This Article is From Jul 08, 2020

দৈত্যাকার এই বাদুড়ের আকার কি সত্যিই মানুষের সমান? জেনে নিন আসল সত্যি!

দৈত্যাকার উড়ন্ত বাদুড়ের ডানা ৫.৫ ফুট পর্যন্ত হতে পারে তবে এর দেহের উচ্চতা প্রায় এক ফুট মতো।

দৈত্যাকার এই বাদুড়ের আকার কি সত্যিই মানুষের সমান? জেনে নিন আসল সত্যি!

ছবিটিতে একটি বিশাল গোল্ডেন ক্রাউনড ফ্লাইং ফক্স দেখা যাচ্ছে যা গোল্ডেন-ক্যাপড ফ্রুট ব্যাট হিসাবেও পরিচিত

ফিলিপাইনে বিশালাকার বাদুড়ের একটি পুরানো ছবি টুইটারে আবারও ভাইরাল। ছবিটিতে দেখা যাচ্ছে একটি মানুষের সমান আকারের বাদুড় একটি বাড়ির বাইরে তার থেকে ঝুলছে। যদিও এই ছবিটি রেডডিটে ২০১৮ সালে ভাইরাল হয়েছিল, তবে টুইটার ব্যবহারকারী '@AlexJoestar622' মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মে আবার তা শেয়ার করার পরে ছবিটি নতুন করে দৃষ্টি আকর্ষণ করেছে। “মনে আছে যখন আমি ফিলিপাইনসে মানব আকারের বাদুড় রয়েছে বলেছিলাম? হ্যাঁ, আমি এই বিষয়টিই বলছিলাম,” ছবিটি শেয়ার করার সময় লেখেন ওই টুইটার ব্যবহারকারী।

টুইটারে ছবিটিতে ২.৬ লক্ষ 'লাইক' এবং শতাধিক মন্তব্য জমা পড়েছে। যদিও অনেকে এই ছবিকে ‘ভয়াবহ' বলে চিহ্নিত করেছেন, আবার অন্যরা ছবির সত্যতা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন।

ছবিটি অবশ্য জাল নয়।

ফ্যাক্ট-চেকিং ওয়েবসাইট স্নোপসের মতে, ছবিটিতে সত্যিকারের এমন একটি প্রাণীকে দেখানো হয়েছে যা বাস্তব পৃথিবীতে বিদ্যমান।

তবে ছবির এই বাদুড়ের প্রজাতি নিয়ে কিছুটা বিভ্রান্তি রয়েছে। এই ছবিটিতে একটি বিশাল গোল্ডেন ক্রাউনড ফ্লাইং ফক্স দেখা যাচ্ছে যা গোল্ডেন-ক্যাপড ফ্রুট ব্যাট হিসাবেও পরিচিত, এই প্রজাতির মেগাব্যাট ফিলিপাইনসে দেখা যায়।

দৈত্যাকার সোনার মুকুটযুক্ত উড়ন্ত বাদুড়ের ডানা ৫.৫ ফুট পর্যন্ত হতে পারে তবে এর দেহের উচ্চতা প্রায় এক ফুট মতো। এর ফলে সাধারণ বাদুড়ের চেয়ে এই ফলভূক বাদুড়কে বড় দেখায় ঠিকই, তবে অবশ্যই তা মানুষের আকারের নয়।

ডেইলি মেইল ​​জানিয়েছে, ট্রিক ফটোগ্রাফি ব্যবহার করে বাদুড়টিকে এত্ত বড় করে দেখানো হয়েছে। ছবিটি অপটিক্যাল ইলিউশন ফটোগ্রাফির একটি উদাহরণ- এটি এমন একটি ফটোগ্রাফি কৌশল যা অপটিক্যাল ধাঁধা তৈরি করে যাতে বস্তুগুলিকে প্রকৃত আকারের চেয়ে আরও বড়, ছোট, আরও কাছাকাছি বা আরও দূরে দেখানো হয়। তাজমহল বা পিসার হেলানো টাওয়ারকে পর্যটকদের ‘হাতে ধরে রাখা' ছবিগুলিও অপটিক্যাল ইলিউশন ফটোগ্রাফির উদাহরণ।

ফিলিপাইনের এক টুইটার ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই বাদুড় আসলে মানুষের মতো আকারের নয়। “আমি নিশ্চিতভাবে জানাতে পারি, তাদের দুই বিশাল ডানা রয়েছে তবে ওদের চেহারা আসলে এত বড় নয়, মাঝারি (কিছুটা ছোট) আকারের কুকুরের মতো হতে পারে,” তিনি লিখেছেন। ওই ব্যক্তি আরও জানিয়েছেন এই বাদুড়গুলি “সত্যিই নরম”।

Click for more trending news