This Article is From Nov 23, 2018

রাস্তা নোংরা করলে বড় শাস্তির সম্ভবনা, জেনে নিন কী?

এবার থেকে রাস্তায় জঞ্জাল ফেললে বা অন্য কোনও ভাবে নোংরা করলে এক লাখ টাকা  পর্যন্ত  জরিমানা দিতে  হতে পারে।

রাস্তা নোংরা করলে বড় শাস্তির সম্ভবনা, জেনে নিন কী?

সবচেয়ে কম জরিমানার পরিণাম হবে  ৫ হাজার টাকা।

হাইলাইটস

  • নোংরা করলে এক লাখ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে
  • কলকাতা পুরসভা সংক্রান্ত আইনের ৩৩৮ ধারা সংশোধন করা হয়েছে বৃহস্পতিবার
  • আগে জরিমানার পরিমাণ শুরু হত ৫০ টাকা থেকে
কলকাতা:

এবার থেকে রাস্তায় জঞ্জাল ফেললে বা অন্য কোনও ভাবে নোংরা করলে এক লাখ টাকা  পর্যন্ত  জরিমানা দিতে  হতে পারে। এই মর্মে আইনের সংশোধন করা হয়েছে। কলকাতা পুরসভা সংক্রান্ত আইনের ৩৩৮ ধারা সংশোধন করা হয়েছে বৃহস্পতিবার। বিধানসভায় সংশোধিত আইন পাসও হয়ে  গিয়েছে। এত দ্রুত আইনে সংশোধনের নেপথ্যে   নির্দিষ্ট কারণ আছে বলে মনে করা হচ্ছে। দক্ষিণেশ্বরে মন্দিরে যাওয়ার জন্য তৈরি স্কাই ওয়াক যেদিন উদ্বোধন হয় সেদিনই সেটি নোংরা হয়ে যায়। এই ঘটনায় ক্ষুব্ধ হন মুখ্যমন্ত্রী। আর তারপরই বদল আসে আইনে। জরিমানার পরিমাণ বেড়ে  যায় অনেকটা।

মেয়র পদ ছাড়লেন শোভন, শহরের নতুন মহানাগরিক হলেন ববি হাকিম

বর্তমান নিয়ম অনুসারে এই ধরনের ক্ষেত্রে সবচেয়ে কম জরিমানার পরিণাম হবে  ৫ হাজার টাকা। আর জরিমানা বাবদ সবচেয়ে  বেশি ১ লক্ষ টাকা দিতে  হতে পারে। এর আগে নিয়ম ছিল জরিমানার পরিমাণ শুরু হবে  ৫০ টাকা থেকে। আর সবচেয়ে  বেশি জরিমানার পরিমাণ হত ৫ হাজার টাকা।

করাচির চিনা দূতাবাসে অজ্ঞাত পরিচয় ব্যক্তির গুলিতে মৃত ২

রাস্তা নোংরা করে কেউ পার পেয়ে  যাচ্ছে কিনা সেটা দেখতে এগারো সদস্যের কমিটিও তৈরি করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু এই আইন বলবৎ করা সম্ভব কিনা তা নিয়ে অনেকর মধ্যেই সংশয় আছে। প্রবীণ নাগরিকদের একটা বড় অংশ বলছেন একটা সময় জরিমানা আরও অনেক কম ছিল।  সেটা বাড়িয়ে  ৫০ টাকা  করা হয়েছিল। সেই সময়  ৫০ টাকার দাম ছিল অনেক। তবু নোংরা করা বন্ধ হয়নি, আবর্জনার নাগপাশ থেকে মুক্ত হতে  পারেনি  তিলোত্তমা।

 

এক নজরে আজকের সকালের বিশেষ বিশেষ খবর গুলি দেখে নিন:



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.