গ্রামীণ বাংলা এখন খোলা শৌচালয় মুক্ত, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

সরকারি হিসাব অনুযায়ী প্রায় ১.৩৫ কোটি পরিবার এর ফলে উপকৃত হয়। নির্মল বাংলা প্রকল্পের মাধ্যমে বাংলা আপাতত খোলা শৌচালয় মুক্ত দাবি মুখ্যমন্ত্রীর।

 Share
EMAIL
PRINT
COMMENTS
গ্রামীণ বাংলা এখন খোলা শৌচালয় মুক্ত, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

মমতা জানান, সরকার কঠিন বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে কাজ করছে


কলকাতা: 

খোলা শৌচালয় মুক্ত (open defecation free )বাংলা গড়ার লক্ষ্যে সফল পশ্চিমবঙ্গ সরকার। দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কেন্দ্রীয় সরকার বাংলাকে এই সংশাপত্র দিয়েছে বলে দাবি করছেন মুখ্যমন্ত্রী। ট্যুইটারে তিনি দাবি করেন, "জানাতে আনন্দ হচ্ছে যে গ্রামীন বাংলা (rural Bengal) এখন খোলা শৌচালয় মুক্ত (open defecation free)। ভারত সরকার আমাদের এই কৃতিত্বকে স্বীকার করেছে। আমাদের লক্ষ্য পরিষ্কার সবুজ ও সুস্থ পরিবেশের  বাংলা। আর আমরা সেদিকেই ক্রমশ এগিয়ে চলেছি। মিশন নির্মল বাংলা প্রকল্পের আওতায় প্রায় ১.৩৫ কোটি পরিবার রয়েছে।" নির্মল বাংলা প্রকল্পের সফলতার পর এবার মুখ্যমন্ত্রী ও রাজ্য সরকারের নজরে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা। 

“আমার গর্ব মমতা”, নয়া প্রচারাভিযান চালু করল তৃণমূল কংগ্রেস

কেন্দ্রের তরফে প্রথমে স্বচ্ছ ভারত অভিযান শুরু করা হয়। পরে পশ্চিমবঙ্গ সরকারের তরফে চালু হয় নির্মল বাংলা প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে গ্রামীন বাংলায় বিভিন্ন বাড়িতে শৌচালয়। গড়ে দেওয়ার কাজ চালু হয়। বিগত কয়েকবছরে এই প্রকল্পে ব্যাপক সাড়া মেলে রাজ্যজুড়ে। সরকারি হিসাব অনুযায়ী প্রায় ১.৩৫ কোটি পরিবার এর ফলে উপকৃত হয়। নির্মল বাংলা প্রকল্পের মাধ্যমে বাংলা আপাতত খোলা শৌচালয় মুক্ত (open defecation free) দাবি মুখ্যমন্ত্রীর।  

মিশন নির্মল বাংলা প্রকল্পের  মাধ্যমে গ্রাম বাংলায় শিশু মৃত্যু,  জলবাহিত রোগের প্রকোপ এবং মলবাহিত রোগ কমিয়ে আনা গিয়েছে। কমেছে নানা ধরণের পেটের অসুখ। পরিষ্কার-পরিচ্ছন্ন সমাজ গড়ে তোলাই এই প্রকল্পের মূল লক্ষ্য বলেই জানিয়েছেন তিনি। 

ভারত কোনও "ধর্মশালা" নয়, গোটা দেশেরই নাগরিক তালিকা প্রয়োজন, জানাল বিজেপি

কিন্তু, এখানেই থেমে থাকলে চলবে না। প্রতিদিন মানুষের অব্যবহার্য বিভিন্ন বস্তু জমা হচ্ছে। যা খোলা অবস্থায় পড়ে থাকলে পরিবেশ দূষিত হতে পারে। তাই প্রয়োজন কঠিন বর্জ্য ব্যবস্থাপনার (solid waste management)। পরিবেশ সচেতনতা ও জল সংরক্ষণের বার্তা দিতে গত বৃহস্পতিবারই ‘সেভ গ্রিন, স্টে ক্লিন' (Save Green, Stay Clean) নামে সবুজ রক্ষার মিছিলে পা মেলালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। পদযাত্রা থেকেই  পরিবেশ রক্ষায় স্কুলের ছাত্র-ছাত্রীদের গাছ লাগানোর পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি পাড়ার ক্লাব ও দুর্গাপুজো কমিটিগুলোকেও একাজে  গুরুত্বপূর্ণ দায়িত্ব নেওয়ার আবেদন করেন মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee)।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................