আনে।

এ দেশে ক্রমশ ছড়াচ্ছে করোনা ভাইরাসের আতঙ্ক, কেরলে এই মারণ ভাইরাসে আক্রান্ত দুজনের সন্ধান মিলেছে, পর্যবেক্ষণাধীন রয়েছেন আরও ১৭০০ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক কড়া নির্দেশিকাতে জানিয়েছে যে, জানুয়ারি থেকে চিন ভ্রমণের ইতিহাস আছে এমন কোনও ব্যক্তির মধ্যে জ্বর, কাশি বা শ্বাসকষ্টের মতো কোনও লক্ষণ দেখতে পেলেই তাঁকে নিকটতম স্বাস্থ্যসেবা কেন্দ্রতে গিয়ে রিপোর্ট করতে হবে। সরকার জানিয়েছে, শনিবার পর্যন্ত সারা দেশের বিভিন্ন বিমানবন্দরে নামা মোট ৩২৬ টি বিমানের ৫২,০০০ যাত্রীর শরীরে করোনা ভাইরাসের লক্ষণ আছে কিনা তা পরীক্ষা করে দেখা হয়। সরকারি আধিকারিকরা জানিয়েছেন, এর মধ্যে ৯৭ জনের শরীরে ওই সংক্রান্ত কিছু লক্ষণ দেখা দেওয়ায় তাঁদের আলাদা করে হাসপাতালের বিশেষ বিভাগে চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হয়েছে। 

Coronavirus: সামনেই বিয়ে, অথচ চিনে আটকে পড়েছেন ভারতীয় মহিলা! সাহায্যের আবেদন..

এদিকে করোনা ভাইরাস আতঙ্কের জেরে, চিনের ক্ষেত্রে অনলাইল ভিসা পরিষেবা আপাতভাবে স্থগিত রাখল ভারত। কিছুদিন আগেই এয়ার ইন্ডিয়ার দ্বিতীয় বিশেষ বিমানে ৩২৩ জনকে চিনের উহান থেকে ফেরানো হয়েছে দেশে। এর আগেও আরেকটি বিমানে ফেরানো হয় আরও বেশ কিছু ভারতীয়দের। দিল্লির কাছে হরিয়ানার মানেসারে রাখা হয়েছে উহান থেকে নিয়ে আসা ব্যক্তিদের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, পরিস্থিতির দিকে ব্যক্তিগতভাবে নজর রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

.