প্রবাসে বীণার বশে! সরস্বতীর আরাধনায় এডিনবরার বাঙালিরা

প্রবাসে জন্মানো বাঙালি সন্তান-সন্ততিদের মধ্যে বাঙালিয়ানা বজায় রাখার জন্য গত বছর থেকে এডিনবরাতে শুরু হয়েছে সরস্বতী পুজো।

প্রবাসে বীণার বশে! সরস্বতীর আরাধনায় এডিনবরার বাঙালিরা

এডিনবরায় গত বছরের সরস্বতী পুজোর ছবি।

এডিনবরা:

অনেক প্রবাসী বাঙালির ভীষণ দুশ্চিন্তার একটা কারণ হল তাদের পরবর্তী প্রজন্ম বাংলা ভাষা আর সংস্কৃতির কিছুই শিখলো না। অন্যদিকে উৎসবপ্রিয় বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর সেখানে জ্ঞান, বিদ্যা, সঙ্গীত, শিল্পকলা ও বুদ্ধির দেবী সরস্বতীর বন্দনা চিরকালই এক আলাদা মাত্রা যোগ করে। এই দুঃখ কিছুটা প্রশমিত করার প্রচেষ্টা শুরু করেছে এডিনবরার 'সাবাশ' (স্কটিশ অ্যাসোসিয়েশন অব বেঙ্গলি আর্টস এন্ড সাংস্কৃতিক হেরিটেজ)। প্রবাসে জন্মানো বাঙালি সন্তান-সন্ততিদের মধ্যে বাঙালিয়ানা বজায় রাখার জন্য গত বছর থেকে এডিনবরাতে শুরু হয়েছে সরস্বতী পুজো, যার আয়োজন করছে মূলত কিশোর কিশোরীরা। আর তাদের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে তাদের অভিভাবকরা। 

আরও পড়ুনঃ বসন্তের পঞ্চমী তিথিতে বাগদেবীর আরাধনার প্রস্তুতি তুঙ্গে

4t6us84

এডিনবরায় গত বছরের সরস্বতী পুজোর ছবি।

শাস্ত্র অনুযায়ী, দেবী দূর্গা ও মহাদেবের কন্যা হলেন সরস্বতী। লক্ষ্মী-কার্তিক-গণেশের সহোদরা ভগ্নী। দেবী সরস্বতী সৃষ্টিকর্তা ব্রহ্মার সহধর্মিণী। পালনকর্তা বিষ্ণুপত্নী লক্ষ্মী ও ধবংসকর্তা মহেশ্বরজায়া পার্বতীর সঙ্গে একযোগে “ত্রিদেবী” নামে পরিচিতা। আর শাস্ত্রের বাইরে সরস্বতী পুজো বাঙালির ভ্যালেন্টাইন্স ডে বা প্রেমের দিবস বলেই পরিচিত, যা পরিণতবয়স্ক প্রবাসী বাঙালির কাছে নস্টালজিয়ার রাস্তা ধরে ফিরে যাওয়া ফেলে আসা কৈশোরে বা যৌবনের ফাগুন রাঙা দিনগুলিতে। প্রথম ভালোলাগা বা উষ্ণ ভালোবাসার সুখস্মৃতিতে।

9pr4vs5

এডিনবরায় গতবছরের সরস্বতী পুজোর ছবি।

ফেলে আসা দিনগুলো ফিরে পেতে এবছর এডিনবরায় পুজোর আয়োজন করা হয়েছে ১৬ই ফেব্রুয়ারি, শহরের উত্তরে ক্রেমন্ড কার্ক হলে। প্রসঙ্গত এখানেই বাঙালীর মহোৎসব দুর্গা পুজোর আয়োজনও ঘটে থাকে প্রতি বছর। ডাক্তারির ছাত্র শ্রীমান দেবার্ঘ্য চক্রবর্তীর পৌরোহিত্যে বাঙালী প্রথা মেনে দেবীর আরাধনা এবং পুষ্পাঞ্জলীর আয়োজনের পাশাপাশি রয়েছে ছোটদের চিত্রাঙ্কন প্রদর্শনী, কুইজ, শিশুদের হাতেখড়ি এবং নাচ, গান ও আবৃত্তিতে জমজমাট সাংস্কৃতিক অনুষ্ঠান। তবে এবারের পুজোর প্রধান আকর্ষণ বিজ্ঞানের কিছু সহজ ওয়ার্কশপ- যার মধ্যে দিয়ে রসায়ন, পদার্থবিদ্যা বা জীববিদ্যা, গণিত ইত্যাদির অনেক কঠিন তত্ত্ব সহজবোধ্য হবে খুদে পড়ুয়াদের সামনে। হেরিওট ওয়াট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শ্রী অজয় কর কচিকাঁচাদের নিয়ে আয়োজন করছেন হাতেনাতে আলোক বিজ্ঞান শেখার মডেল।

আরও পড়ুনঃ পুরোহিত নয়, এবার আপনার বাড়ির খুদেটির হাতেখড়ি করান তারকাদের দিয়ে

ec5vjp8o

এডিনবরায় গত বছরের সরস্বতী পুজোর ছবি।

আর অতি অবশ্যই মধুরেণ সমাপয়েৎ ভুরিভোজের মধ্যে দিয়ে। সব মিলিয়ে এডিনবরার নিত্য পরিবর্তনশীল আবহাওয়া এবং কনকনে ঠান্ডার মধ্যে এবার বাগদেবীর আরাধনায় বাঙালিদের আসর কিন্তু সত্যিই জমজমাট।

Click for more trending news


More News