This Article is From Jul 02, 2018

বিজ্ঞানীরা দাবী করলেন, নিমে উপস্থিত উপাদান স্তন ক্যানসারের সম্ভাবনা দূর করে

হায়দ্রাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফার্মাসিউটিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চের বিজ্ঞানীরা জানিয়েছে তারা আবিষ্কার করেছে নিমের পাতা এবং ফুলে উপস্থিত নিম্বোলিডে স্তন ক্যানসার নিরাময়ের গুণাগুণ থাকে

বিজ্ঞানীরা দাবী করলেন, নিমে উপস্থিত উপাদান স্তন ক্যানসারের সম্ভাবনা দূর করে

ক্যানসার কোষের বৃদ্ধি রোধ করে নিম্বোডিল (প্রতীকী)

হায়দ্রাবাদ:

হায়দ্রাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফার্মাসিউটিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চের বিজ্ঞানীরা জানিয়েছে তারা আবিষ্কার করেছে নিমের পাতা এবং ফুলে উপস্থিত নিম্বোলিডে স্তন ক্যানসার নিরাময়ের গুণাগুণ থাকে।

ওই বিজ্ঞানীরা বিভিন্ন সংস্থা যেমন বায়োটেকনোলজি বিভাগ, আয়ুশকে পরবর্তী গবেষণা এবং ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য আর্থিক সাহায্যের বিষয়ে রাজি করানোর চেষ্টা চালাচ্ছে, বিজ্ঞানি চন্দ্রইয়াহ গোডুগু জানিয়েছেন।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফার্মাসিউটিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ (এনআইপিইআর) এর বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন নিম্বোলিড স্তন ক্যানসার কোষের বৃদ্ধি রোধ করে। এটা সবচেয়ে সস্তা ক্যানসার নিরাময়কারী ওষুধ হয়ে উঠতে পারে।   

আমাদের দেশে প্রায় সর্বত্রই নিম গাছ দেখা যায়। ক্যানসার নিরাময়কারী গুণের জন্য নিম একটা গুরুত্বপূর্ণ কেমো প্রতিষেধক উপাদান হিসাবে কাজ করতে পারে, জানান মিস্টার গোডুগু, যিনি নিজেও ওই গবেষণার অংশ।

বহু বছর ধরেই চিকিৎসা ক্ষেত্রে নিম ব্যবহার করা হয়। কিন্তু তার নির্দিষ্ট বৈজ্ঞানিক ব্যখ্যার অভাব রয়েছে।  

“মলিকিউলার পাথওয়েজ গ্রন্থে আমরা সম্প্রতি প্রমাণ করেছি নিম্বোডিলের স্তন ক্যানসার নিরাময়কারী গুণাগুণ আছে। এটা ক্যানসার কোষ নির্মূল করে এবং ক্যানসার কোষ ছড়িয়ে পরা রোধ করে, পিটিআইকে জানান মিস্টার গোডুগু।

তিনি আরও জানান, শুধুমাত্র স্তন ক্যানসার নয়, অন্যান্য বিভিন্ন ধরণের ক্যানসার নিরাময়ের ক্ষমতা আছে নিম্বোডিলের।

“এটা বিভিন্ন টিউমারের ক্ষেত্রেও উপকারী হতে পারে। এটা ক্যানসার কোষ মেরে ফেলে এবং তাদের ছড়িয়ে যাওয়া রোধ করতে সাহায্য করে”, জানান সেই বিজ্ঞানি।

তিনি জানান, তারা পরবর্তী চার-পাঁচ বছর একটা ক্লিনিক্যাল পরীক্ষা করে দেখতে চান, যার মাধ্যমে ফেজ- I ক্লিনিক্যাল ট্রায়ালের সবচেয়ে উল্লেখযোগ্য ফলাফল নথিবদ্ধ করতে চান।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.