জম্মু কাশ্মীরকে কেন্দ্রশাসিত করার বিষয়ে কেন্দ্রের পাশে ‘বিরোধী’ অরবিন্দ কেজরিওয়াল

Kashmir Article 370: দিল্লির স্বায়ত্তশাসনের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে কেন্দ্র ও আপ সরকারের রাজনৈতিক চাপানউতোর চিরকালই তুঙ্গে

 Share
EMAIL
PRINT
COMMENTS
জম্মু কাশ্মীরকে কেন্দ্রশাসিত করার বিষয়ে কেন্দ্রের পাশে ‘বিরোধী’ অরবিন্দ কেজরিওয়াল

কেন্দ্র ও আপ সরকারের রাজনৈতিক চাপানউতোর চিরকালই তুঙ্গে


নিউ দিল্লি: 

জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা (special status to Jammu and Kashmir) প্রদানকারী ধারা ৩৭০ (Article 370) বাতিল করার যে পদক্ষেপ কেন্দ্রীয় সরকার নিয়েছে তাতে বিরোধী রাজনৈতিক শিবির স্বাভাবিকভাবেই উত্তপ্ত। সমস্ত বিরোধীদের মধ্যে উলটো পথে হেঁটে অবশ্য এই সমীকরণ খানিক ঘেঁটে দিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)! বিরোধী স্বরগুলির মধ্যে একেবারে আলাদা হয়ে সরকারের পদক্ষেপের পাশেই দাঁড়ালেন তিনি। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইট করেছেন, “আমরা জম্মু ও কাশ্মীর নিয়ে সরকারের সিদ্ধান্তকে সমর্থন করি। আমরা আশা করি এটি রাজ্যে শান্তি ও বিকাশ নিয়ে আসবে।" 

‘‘ঐতিহাসিক ভুল সংশোধিত হল'': ৩৭০ ধারা বাতিলের পরে জানালেন অরুণ জেটলি

মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং তাঁর আম আদমি পার্টি (AAP) বিজেপি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনাই করে এসেছে এতকাল ধরে। বিশেষ করে দিল্লির স্বায়ত্তশাসনের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে কেন্দ্র ও আপ সরকারের রাজনৈতিক চাপানউতোর চিরকালই তুঙ্গে। বেশ কয়েক বছর ধরে কেজরিওয়াল লেফটেন্যান্ট গভর্নরের মাধ্যমে দিল্লি নিয়ন্ত্রণের চেষ্টা করা এবং নির্বাচিত স্থানীয় সরকারকে উপেক্ষা করার জন্য কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপিকেই কাঠগড়ায় তুলেছেন।

সোমবারই স্বরাষ্ট্রমন্ত্রী (Home Minister) অমিত শাহ সংসদে বলেন, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তৎক্ষণাৎ কার্যকর হওয়ার ওই আদেশে সই করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী বিরোধী দলের বিক্ষোভে প্রসঙ্গে বলেন, “সংবিধান থেকে ধারা ৩৭০ অপসারণ করতে এক মুহূর্তেরও বিলম্ব হওয়া উচিত নয়।" 

‘‘অশুভ'': ৩৭০ ধারা বাতিলের পর কেন্দ্রের নিন্দায় মেহবুবা মুফতি

অমিত শাহ আরও বলেন, জম্মু ও কাশ্মীরকে দুটি অঞ্চলে বিভক্ত (bifurcated into two regions) করা হবে। জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত (Union Territory of Jammu and Kashmir) অঞ্চলে দিল্লির মতো একটি বিধানসভা থাকবে। বিধানসভা ছাড়াই একটি কেন্দ্রশাসিত অঞ্চল হবে লাদাখ (Ladakh Union Territory)।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................