This Article is From Nov 21, 2018

জোট গঠনের পথে কাশ্মীরের মেহবুবা মুফতি এবং ওমর আবদুল্লাহ

কংগ্রেস নেতৃত্ব মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টিএ (পিডিপি) সঙ্গে জোট সমর্থন করেছে

জোট গঠনের পথে কাশ্মীরের মেহবুবা মুফতি এবং ওমর আবদুল্লাহ

তিন পক্ষের মধ্যে আলোচনা এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে

শ্রীনগর:

কংগ্রেসের সমর্থন নিয়ে জম্মু ও কাশ্মীরের চিরপ্রতিদ্বন্দ্বী মেহবুবা মুফতি এবং ওমর আবদুল্লাহ রাজ্যে সরকার গঠনের জন্য জোট গঠন করতে পারেন। কংগ্রেস নেতৃত্ব মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টিএ (পিডিপি) সঙ্গে জোট সমর্থন করেছে এবং ওমর আবদুল্লাহর ন্যাশনাল কনফারেন্স তাঁকে বাইরে থেকে সমর্থন প্রদান করতে পারে বলেই সূত্রের খবর। তিন পক্ষের মধ্যে আলোচনা এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এই জোট তৈরি হলে বিজেপির সরকার গঠনের লক্ষ্যকে কোণঠাসা করা তো যাবে।

জম্মু ও কাশ্মীরের বিধানসভায় ৮৭ সদস্যের মধ্যে পিডিপির ২৮ জন বিধায়ক, কংগ্রেসের ১২ জন এবং ন্যাশনাল কনফারেন্সের ১৫ জন বিধায়ক আছেন। যা তাঁদের সংখ্যাগরিষ্ঠ আসন অর্থাৎ ৪৪ টির চেয়েও বেশি। আজ বা আগামীকাল প্রত্যাশিত এই ঘোষণা সামনে আসবে বলেই খবর।

শীর্ষস্থানীয় একজন পিডিপি নেতা দল ছেড়ে থার্ড ফ্রন্ট গঠনের লক্ষ্যে জম্মু ও কাশ্মীরের পিপলস কনফারেন্স নেতা সাজ্জাদ গনি লোনের সঙ্গে যোগদানের হুমকি দেওয়ার ঠিক একদিন পরেই এই প্রতিবেদনটি উত্থাপিত হয়েছে।

এক নেতা বলেন, "দলগুলি পিডিপি বিভক্ত করার প্রচেষ্টায় বাধা দিতে এবং কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্সের আইন প্রণেতাদের উপর চাপ তৈরিতেই জোট করার সিদ্ধান্ত নিয়েছে।"

বিজেপি জানিয়েছে যে, "এই দলগুলির একত্রিত হওয়ার প্রচেষ্টা সফল হবে না।"

গতকাল বারামুলার পিডিপি সংসদ সদস্য অথা পিডিপি নেতা মুজাফফর বাগ সাজ্জাদ লোনের সঙ্গে এক বৈঠকের ইঙ্গিত দিয়েছিলেন এবং বলেন “পিডিপির মধ্যেই এমন মানুষ রয়েছেন যারা নির্বাচিত সরকার চায়"।

জম্মু ও কাশ্মীরের সাম্প্রতিক নাগরিক ও পঞ্চায়েত নির্বাচনের বয়কটের জন্য দলের প্রতি মতামত জানিয়ে মুজফফর বেগ বলেন, "যদি সত্যিই পরিস্থিতি আসে তাহলে তৃতীয় পক্ষের সাথে যোগ দেবার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করব।”

সাম্প্রতিক রিপোর্টে দেখা গিয়েছে, বিজেপি এই রাজ্যে সরকার গঠনের জন্য সাজ্জাদ লোনের সঙ্গে জোট বাধার চেষ্টা করছে। এই রাজ্যে ছয় মাসের কেন্দ্রীয় শাসন আগামী মাসেই শেষ হবে। কিন্তু ৮৭ সদস্যের বিধানসভায় পর্যাপ্ত সংখ্যক আসন নেই তাঁদের। শোনা যাচ্ছে যে, কেন্দ্র মার্চ মাসে রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত করবে এবং তার আগেই জোট গঠন করবে।

পিডিপি এবং ন্যাশনাল কনফারেন্সের বিজেপিকে রোখার জন্য জোট গঠনের খবরে বাগ বলেন, "এটি একক ধর্মের জোট হবে। জম্মু এটা পছন্দ করবে না, লাদাখ রাজ্যের অংশ থাকবে না। এটি রাজ্যকে ত্রিমুখী বিভেদের দিকে নিয়ে যাবে।"

.